«

»

ওয়েবসাইট দেখা যাবে আরও সহজে

ওয়েবে থাকার সময় প্রায়ই ওয়েবসাইট দেখার সফটওয়্যারে (ব্রাউজার) অনেকগুলো ট্যাব খুলে রাখতে হয়। যেসব সাইটে যেতে হয় ব্রাউজারের সেই ট্যাবগুলো পিন করে রেখে ওয়েব দেখার কাজটা আরও সহজ করা যায়। গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স—দুই ব্রাউজারের জন্যই পদ্ধতিটা একই রকম। প্রথমে ব্রাউজারের একটি ট্যাবে যে ওয়েবসাইট খোলা রাখতে চান, সেটিতে প্রবেশ করুন। নিজের পছন্দসই ওয়েবসাইট খুলে গেলে ট্যাবের ওপর ডান ক্লিক করে Pin Tab বাছাই করুন। ট্যাবের আকার ছোট হয়ে ব্রাউজার উইন্ডোর বাঁয়ে অবস্থান করবে।
মনে রাখতে হবে, এসব ট্যাব সহজে বন্ধ করার জন্য কোনো কাটা বা ক্রস (x) চিহ্ন বা অপশন নেই। কিন্তু ট্যাবটি যদি বন্ধ করতে চান, তা হলে ট্যাবটির ওপর ডান ক্লিক করে Close Tab অপশনটি নির্বাচন করে তা করা যাবে। এই ট্যাবগুলো আবার স্বাভাবিক ট্যাবের চেয়ে আকারে ছোট, শুধু আইকন দেখা যাবে। ফলে টুইটার বা ফেসবুকের মতো ওয়েবসাইটে গেলে ট্যাবে যে নোটিফিকেশন দেখা যেত, অন্য ট্যাবে থাকলে সেটা দেখা যাবে না। টাইটেলবারে জায়গা কম লাগার কারণে এভাবে ব্রাউজারের ট্যাব পিন করে রেখে ওয়েবসাইট দেখার ব্যবস্থাপনাটা সহজ হয়।
আবার বুকমার্কস বা ফেভারিটস বারটি ব্রাউজারে ঠিকানা লেখার ঠিক নিচে রেখে, সেখানে নিয়মিত দেখা ওয়েবসাইটগুলো বুকমার্ক করে রাখলে ঝটপট সেগুলোতে ঢোকা যায়। বুকমার্কস টুলবারটি প্রথমে অপ্রদর্শিত থাকে। ফায়ারফক্সের ক্ষেত্রে ব্রাউজারের টাইটেলবারে ডান ক্লিক করে Bookmarks Toolbar অপশনটিতে ক্লিক করতে হবে। তারপর খুলে রাখা ওয়েবসাইটের ট্যাবটি মাউস দিয়ে টেনে (ড্র্যাগ করে) বুকমার্কস টুলবারটির খালি জায়গায় ছেড়ে দিন। গুগল ক্রোমের জন্য ক্রোম মেন্যুতে ক্লিক করে Bookmarks>Always show bookmarks bar নির্বাচন করে টুলবারটি দৃশ্যমান করতে হবে। তারপর Ctrl+D চেপে কিংবা অ্যাড্রেসবারে থাকা স্টার আইকনটি চেপে টুলবারে প্রয়োজনীয় ওয়েবসাইটগুলোর শর্টকাট নিয়ে রাখতে পারেন।

সময় হলে আমার ব্লগে ঘুরে আসতে পারেন:   আমার ব্লগ  অথবা আমার ব্লগ


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Google Adsence পাচ্ছেন না? YllixMedia তে চেষ্টা করুন। (পেমেন্ট প্রুফ সহ!!!)
**এবার ফেসবুকের লাইক বাড়ান ইচ্ছামত(১০,০০০-২০,০০০ পর্যন্ত)**
কম স্পীড ও বাফারিং ছাড়াই দেখুন Bangladesh vs Pakistan এর Cricket খেলা (Live with HD Quality)
দৈনন্দিন হিসেব নিকেশ নিয়ে চিন্তায় আছেন? তাহলে সফটওয়্যার টি আপনার জন্য
শুধু GMAIL ID দিয়ে Youtube+Google Adsense এর মাধ্যমে খুব খুব সহজে ইনকাম করুন
আসুন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখার কয়েকটি ব্লগের সাথে পরিচিত হই
বাংলাদেশি এপ্স দিয়ে প্রতি মাসে 100% 400-1600 টাকা আয় করুন ।

মন্তব্য দিনঃ

comments

About the author

Saiful Islam

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/saiful18/54436

মন্তব্য করুন