«

»

সার্চ ইঞ্জিন অপটিমাইজারদের চাকরি কি উঠে যাচ্ছে নাকি?

সম্প্রতি ‘ডিয়ার গুগল এন্ড বিং: হেল্প মি র‍্যাংক বেটার’ শীর্ষক এক সেমিনারে গুগলের সার্চ ইঞ্জিন বিভাগের ম্যাট কাটস জানান “অতিরিক্ত সার্চ ইঞ্জিন অপটিমাইজ করলে র‍্যাংক কমিয়ে দিবে গুগল”।

সার্চ ইঞ্জিন র‍্যাংকিংয়ের ক্ষেত্রে গুগল ব্যাকলিংক এবং অনপেজ অপটিমাইজেশনকে বেশ গুরুত্ব দেয়, ফলে অনেক কম গুরুত্ত্ব পূর্ন সাইটও প্রথম সারিতে চলে আসে। তবে এখন থেকে যারা ওয়েবসাইট অতিরিক্ত সার্চ ইঞ্জিন অপটিমাইজ করেন তাদের বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা নিবে গুগল। সেসব ওয়েবসাইটের র‍্যাংক যাতে স্বয়ংক্রিয়ভাবে কমে যায় সেজন্য কাজ করছে এ সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। দেখা যাক বিং কি ব্যাবস্থা নেয়।

সেমিনারে ম্যাট কাটস জানান, আগামী মাসে অথবা কয়েক সপ্তাহের মধ্যেই নতুন এ সার্চ ইঞ্জিন অ্যালগরিদম অনুযায়ী কাজ করবে গুগল যেখানে অতিরিক্ত সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা পেজগুলোর র‍্যাংক স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে এবং সেগুলো সার্চ ইঞ্জিনের প্রথম থেকে সরে যাবে। সার্চ ইঞ্জিনে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করার জন্য গুগল এমন উদ্যোগ নিয়েছে। এতে করে খুব ভালো কনটেন্ট রয়েছে এমন সাইটই প্রথম দিকে উঠে আসবে।

সার্চ ইঞ্জিন বিশেষজ্ঞরা জানান, সাম্প্রতিক সময়গুলোতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের (এসইও) ক্ষেত্রে কেবল ওয়েবসাইটের কনটেন্টগুলোকেই গুরুত্ব দেয়া হচ্ছে। বলা হচ্ছে, কনটেন্টই হচ্ছে সবচেয়ে বড় এসইও। এজন্য অযাচিত কিওয়ার্ড ব্যবহার না করে ভালো কনটেন্ট তৈরিতেই এখন বেশি গুরুত্ব দেয়া উচিৎ।

ছবিঃ গুগলবোট এর অফিশিয়াল লগো। 

এতে অনেকই মনে করে যে এতে করে ব্ল্যাক হ্যাট এসইও টা কমে যাবে এবং হোয়াইট হ্যাট এসইও টাও সঠিক পথে চলবে। অনেক সাইট এখন গুগলের প্রথমে রয়েছে যেগুলোতে ভালো কনটেন্ট নেই কিন্তু সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অনেক পদ্ধতি অনুসরণ করে সেগুলো ভালো অবস্থান দখল করে আছে। নতুন অ্যালগরিদমে এমনটি থাকবে না। সেমিনারে ম্যাট আরও জানান, আমাদের পরিবর্তন সম্পর্কে আগে থেকে সাধারণত কিছু বলি না, কিন্তু বর্তমানে আমরা এমন একটি ফিচার নিয়ে কাজ করছি যেটি আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সার্চ ইঞ্জিনে যুক্ত হয়ে যাবে। আমরা গুগলবটকে আরও স্মার্ট করে ডেভেলপ করছি। সার্চ ফলাফল এতে আরও সঠিক হবে। যারা সাইটে প্রচুর মাত্রায় কী-ওয়ার্ড ব্যবহার করে, লিংক এক্সচেঞ্জ করে অথবা ওয়েবসাইটে অস্বাভাবিক কিছু করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াই আমাদের লক্ষ্য। এতে ভালো সাইট গুলো সামনে এগিয়ে আসবে এবং সঠিক মূল্যায়ন পাবে বলে ধারনা করা হচ্ছে।

আবার অনেকেই ফ্রীল্যান্সিং এ সার্চ ইঞ্জিন অফটিমাইজেশন এর উপর নির্ভর করে রয়েছে, তাদের কি হবে তাই এখন চিন্তার বিষয়।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আসুন Freelance.com সাইট নিয়ে কিছু গল্প শুনি ও সেই সাথে জেনে নিই আউট সোর্সিং বিষয়ের নানাবিধ প্রতিবে...
যে কোন প্রশ্নের উত্তর,সাহায্য পেতে বিপ্রতীপ ব্লগে যুক্ত হল: বিপ্রতীপ-হেল্পলাইন!!!
অনলাইন আর্নিং এবং আউটসোর্সিং নিয়ে দিনব্যাপী কর্মশালা
বাংলাদেশ দলের জন্য শুভ কামনা । বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার আজকের ম্যাচটি এইচডি কোয়ালিটি লাইভ স্ট্রিমিং ...
আপনার ব্লগার এর মাউস কে দিন একটি অসাধারণ এফেক্ট !!
ফ্রিল্যান্স এন্ড আউটসোসিং (ঘরে বসে অনলাইনে টাকা আয়)- টিউন টি গুরুত্ব দিয়ে পড়ুন -
ইন্টারনেট ব্যবহার করে প্রতি মাসে ১৫,০০০ টাকা থেকে ২৫,০০০ টাকা আয় করুন। (পোস্ট টি গুরত্ব দিয়ে পড়ুন।)

মন্তব্য দিনঃ

comments

About the author

অরন্য নিলয়

নীল আকাশ ছুঁয়ে দিতে ইচ্ছে করে। কিন্তু পড়া লেখা করতে ইচ্ছে করে না :(

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/aronno-niloy/22364

মন্তব্য করুন