«

»

আরো নতুন নতুন ফিচার নিয়ে আসছে ওয়ার্ডপ্রেস 3.3

ওয়ার্ডপ্রেস নাম শুনলে সবার আগে আসে উন্নত, শক্তিশালী বহু ফিচারসমৃদ্ধ একটি সিএমএস বা কনটেন্ট ম্যানেজম্যান্ট সিস্টেম। ওয়ার্ডপ্রেস এখন ব্লগিং সাইটের জন্য আদর্শসরূপ। অনেকে তার প্রথম ব্লগটি খুলে থাকেন এই ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে। আর ওয়ার্ডপ্রেস এর ডেভলপররা রাত-দিন খেটে যাচ্ছেন তাদের এই সুনামের প্রতি লক্ষ রেখে। তারা প্রতি বৎসরেই মেজর আপডেট দেবার চেষ্টা করে যাচ্ছেন। এই রকম একটি মেজর আপডেট এসেছিল জুলাই এর 4 তারিখে যার ভার্সন  3.2 তবে খুব জলদি তারা তাদের আরো একটি মেজর আপডেট দিতে যাচ্ছে। যার ভার্সন 3.3 তো এবার আসুন দেখে নেই কি কি আসছে এই ভার্সনে:

মিডিয়া আপলোডার:

ওয়ার্ডপ্রেস তার গ্রাহকদের কথা ভেবে আপলোডার আরো উন্নত করেছে। এখন থেকে আপলোড এর ক্ষেত্রে Plupload ড্যাশবোর্ডে পাওয়া যাবে। এতে যেই সুবিধাগুলো রয়েছে:

  • মাল্টি ফাইল আপলোড (একসাথে বেশ কয়েকটি ফাইল আপলোড)।
  • আপলোড প্রগ্রেস বার।
  • HTML5 ->Flash -> HTML4 যেটা সাপোর্ট করে সেটাতেই আপলোড করার সুবিধা।
  • ড্রাগ এন্ড ড্রপ আপলোড সিস্টেম
  • অন দি ফ্লাই ছবি রিসাইজ করার সুবিধা।
  • হুক্স ইন ব্রাউজারে ইমেজ প্রসেসিং।

নতুন ব্যবহারকারীদের জন্য:

  • এখন থেকে ইনস্টল এর সহায়িকা থাকবে। যেটা ইন্সটল ওয়েলকাম স্কিনে থাকবে।  স্বাগত বাক্য ছাড়াও চেকলিস্টের মাধ্যমে ইন্সটল সুবিধা দিতে যাচ্ছে। নতুন ব্যবহারকারীদের জন্য থাকছে ওয়ার্ড প্রেস Lacks (ল্যাকস) যা খুবই উল্লেখযোগ্য ফিচার। নতুন পোষ্ট আপডেট পেজে তার জন্য দিক-নিদের্শনা থাকবে।

নতুন এডমিন ইন্টারফেস:

  • ওয়ার্ডপ্রেস তার 3.2 ভার্সনে তার এডমিন ইন্টারফেস পরিবর্তন করেছে। তারই ধারাবাহিকতায় 3.3 ভার্সনে ও এডমিন ইন্টারফেস এ পরিবর্তন আনছে।এটা বিভিন্ন স্ক্রিন সাইজ সাপোর্ট করে।এটা ওয়াইড এবং টাচ স্ক্রিন সাপোর্টেড।

নতুন এডমিন বার:

  • ওয়ার্ডপ্রেস 3.1 ভার্সনে এই এডমিন বারের সূচনা করেছিল। তারই ধারাবাহিকতায় 3.3 ভার্সনে ও এই এডমিন বারের পরিবর্তন ও আপডেট করছে।ডুপ্লিকেট ও ভার্টিক্যাল স্পেস কমাতে নতুন এডমিন বার (ড্যাশবোর্ড) পরিবর্তন করেছে।

পারফরমেন্স:

  • হ্যা ওয়ার্ডপ্রেস তার পাফরমেন্স উন্নত করছে। সে স্থায়ীলিংক (permalink) সিইও (SEO) উপযোগী করার সিদ্ধান্ত নিয়েছে। স্থায়ীলিংক সিইও করা যাবে কোন রকম পরিশ্রম ছাড়া!!! ম্যানুসহ আরো বিভিন্ন বিষয়ে আপডেট পাওয়া যাবে 3.3 ভার্সনে।

ল্যাঙ্গুয়েজ প্যাক:

  • হ্যা এখন থেকে ওয়ার্ডপ্রেস লোকালাইজেশন করা যাবে খুব সহজে। ওয়ার্ডপ্রেস 3.3 ভার্সনে এই সুবিধা যোগ করা হচ্ছে। আপনি খুব সহজেই ল্যাঙ্গুয়েজ ফাইল যুক্ত করতে পারবেন।

ল্যাঙ্গুয়েজ প্যাক

চাইল্ড থিম:

  • ওয়ার্ডপ্রেস 3.3  এ চাইল্ড থিম Repository যুক্ত করা হচ্ছে। কিন্তু এই সার্ভিসটা খুব উপকারি হলেও এটা একটা পেইড সার্ভিস হতে পারে!!!

বাগ ফিক্সড:

ওয়ার্ডপ্রেস এ্রর যে সকল সমস্যা ছিল তা অনেকাংশে ঠিক করা হয়েছে 3.3 তে। তো আশা করি পরিপূর্ণ ভার্সন পাব আমরা।

ওয়ার্ডপ্রেস আসলেই রক। উপরের ফিচারগুলো আমার কাছে চমৎকার লেগেছে। আপনার কাছে কেমন লেগেছে জানি নাহ। তবে যদি ভাল লেগে থাকে তাহলে অপেক্ষা করতে হবে নভেম্বর মাসের 15 তারিখ পর্যন্ত। কারণ সম্ভাব্য তারিখ ওইটাই বলে মনে করা হচ্ছে। তাহলে আজকে বিদায় নিচ্ছি আর অপেক্ষা করছি নতুন ভার্সন এর জন্য। শুভরাত্রি সবাই ভাল থাকবেন।

সূত্র: এখানে


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

বাংলাদেশ থেকে পাঠান ফ্রী SMS
রবি নতুন ইন্টারনেট মোডেম ও প্যাকেজ এ যা যা আছে
Online Earning With Ad Posting
কিছু ভুয়া পিটিসি অনলাইন আরনিং সাইটের লিস্ট। না জানা থাকলে আপনিও এদের খপ্পরে পরতে পারেন।
VSAT নিয়ে কিছু প্রশ্নের উত্তর
Mobile এর Sensor এ আঙ্গুল রেখে মোবাইল Lock / Unlock করুন
দিক্ষক আইটি এই রমজানে ডোমেইন ও হোস্টিং এ দিচ্ছে ৮০% পর্যন্ত মূল্য ছাড়

মন্তব্য দিনঃ

comments

About the author

MNUWORLD

ভালবাসি সহজ সরলভাবে চলতে, বন্ধুদের সাথে আড্ডা অথবা বেড়াতে যেতে। ইন্টারনেটে আসক্ত একজন কাজ পাগল ছেলে!!!! আমাকে খুজে পাবেন Facebook নামক টাইম কিলিং মেশিনে। আর গুগল প্লাস+

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/mnuworld/10898

4 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    আকর্ষনীয় ফিচার যুক্ত ওয়ার্ডপ্রেস 3.3 এর অপেক্ষায়। আপনাকে ধন্যবাদ আমাদের আপডেট খবর জানানোর জন্য।

    1. MNUWORLD

      আপনাকেও ধন্যযোগ।

  2. লিটু সরকার

    আশায় থাকলাম। শেয়ার করার জন্য ধন্যবাদ।

    1. MNUWORLD

      আপনাকেও ধন্যবাদ।

মন্তব্য করুন