«

»

অনলাইনে আয় করুন ইবুক লেখার মাধ্যমে

spate by gmshovo

বর্তমান বিশ্বে ফ্রিলেন্সিং আয়ের ক্ষেত্র হিসেবে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। ওডেস্ক,ফ্রিলেন্সার,স্ক্রিপ্টলেন্স,গুরু ইত্যাদি ফ্রিলেন্সিং ওয়েবসাইটে গেলে তা আমরা সহজেই বুজতে পারি। ফ্রিলেন্সিং ছাড়াও অনলাইনে আয়ের অন্যান্য মাধ্যমগুলো যথেস্ট জনপ্রিয় হয়ে উঠেছে। এখন মানুষ অফিসে বসে চাকরি করার চেয়ে ঘরে বসে অনলাইনে কাজ করতে বেশী আগ্রহী হচ্ছে। আর পড়ালেখা করুয়া ছাত্ররা ত পড়ালেখার পাশাপাশি আয়ের জন্য অনলাইনে কাজের দিকে ঝুকছে। তাই প্রতিদিন হাজার হাজার নতুন ফ্রিলেন্সার,প্রফেশনাল ব্লগার,সার্চ ইঞ্জিন অপটিমাইজার, এফিলিয়েটার এর আগমন ঘটছে। যার ফলে দিন দিন এসব ক্ষেত্রে প্রতিযোগিতাও বাড়ছে। এখন এমনও হচ্ছে যে ভাল যোগ্যতা সম্পন্ন লোকদেরও কাজ পেতে বেশ বেগ পেতে হয়। তাই ফ্রিলেন্সিং,ব্লগিং, এফিলিয়েট মার্কেটিং ইত্যাদির দিকে না ঝুকে হয়ে যেতে পারেন একজন প্রফেশনাল ইবুক রাইটার।

কেন ইবুক রাইটিং

 

ইবুক লেখার জন্য তেমন অভিজ্ঞতার প্রয়োজন হয় না যেমনটা অন্যান্য ক্ষেত্রে প্রয়োজন হয়। আর ইবুক লেখা সময়ের ব্যাপার হলেও কাজ করে অনেক মজা পাবেন এবং দীর্ঘদিন ধরে আয় করতে পারবেন। তাছাড়া একটি ইবুক কে আপনি যতবার ইচ্ছা বিক্রি করতে পারবেন কিন্তু অন্যান্য ক্ষেত্রে আপনি একটি জিনিষ বার বার বিক্রি করতে পারবেন না যেমন কিছু ব্যাকলিঙ্ক আপনি একবার বিক্রি করার পর তা শেষ হয়ে যাবে নতুন করে বিক্রি করতে চাইলে আপনাকে আবারও ব্যাকলিঙ্ক তৈরি করে নিতে হবে কিন্তু একটি ইবুক কে আপনি যতদিন ইচ্ছা ততদিন বিক্রি করতে পারবেন। ইবুক লিখতে গিয়ে আপনার নিজেরও জ্ঞান বাড়বে যা বাস্তব জীবনে কাজে দিবে। ইবুক লিখার জন্য কখোনই টপিকের অভাবে ভূগতে হবে না। আপনার যে ব্যাপারে ইচ্ছা সে ব্যাপারেই আপনি ইবুক লিখতে পারবেন। অনেক দেশে বহু মানুষ প্রফেশনাল ইবুক রাইটিংকে পেশা হিসেবে নিয়েছেন। তাছাড়া বাংলাদেশে প্রফেশনাল ইবুক রাইটার তেমন নেই তাই এখনি সময় একজন প্রফেশনাল ইবুক রাইটার হওয়ার।

কীভাবে লিখবেন

 

ইবুক লেখার ব্যাপারে বেশ কিছু ব্যাপার মাথায় রাখতে হবে। যা পেলেন তা লিখলেন এমন হলে মোটেই চলবে না।

লিখতে হবে এমন কিছু ব্যাপার নিয়ে যা যেকোন মানুষ্কে সহজে আকৃষ্ট করবে। লেখার সময় ভাষার ব্যাপারে খেয়াল রাখতে হবে । মার্জিত ভাষা , সহজবোধ্য শব্দ, আকর্ষনীয় ভাষা ব্যবহার করতে হবে। প্রতিটি বাক্য পড়া মাত্র সহজে বুঝা যায় এমন ভাবে লিখার চেষ্টা করতে হবে। লেখার সাথে সাথে ছবি ব্যবহার করতে হবে যা আপনার ইবুকটিকে আকর্ষনীয় করে তুলবে।

 

লিখতে পারেন যেসব ব্যাপারে

 

আমি শুরুতে বলেছি যে ইবুক লেখার টপিকের অভাব নেই। আপনি নিম্নোক্ত ব্যাপারে লিখতে পারেনঃ

 

ফ্রিল্যান্সিং

এফিলিয়েট

বিভিন্ন ব্যাপারে টিপস

টিউটোরিয়াল

গাইডলাইন

ভালবাসা

ব্যক্তিজীবন

সফলতা

ক্যারিয়ার

জীবনী

কৌ্তুক

ফ্যাক্টস

সায়েন্স ফিকশন

গেম

সফটওয়্যার

টেকনোলজি

ওয়েবসাইট

ব্লগ

ইত্যাদি

যেভাবে আয় করবেন

ইবুক লিখে তা বিক্রি করা তেমন কষ্টসাধ্য নয়। আপনি আপনার ইবুকটি বিক্রি করার জন্য একটি পেইড অথবা ফ্রি ওয়েবসাইট তৈরি কিরে নিতে পারেন যেখানে ইবুকের ব্যাপারে তথ্য এবং কিভাবে কিনতে হবে তার নির্দেশনা দিতে পারেন।

আপনি যে শুধু ইবুক বিক্রি করে আয় করতে পারবেন তা নয়। আপনি আপনার ইবুকের জন্য স্পন্সর খোজে নিতে পারেন যে আপনার ইবুকটিকে তার ব্যানারে ফ্রিতে রিলিজ দিবে। এর ফলে আপনি, আপনার স্পন্সর এবং পাঠক সবাই লাভবান হবেন।

 

আয়বৃদ্ধি করবেন যেভাবে

 

spate by gmshovo

আপনি আপনার যে ওয়েবসাইটে ইবুক বিক্রি করবেন সেই ওয়েবসাইটে ইবুক সম্পর্কিত মানুষকে সহজে আকর্ষন করবে এমন কিছু তথ্য দিয়ে রাখতে পারেন এবং ইবুকের বেশ কিছু স্ন্যাপশট দিয়ে রাখতে পারেন।

তাছাড়া বিভিন্ন ব্লগে প্রমোশনাল ব্লগ পোস্ট এবং কমেন্ট এর মাধ্যমে আপনার বইটি সম্পর্কে জানাতে পারেন। তাছাড়া পেইড রিভিউ লেখাতে পারেন। তাছাড়া মাঝে মাঝে ইবুক বিক্রিতে ছাড় দিতে পারেন।

 
আজ এ পর্যন্তই । কেমন হল জানাবেন।এই টিউনটি পড়ে যদি কেও প্রফেশনাল ইবুক রাইটার হতে অনুপ্রানিত হন তবে আমাকে জানালে আমি খুশি হব।ধন্যবাদ।

ফেসবুকে আমি: Click here

আমার ব্লগ: Click here

আমার ওয়েবসাইট: Click here


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

জেনে নিন গুগলের যোগাযোগের ঠিকানাগুলো
কয়েকটি নিত্য প্রয়জনী সফটের আপডেট
ফ্রী Movie ডাউনলোড করার ভাল একটি সাইট………..
যেসব কারণে ওয়েবসাইট ওপেন হয় না ।
যেসব কারনে আমি Niche Blogging এর পক্ষে নয়
:ওডেস্ক এ যারা একাউন্ট ভেরিফাই করেউ কাজ পাচ্ছেননা তাদের জন্য এই পোস্ট। ১০০% ফিডবেক গেরান্টি।
ছাত্রছাত্রীরা পড়ালেখার পাশাপাশি দিনে ৩০ মিনিট সময় দিয়ে সহজইে নিজের পকেট খরচ বের করতে চাইলে এই টিউন ট...

মন্তব্য দিনঃ

comments

About the author

gmshuvo

আমি জিএমশুভ। দশম শ্রেনীতে পড়ছি। ভালবাসি টেকনোলজিকে। নেট ব্রাউজ করা আর বই পড়া আমার প্রধান সখ।আর ভালবাসি নতুন কিছু জানতে এবং অন্যকে জানাতে।

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/gmshuvo/32927

মন্তব্য করুন