«

»

মাইক্রোসফট অফিশের জন্য গুগোল ক্লাউড কানেক্ট নামক অসাধারন সার্ভিস

আমাদের অনেকেই টেকটুইটসের কল্যানে Google Docs এর সাথে পরিচিত। মেহেদী আকরাম ভাই টেকটুইটসে এ সম্পর্কে একটা টুইট করছিলেন অনেক আগে। তা দেখে নিতে পারেন নিচের লিঙ্ক থেকে। আমি এর বিস্তারিত ব্যবহার নিয়ে লিখছি।

অনলাইনে ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্টের কাজ সুন্দর ভাবেই করা যায় গুগল ডক্সের সাহায্যে। মাইক্রোসফট অফিশ, ওপেন অফিশ বা লিব্রিয়া অফিশ সহ অন্যান্য অফিশ ম্যানেজমেন্ট সফটওয়ার ব্যবহার করে তৈরিকৃত ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্টের  ফাইল গুলোকে আপলোড করে যেকোন সময় যেকোন স্থান থেকে দেখা ও সম্পাদনা, ও নতুন ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্টের ফাইল তৈর  করার সুবিদা সহ নানা সুবিদা পাওয়া যায় গুগল ডক্সের সাহায্যে। যার ঠিকানা docs.google.com

কিন্তু গুগলের আরেকটি চমৎকার সেবা হচ্ছে গুগল ক্লাউড কানেক্ট

গুগল ক্লাউড কানেক্ট হচ্ছে মাইক্রোসফট অফিশের জন্য একটা ফ্রী প্লাগইন্স যা মাইক্রোসফট অফিশ ২০০৩, ২০০৭ এবং ২০১০ এ কাজ করে। এর সাহায্যে ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্টের ফাইল গুলোকে এডিট করার সময় সংক্রিয় ভাবে একটা কপি অনলাইনে গুগল ডক্সে সেভ করে রাখা যায়। আগে গুগল ডক্সে কোন অফিশ ফাইল রাখার জন্য ম্যানুয়ালি আপলোড করতে হত কিন্তু এখন ‘গুগল ক্লাউড কানেক্ট’ নামে এই সেবার ফলে ব্যবহারকারীরা সয়ংক্রিভাবে গুগল ডক্সে তাদের ডকুমেন্ট রাখতে পারবে। এর সাহায্যে কোন ফাইল শেয়ার করা, ব্যাকআপ রাখা, সম্পাদনা, শেয়ারিং ইউআরএল (URL) পাওয়া, ফাইলগুলোর রিভিশন হিস্টোরি পাওয়, গুগোল ডক্স এ ফাইলগুলোকে রাখা সহ নানা কাজ সুবিদা পাওয়া যায়।  অফলাইনে মাইক্রোসফট অফিশ দ্বারা কোন ফাইল এডিট করলেও তা সয়ংক্রিয় ভাবে গুগল ডক্স একাউন্টে সিনক্রোনাইজ হবে।  এ ছাড়া ও রয়েছে একই সাথে একই ফাইল অনেক ইউজার দ্বারা সম্পাদনা করার সুযোগ। এর জন্য অফিস সফটওয়্যারকে আপগ্রেড করতে হবেনা বা শেয়ারপয়েন্ট ডেপলয়মেন্ট দরকার হবে না।  এটি উইন্ডোজ এক্সপি, ভিসতা এবং সেভেন এ কাজ করবে।

গুগল ক্লাউড কানেক্টের জন্য দরকারী জিনিসঃ

গুগল ক্লাউড কানেক্ট ব্যবহার করার জন্য আপনার কম্পিউটারে মাইক্রোসফট ডটনেট ফ্রেমওয়ার্ক ২.০ বা তার পরের ভার্শন ইন্সটল থাকতে হবে। আর তা পাওয়া যাবেঃ www.microsoft.com/net/ ঠিকানায়।

ডাউনলোড গুগল ক্লাউন্ড কানেক্টঃ

গুগল ক্লাউড কানেক্ট ডাউনলোডের জন্য http://tools.google.com/dlpage/cloudconnect ঠিকানায় ভিজিট করুন এবং Download Google Cloud Connect এ ক্লিক করুন। তার পর  Accept and Install এ ক্লিক করুন তাহলে আপনার কম্পিউটারে গুগল ক্লাউড কানেক্ট ইন্সটল হবে। এটি হচ্ছে অনলাইন বা ওয়েব ইন্সটলার আর অফলাইন ইন্সটলারের জন্য ভিজিট করুন  http://goo.gl/9WOBL ঠিকানা।

ব্যবহারঃ

গুগল ক্লাউড কানেক্ট ইনস্টল করার পর আপনার মাইক্রোসফট অফিশের ওয়ার্ড, এক্সেল বা পাওয়ার পয়েন্টের যেকোন একটা ফাইল বা নতুন একটা ফাইল ওপেন করুন। তাহলে নতুন একটা মেনু দেখতে পাবেন। যা দেখতে নিচের মতঃ

ব্যবহার শুরু করার জন্য এখান থেকে Login এ ক্লিক করে আপনার গুগল একাউন্টের প্রবেশ করতে হবে। যদি আপনার কোন গুগল একাউন্ট না থাকে তাহলে Create an Account এ ক্লিক করে একটা নতুন একাউন্ট খুলে নিতে পারবেন।

সঠিক ভাবে ইউজার নেম আর পাসওয়ার্ড দিতে পারলে নিচের মত একটা মেসেজ  পাবেনঃ

এখানে Grant access এ ক্লিক করে আপনার একাউন্টকে ব্যবহারের অনুমতি দিন। তাহলে নিচের মত আরেকটি উইন্ডো দেখতে পাবেনঃ

এখান থেকে Automatic বা Manual এ ক্লিক করে ok চাপুন। যদি আপনি Automatic সিলেক্ট করে থাকেন তাহলে ডকুমেন্টটি  সেভ করার সাথে সাথেই সিনক্রোনাইজ হবে আর Manual সিলেক্ট করলে আপনাকে ম্যানুয়ালী Sync বাটনে ক্লিক করে সিনক্রোনাস করতে হবে।

আপনার কম্পিউটারে যদি একের অধিক ব্যবহার কারী থাকে তাহলে কাজ শেষ হয়ে গেলে আপনি লগ আউট করতে পারেন তার জন্য  Google cloud Connect তে ক্লিক করে Google Cloud Connect Settings এ ক্লিক করুন তাহলে নিচের ছবির মত একটা উইন্ডো খুলবেঃ

এখান থেকে Logout এ ক্লিক করে কাজ শেষে বের হয়ে যেতে পারবেন।
অথবা আরেকটি একাউন্টে ও প্রবেশ করতে পারবেন। তার জন্য Switch Account এ ক্লিক করে একাউন্ট নেইম এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। তাছাড়া এখান থেকে অন্যান্য সেটিংস গুলো ও পরিবর্তন করতে পারবেন।

কিছু প্রয়জনীয় সুবিদাঃ

অনেক গুলো সুবিদা তো আগেই বললাম তবে এর সবছেয়ে বড় সুবিদা হচ্ছে আমরা যতবার ফাইল এডিট করব ততবার একটা ভার্সন অনলাইনে জমা হয়ে যাবে। এবং এ থেকে আগের ভার্শন থেকে নতুন ভার্শনে কি কি পরিবর্তন করা হয়েছে তা জানা যাবে। এবং পুরাতন ভার্শন গুলো অনলাইন থেকে ডাউনলোড করে দেখা ও যাবে। কেউ যদি ভুল করে একটা ফাইলের মধ্য থেকে একটা অংশ কেটে সেভ করে রাখে তাহলে পরে আর ঐ অংশটা ফিরে পাওয়া যায় না। কিন্তু গুগল ক্লাউড কানেক্ট ব্যবহার করে ফাইল গুলো সিক্রোনাইজ করে রাখলে পরে পুরাতন ভার্শন ডাউনলোড করে ঐ অংশ পাওয়া যাবে। তাছাড়া একটা ফাইল আপনি চাচ্ছেন সম্পাদনা শেষ হয়ার সাথে সাথে সবাই যেন দেখতে পারে আর সে জন্য আপনি প্রতিটি ফাইলের জন্য একটি URL পাবেন এ URL টি শেয়ার করে তাদের জানিয়ে দিতে পারেন। তাছাড়া URL গুলোকে শুধু নিজের জন্য, লিঙ্ক দিয়ে যারা ব্যবহার করবে তাদের জন্য অথবা ইন্টারনেটের সবার জন্য উন্মুক্ত করে দিতে পারেন।

সুতরাং দেরি না করে এখুনি ডাউনলোড করুন গুগোল ক্লাউড কানেন্ট নামক জটিল এ প্লাগইন্সটি এবং উপভোগ করুন গুগল এর অসাধারন এ সার্ভিসটি।

……………………..EnD…………….


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এবার চিনেন ব্রাউজাদের বস/গুরুকে
বাংলাদেশে ই-কমার্স এবং অনলাইন শপিং ইনফরমেশন। ইন্টারনেটের মাধ্যমেই কিনুন যে কোন পন্য
AnswersBD.com কে নিজের প্রয়োজনে ব্যবহার করুন! কিভাবে?
বি সি এস পরীক্ষার সকল কিছু অনলাইনে, সরকারি চাকুরী এবার খেলা !
একজন দক্ষ ওয়েব ডিজাইনার বা ডেভেলপার হন।
Neobux হতে দৈনিক আয় করুন 12 $
অনলাইনে ৩০ মিনিট কাজ করে দিনে ১$ ইনকাম করুন

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/jakirbdl/10355

3 comments

1 ping

  1. Nazrul
    Nazrul

    খুব ভাল একটি টুইট, কিন্ত ভাই দুইটি লিংকের কোনটাতেই ডাউনলোড করা যাছ্ছে না, বিকল্প ব্যবস্হা থাকলে দয়াকরে বলবেন ।

    1. Nazrul
      Nazrul

      খুব ভাল একটি টুইট, কিন্ত ভাই দুইটি লিংকের কোনটাতেই ডাউনলোড করা যাছ্ছে না, বিকল্প ব্যবস্হা বা লিংক থাকলে দয়াকরে বলবেন ।

  2. Nazrul
    Nazrul

    আপনাকে অনেক ধন্যবাদ, আপনার টুইট পরে অনেক উপকৃত হয়েছি ।

  1. আমার লেখা লেখি | আকাশ ছোঁয়ার স্বপ্নে - জাকিরের ব্লগ

    […] দিয়েছিলাম। তখনো গুগল ড্রাইভ ছিল না, Google Cloud Connect  নামে একটা টুলস ছিল মাইক্রোসফট […]

মন্তব্য করুন