«

»

সফটটেক-আইটি ইনস্টিটিউট

রেসপনসিভ ওয়েব ডিজাইন কাকে বলে এবং কি ? / What is Responsive Web Design ?

=>>>  রেসপনসিভ ওয়েব ডিজাইন কাকে বলে এবং কি ? <<<

বর্তমান সময়ে স্মার্ট ফোন এবং ট্যাব ডিভাইসে ইন্টারনেট ব্রাউজিং অত্যন্ত জনপ্রিয়। আগে ওয়েব ডিজাইন এর সময় শুধু ডেস্কটপ বা ল্যাপটপ এর মনিটর এর স্ক্রীন রেজোলিউশান এর হিসাব মাথায় রেখে ডিজাইন করা হত। কিন্তু বর্তমানে রেসপনসিভ গ্রিড লেআউট পদ্ধতির মাধ্যমে যে কোন ধরনের ডিভাইসের স্ক্রীন এ একটি ওয়েবসাইট নিখুতভাবে উপস্থাপন সম্ভব। রেসপনসিভ ওয়েব ডিজাইন এমনেই এক প্রযুক্তি যার সাহায্যে ওয়েবসাইট তৈরি করলে সেটি যত বড় সাইজের কিংবা রেজুলুশানের পর্দার ডিভাইস কিংবা হোক না কেন, সেটি সুন্দরভাবে পর্দায় সেট হয়ে প্রদর্শিত হবে ভিজিটরের পর্দায়। এখন এই রেসপনসিভ ওয়েব টেকনোলজী ব্যবহারের ফলে কোন কন্টেন্ট বাদ দিতে হয় না বরং কন্টেন্টগুলো সহজেই যেকোন পর্দায় ফিট হয়ে যায়।

SoftTech-IT Institute

=কত ভাবে একজন ওয়েব ডিজাইনার উপার্জন করেন ?

একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনারের কাজের ক্ষেত্র অনলাইনে এতটাই বেপক যে, ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে কাজ করে অর্থ উপার্জন করতে পারে, বিভিন্ন অনলাইন শপিং মার্কেটে নিজের তৈরিকৃত ডিজাইন জমা দিয়ে উপার্জন করতে পারে এবং কর্পোরেট লেভেল এ ওয়েব ডিজাইনার হিসেবে চাকুরির অনেক সুযোগ রয়েছে, এ ধরনের বহুমূখী উপার্জনের রাস্তা খুলে যায় একজন প্রফেশনাল রেসপনসিভ – ওয়েব ডিজাইনরের জন্য। এবং দেশীয় বাজারে রেসপনসিভ ওয়েব ডিজাইনরের চাহিদা ২০১৩ সাল থেকে বেড়েই চলেছে, এর কারণ হচ্ছে ইউজার এখন বিভিন্ন ডিভাইস যেমন: ডেক্সটপ, ল্যাপটপ, মোবাইল, ট্যাব, ট্যাবলেট, এবং স্মার্টফোন …. থেকে সাইট ব্রাউজ করে।

আমরা অনেকেই শর্টকাট রাস্তায় উপার্জন করতে চাই, কিন্তু শর্টকাট রাস্তায় উপার্জনে থাকে অনিশ্চয়তা এবং আয় হলেও পরিমানে স্বল্প। কিন্তু, কিছু সময় নিয়ে ধৈর্য ও পরিশ্রমের সাথে নিজেকে একজন রেসপনসিভ ওয়েব ডিজাইনার হিসাবে তৈরি করতে পারলে আপনাকে আর পিছনে ফিরে তাকাতে হবে না। শর্ত হচ্ছে, আপনার সাইট তৈরির দক্ষতা হতে হবে আন্তর্জাতিক মানের। দক্ষতা অর্জনে সকল ধরনের সহযোগিতায় আমরা আছি আপনার পাশে! আপনার অনলাইন আয় হবে সুনিশ্চিত, ক্যারিয়ার হবে উজ্জ্বল।

= কোথায় শিখবেন রেসপনসিভ ওয়েব ডিজাইন?

অনলাইনেই খুজে পাবেন হাজার হাজার রিসোর্স। কোথাও প্রশিক্ষন নিতে চাইলে ঢাকার উত্তরায় রয়েছে বিশ্ব মানের ফ্রীল্যান্সিং আইটি ট্রেইনিং ইনস্টিটিউট , সফটটেক-আইটি ইনস্টিটিউট ।
অফিসিয়াল ফ্যান পেজঃ  এখানে


মন্তব্য দিনঃ

comments

About the author

সফটটেক-আইটি ইনস্টিটিউট

সফটটেক-আইটির অঙ্গপ্রতিষ্ঠান "সফটটেক-আইটি ইনস্টিটিউট"। সফটটেক-আইটি ইনস্টিটিউট উত্তরায় দক্ষ প্রশিক্ষক দ্বারা হাতে কলমে ফ্রিল্যান্সিং সম্পর্কিত বিভিন্ন ধরণের স্কিল ডেভেলপমেন্ট প্রজেক্ট এর উপর প্রশিক্ষণ দিচ্ছে। বিস্তারিত-http://softtech-it.com * সার্টিফাইড প্রফেশনাল ওয়েব ডেভেলপমেন্ট, * রেসপনসিভ ওয়েব ডিজাইন, * এডভান্সড সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, * সার্টিফাইড প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, * প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, * সার্টিফাইড ইমেইল মার্কেটিং, * সার্টিফাইড ব্লগিং এন্ড অ্যাফিলিয়েট মার্কেটিং, * অ্যাডভান্সড অফিস এপ্লিকেশনস, * বেসিক অফিস এপ্লিকেশনস -

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/softtechit/51760

মন্তব্য করুন