«

»

Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

ইন্টারনেট ছাড়া এখন এক মুহূর্ত কল্পনা করাও অসম্ভব । তবে ইন্টারনেট ব্যবহার করা মানেই যদি ব্রাউজার ওপেন করে কম্পিউটারের সামনে মুখ তুলে বসে থাকা হয় তখন আবার অনেকেরই আপত্তি আছে । অনেকেই মোবাইলে ইন্টারনেট ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন কারন মোবাইলে ইচ্ছা হলেই ফেসবুক বা মেইল চেক করে আবার পকেটে রেখে দেয়া যায় । অবশ্য মোবাইলেও অনেক সীমাবদ্ধতা রয়েছে । তবে অ্যাপল আইফোন-আইপ্যাডের মাধ্যমে ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহার করার পদ্ধতিটাই বদলে দিয়েছে ।  বর্তমানে অ্যাপলের রয়েছে ৫ লক্ষের বেশী অ্যাপ্লিকেশান । অ্যানড্রয়েডেরও রয়েছে ৪ লক্ষের বেশী অ্যাপ্লিকেশান । স্মার্ট ফোন বা ট্যাবলেটে ব্রাউজার ওপেন না করেই এসব অ্যাপ দিয়ে সহজেই ইন্টারনেট ব্যবহার করা যায় । যেমন ফেসবুক ব্যবহারের জন্য রয়েছে ফেসবুক অ্যাপ, জিমেইলের জন্য জিমেইল অ্যাপ, আরো বিভিন্ন কাজের জন্য আলাদা আলাদা অসংখ্য অ্যাপ ।

স্মার্টফোন বা ট্যাবলেট ছাড়াও ডেস্কটপে ছিল উইন্ডোজ গ্যাজেট । কিন্তু নিরাপত্তার জন্য মাইক্রোসফট গ্যাজেট সেবা বন্ধ করে উইন্ডোজ-৮ এর মাধ্যমে নতুন কিছুর চিন্তা করছে । এ ছাড়া রয়েছে গুগলের ক্রোম । গুগল ক্রোমেও গেম খেলা, গান শোনা, বই পড়া, মেইল চেক করা সহ বিভিন্ন কাজের জন্য রয়েছে অসংখ্য অ্যাপ্লিকেশান । কিন্তু এসব করার জন্য আপনাকে অবশ্যই ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে ।

স্মার্টফোন বা ট্যবলেটের এই অনুভুতিটা সরাসরি ডেস্কটপে দেয়ার জন্য ডেভেলপাররা একটু ভিন্নভাবে চিন্তা শুরু করলো । মানে ডেস্কটপে যদি এমন অ্যাপ্লিকেশান থাকে যা দিয়ে ব্রাউজার ছাড়াই সরাসরি ফেসবুকে যাওয়া যাবে, মেইল চেক করা যাবে, গেম খেলা যাবে ইত্যাদি…

এইরকম কিছু চিন্তা করেই সুইটল্যাব নিয়ে এসেছে Pokki । পোক্কি এমন একটা প্লাটফর্ম তৈরি করেছে যেখানে থাকবে লক্ষ লক্ষ HTML5 অ্যাপ্লিকেশান ।

Pokki

Pokki মূলত একটি প্লাটফর্ম বা কন্টেইনারের মত । মানে পোক্কি ইন্সটল করার পর রান করলেই দেখা যাবে বিভিন্ন ক্যাটাগরির অসংখ্য অ্যাপ্লিকেশান । সেখান থেকে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশান গুলো ইন্সটল করে নিলেই কাজ শেষ । তারপর সব অ্যাপ্লিকেশান থেকে পাওয়া যাবে ব্যাজ নোটিফিকেশন । যেমন ফেসবুক নোটিফিকেশন, মেইল নোটিফিকেশন, স্কাইপ মিসকল ইত্যাদি । আপনার পছন্দ ও সময় অনুযায়ী একটা একটা করে চেক করলেই হবে !

Pokki Badge Notification

ব্যাবহারকারী ছাড়াও পোক্কি ডেভেলপারদের জন্যেও উন্মুক্ত করেছে অপার সম্ভাবনা । এইচটিএমএল ৫ , সিএসএস আর জাভাস্ক্রিপ্ট জানলেই ডেভেলপার হিসেবে কাজ করে তৈরি করা যাবে নিজের অ্যাপ্লিকেশান । এ জন্য পোক্কি ডাউনলোড করে সাইন আপ করতে হবে । এখানে কিছু ডকুমেন্টেশন ও টিউটোরিয়ালের ব্যাবস্থা আছে সেগুলো দেখে নিয়েই তৈরী করে ফেলুন আপনার প্রিয় ডেস্কটপ অ্যাপ্লিকেশান এবং ছড়িয়ে দিন সারাবিশ্বে ।

পোক্কি অ্যাপ্লিকেশন এর কিছু বৈশিষ্ট্যঃ

  • ইউজারফ্রেন্ডলি অ্যাপ্লিকেশান ।
  • অ্যাপ্লিকেশান গুলি মোবাইলের মত অনেক ছোট এবং খুব কম জায়গা নেয় ।
  • ক্লাউডভিত্তিক ডিস্ট্রিবিউশন ।
  • সহজেই যে কেউ ডেভেলপ করতে পারবে ।

পোক্কির আরো কিছু ছবি :

Pokki Context Menu

Pokki Facebook App

Pokki Gmail App

Pokki Numeric Calculator App

সুতরাং দেরী না করে এখনই পোক্কি ডাউনলোড করে বদলে দিন আপনার ডেস্কটপ ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !!

লেখাটি সর্বপ্রথম এখানে আমার নিজস্ব ব্লগে প্রকাশিত হয় ! কেউ চাইলে আমার ব্লগ থেকে আরো কিছু পোস্ট দেখে আসতে পারেন !

Rupok's Blog

নতুন নতুন অ্যাপস, গেমস ও টেকনোলজি আপডেট পেতে ফেসবুকে Rupok’s Apps এর সাথে থাকতে পারেন… Rupok's Apps


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

টুইটারে ছবি শেয়ারিং সুবিধা চালু
পহেলা বৈশাখ থেকেই শুরু হচ্ছে নতুন Social Network! (ব্যবহার করুন আজ থেকেই)
চলুন সময়ের সেরা ৩ টি সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) এর সাথে পরিচয় হই
আপনি কিভাবে ফ্রিলান্সিং শুরু করবেন? 200$-400$
টেকমাস্টারব্লগ: চলুন মাতি তথ্য-প্রযুক্তির উচ্ছাসে
দেশের সবচেয়ে বড় বিজ্ঞাপন নেটওয়ার্কে ফ্রি বিজ্ঞাপন দিন, বিজ্ঞাপনের জন্য এর একটি টাকাও খরচ নয়
Doller Buy, Sell & Exchange BD Wallet ex coinbase to bkash

মন্তব্য দিনঃ

comments

About the author

নাজমুল হাসান রূপক

Co-founder & CTO, ZOVOXZ http://www.rupok.me/

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/re-enter-rupok/30849

মন্তব্য করুন