«

»

গুগল ডক্সের সাথে অফিসের ফাইল সিঙক্রোনাইজ করা

 

গুগল অনলাইনে অফিস সোয়ীটের (ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট) ব্যাবহার এবং দেখার সুবিধা বেশ আগেই দিয়েছে। এবার কম্পিউটারে ব্যবহৃত মাইক্রোসফট অফিস ব্যবহারের সময় গুগল ডক্সে সিঙক্রোনাইজ করার সুবিধাও দিলো। ‘গুগল ক্লাউড কানেক্ট’ নামে এই সেবার ফলে ব্যবহারকারীরা সয়ংক্রিভাবে গুগল ডক্সে তাদের ডকুমেন্ট রাখতে পারবে। গুগল ক্লাউড কানেক্ট ব্যবহারের জন্য http://tools.google.com/dlpage/cloudconnect থেকে সফটওয়্যারটির অনলাইন সংস্করণ ডাউনলোড করা যাবে যা ইনস্টল করতে কম্পিউটারে ইন্টারনেট যুক্ত থাকতে হবে। আর ৫ মেগাবাইটের মত অফলাইনে ইনস্টলার ডাউনলোড করা যাবে http://goo.gl/9WOBL থেকে যা ইনস্টল করতে ইন্টারনেটে যুক্ত থাকতে হবে না। উইন্ডোজ এক্সপি, ভিসতা এবং উইন্ডোজ ৭ এ সমর্থন করা গুগল ক্লাউড কানেক্ট ইনস্টল করতে নূন্যতম মাইক্রোসফট ডট নেট ফ্রেমওয়ার্ক ২.০ ইনস্টল থাকতে হবে। আর এটি যা মাইক্রোসফট অফিসের ২০০৩, ২০০৭ এভং ২০১০ সংস্করণে চলবে।
সফটওয়্যারটি ইনস্টল করা হলে ওয়ার্ড, এক্সেল বা পাওয়ারপয়েন্ট চালু করে দেখুন Google Cloud Connect নামে একটি বার এসেছে। এই বারের Login এ ক্লিক করে Approve Access to your Google Account উইন্ডো থেকে গুগলে লগইন করুন এবং Grant access বাটনে ক্লিক করুন গুগল ডক্স, কন্টাক্ট ব্যবহারের অনুমতি দিন। Automatically এবং Manually দুইভাবে সিঙক্রোনাইজ করা যায়, Automatically হলে ডকুমেন্টটি যখনই সেভ করা হবে তখনই সিঙক্রোনাইজ হবে আর Manually হলে আপনার প্রয়োজনমত Sync বাটনে ক্লিক করে সিঙক্রোনাইজ করতে হবে।
সবচেয়ে দারুন বিষয় হচ্ছে ডকুমেন্টের কোন তথ্য মুছে ফেলা বা পরিবর্তন করা হলেও তা উদ্ধার করা যাবে। ধরুন আপনি যদি কোন এক্সেলের একটি শীট মুছে ফেলেছেন এবং তা সিঙক্রোনাইজও হয়ে গেছে। পরবর্তিতে আপনার মুছে ফেলা শীটটি প্রয়োজন হলো। স্বাভাবিকভাবে শীটটি উদ্ধার করার কোন পথ নেই। এখন শীটটি ফিরে পেতে গুগল ডক্সে লগইন করে উক্ত ডকুমেন্টের উপরে ক্লিক করুন তাহলে নতুন ট্যাবে/উইন্ডোতে তা দেখা যাবে। এবার ডান দিকে Versions (?) এর নিচে যথবার সিঙক্রোনাইজ করা হয়েছে ততগুলো ভার্সন দেখা যাচ্ছে, সাথে সিঙক্রোনাইজ করার সময়, সাইজ এবং ডাউনলোড লিংক আছে। এখন আপনি শীটটি মুছে ফেলার আগে সিঙক্রোনাইজ হওয়া ভার্সনটি ডাউনলোড করে দেখুন আপনার মুছে ফেলা শীটটিও আছে।

পূর্বে প্রকাশ: http://www.shamokaldarpon.com/?p=2705


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল [পর্ব- 4] [ড্যাশবোর্ড পরিচিতি, ব্লগকে বাংলায় রুপান্তর]
বাংলাদেশি টরেন্ট - আনলিমিটেড স্পিডে ফাইল শেয়ারিং: টরেন্ট আপলোড করার পদ্ধতি
ভিডিও শেয়ারিং সাইট থেকে ভিডিও ডাউনলোড করার ৫টি জনপ্রিয় টুলস
অনলাইন আর্নিং-এর এ পথ, সে পথ... আপনি যাবেন কোন পথে???
অনলাইনে copy.com বিনা মূল্যে ডাটাস্টোরেজ! ১০০ গিগাবাইট জায়গা++++!
জেনে নিন সেরা ১০ টি ইন্টারনেট ব্রাউজার এর নাম !
Connect Adlinks apk দিয়ে হাজার হাজার টাকা আয় করে নিন।শুধু রেফার জয়েন্ট করিয়ে $1 ডলার করে বুনাছ নিন ৷

মন্তব্য দিনঃ

comments

About the author

মেহেদী আকরাম

কাজের ফাকে অবসরে লিখি কিছু অগচরে, পত্রিকা বা অনলাইনে প্রকাশের তরে। ------------------------------------------------ আমার আমি, সমকাল দর্পণে

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/mehdiakram/4212

5 comments

Skip to comment form

  1. Rubel Orion

    অনেক কিছু জানলাম! ধন্যবাদ শেয়ার করার জন্য মেহেদি ভাই। আপনাকে স্বাগতম টেকটুইটস ব্লগে।

  2. রাসেল

    তথ্য বহুল টুইট………………ধন্যবাদ মেহেদি ভাই।

  3. ঐ ছেলেটি
    jakir

    আমি গুগল ডক্সের মহা ভক্ত। এবার আরো সহজ হয়ে গেলো। ধন্যবাদ মেহেদী আকরাম ভাই।
    টেকটুইটস এ স্বাগতম।

  4. MSPOLASH

    ধন্যবাদ মেহেদি ভাই।

  5. Md Nazmul Haque

    Good.

মন্তব্য করুন