«

»

বিডি টিউটোরিয়াল গিফট

আসুন সহজে জেনে নিই ইন্টারনেট ব্রাউজিং জগতের দিক থেকে কে কোন অবস্থানে আছে!!

বর্তমানে ইন্টারনেট ব্রাউজিং করতে আমরা বিভিন্ন রকম সফটওয়্যার ব্যবহার করে থাকি যেমন- Internet Explorer, Mozila Firefox, Safari, Google Chrome, Comet Bird ইত্যাদি।

এর মধ্য বিগত কয়েক বছরে এগিয়ে ছিল ও ১ম অবস্থানে ছিল Internet Explorer। এর পরের অবস্থানে ছিল  Mozila Firefox । হাল সময়ে নিত্য নতুন ফিচার বৈশিষ্ট যোগ করে ইন্টারেনট সার্ভিস গুলো প্রতিযোগীতায় নাম লেখাচ্ছে। বর্তমানে বলা চলে- এক রকম সাইবার যুদ্ধের অনুরুপ। কে কাকে টেক্কা দিয়ে শীর্ষ স্থান দখল করে কিংবা নিজের সাম্রাজ্য ধরে রাখা যায় ইত্যাদি…… ইত্যাদি।

আপনারা বিশেষত নেট ব্যবহারকারী অনেকেই জানেন যে, এতদিন ধরে শীর্ষ অবস্থানে ছিল Internet Explorer তারপেরর অবস্থানে ছিল Mozila Firefox এবং ৩য় অবস্থানে ছিল Google Chorome। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য যে, বর্তমানে গুগল ক্রোম সবাইকে ছাড়িয়ে ১ম অবস্থান দখল করে নিয়েছে। এমনিতেই গুগুল Internet Explorer এর ঘোর শত্রু ছিল এবার বোধ হয়- সাইবার দামানাটা বাজিয়েই ছাড়ল। যাইহোক এখানে কিন্তু মজিলাকেও সহজে ছাড় দেয়া যাবে না। কখন কি করে বসে! কে জানে? তবে এই সকল ইন্টারনেট ভেন্ডরদের অবস্থান কিন্তু বিভিন্ন মহাদেশে ভিন্নরুপ। নিচের আলোচনা অংশটি পড়লেই সহজেই বুঝতে পারবেন।

ওয়েব ব্রাউজারের শীর্ষে এখন গুগল ক্রোম

ওয়েব ব্রাউজারের মধ্যে গত কয়েকবছর ধরে বেশ ভালো প্রতিযোগিতা চলছে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার, গুগল’র গুগল ক্রোম আর মজিলার ফায়ারফক্সের মধ্যে। এর বাইরে অপেরা বা অ্যাপল’র সাফারি বাজারে থাকলেও প্রতিদ্বন্দ্বিতায় এগুলো যোজন যোজন পিছিয়ে এক্সপ্লোরার, ক্রোম আর ফায়ারফক্সের চেয়ে। এখনও পর্যন্ত ওয়েব ব্রাউজারের রাজত্বে শীর্ষস্থান অটুট রেখেই চলছিলো ইন্টারনেট এক্সপ্লোরার। তবে গত এক বছরে প্রচুর পরিমাণ ব্যবহারকারী হারানোর ফলে এবার প্রথমবারের মতন এক্সপ্লোরারকে ছাপিয়ে গেলো গুগল ক্রোম। এর আগে বিচ্ছিন্নভাবে কিছু দেশে এবং টুকরো টুকরো কিছু সময়ের জন্য তারা শীর্ষে অবস্থান করলেও এবার তারা গোটা বিশ্বের হিসেবেই উঠে এসেছে শীর্ষস্থানে। ওয়েব বিষয়ক বিভিন্ন পরিসংখ্যান বিশ্লেষণ সংস্থা স্ট্যাটকাউন্টারের সাম্প্রতিক এক পরিসংখ্যান থেকে এই তথ্য জানিয়েছে পিসি ওয়ার্ল্ড। স্ট্যাটকাউন্টারের এই পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বব্যাপী এখন গুগল ক্রোমের মোট ব্যবহারকারীর সংখ্যা বেড়ে হয়েছে ৩২.৭৬ শতাংশ। আর তাতে করে তারা ছাড়িয়ে গেছে ইন্টারনেট এক্সপ্লোরারকে, যাদের বর্তমান ব্যবহারকারী ৩১.৯৪ শতাংশ। আর তৃতীয় স্থানে থাকা ফায়ারফক্সের ব্যবহারকারী এখন ২৫ শতাংশ। এক বছর আগেও এই চিত্র ছিলো সম্পূর্ণ অন্যরকম। তখন ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স এবং ক্রোম ব্যবহারকারীর সংখ্যা ছিলো যথাক্রমে ৪৩, ২৯ এবং ১৯ শতাংশ। সেখান থেকে গত এক বছরে কেবল ক্রোমের ব্যবহারকারীই বেড়েছে। এক্সপ্লোরার তাদের ব্যবহারকারী হারিয়েছে প্রায় ১২ শতাংশ এবং ফায়ারফক্স ব্যবহারকারী হারিয়েছে প্রায় ৪ শতাংশ। সেই ফাঁকে প্রায় ১৩ শতাংশ ব্যবহারকারী বৃদ্ধি পাওয়ায় ক্রোমই এখন বিশ্বের শীর্ষ ওয়েব ব্রাউজার। বিশ্বব্যাপী হিসেবে শীর্ষে থাকলেও ক্রোম অবশ্য যুক্তরাষ্ট্রে অনেকখানি পিছিয়ে রয়েছে এক্সপ্লোরার থেকে। যুক্তরাষ্ট্রে ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহারকারী প্রায় ৩৭ ভাগ। আর ক্রোমের ব্যবহারকারী প্রায় ২৩ ভাগ। আর যুক্তরাষ্ট্রেও তৃতীয় স্থানে রয়েছে ফায়ারফক্স। তাদের ব্যবহারকারী প্রায় ২২ ভাগ। এদিকে এশিয়া অঞ্চলে ব্যবহারকারীর হিসেবে ক্রোম রয়েছে এগিয়ে। এই অঞ্চলে তাদের ব্যবহারকারী প্রায় ৩৮ শতাংশ। যেখানে এক্সপ্লোরার এবং ফায়ারফক্সের ব্যবহারকারী যথাক্রমে ৩২ এবং ২৪ শতাংশ। ইউরোপে আবার তিনটি ব্রাউজারই রয়েছে একদন কাছাকাছি অবস্থানে। শীর্ষে থাকা ফায়ারফক্স, ক্রোম এবং ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহারকারী ইউরোপে যথাক্রমে ৩০.৬৯, ২৯.৪৫ এবং ২৮.৪ শতাংশ। আফ্রিকাতেও ৪০ শতাংশ ব্যবহারকারী নিয়ে শীর্ষে রয়েছে ফায়ারফক্স। আফ্রিকায় দ্বিতীয় আর তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ক্রোম এবং এক্সপ্লোরার। তবে এশিয়া অঞ্চলে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারী অনেক বেশি হওয়ায় ক্রোম সার্বিক বিচারে এগিয়ে গেছে বিশ্বব্যাপী। আবার ক্রোমের ব্যবহারকারী যে হারে বাড়ছে, তাতে করে খুব শীঘ্রই এক্সপ্লোরার থেকে ক্রোম আরও অনেক এগিয়ে যাবে বলেই ধারণা করছেন বিশ্লেষকরা।

সারাবিশ্বে ইন্টারনেট ব্রাউজ করার অনেক গুলো ব্রাউজার আছে তবে কোন ব্রাউজার ব্রাউজার ব্যবহার হচ্ছে তার পরিসংখ্যান জানতে পারলে মন্দ হয় না কি বলুন। তবে ঐভাবে বলা পরিসংখ্যান করা না গেলে খুব পপুলার কোন সাইটে যারা ভিজিট করেন তার কি ব্রাউজার ব্যবহার করেন কিংবা কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তার পরিসংখ্যান দেখে সামগ্রীক কিছু তুলানা করাতো যাবে। w3school.com সাইটের সার্ভারের লগ থেকে
ব্রাউজার ব্যবহারের পরিসংখ্যান দেখুন http://www.w3schools.com/browsers/browsers_stats.asp। এখানে প্রতি মাসে কোন ব্রাউজার কি পরিমান ব্যবহৃত হচ্ছে আর অনুপাত দেয়ার হয়েছে।

 (তথ্যসূত্র- ইত্তেফাক পত্রিকা, ইংরাজী উইকিপিডিয়া)

——————————————————-


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আয় করুন অনলাইন থেকে 100%
ইন্টারনেটে সরাসরি দেখুন ‘ট্রানজিট অব ভেনাস’
যাত্রা শুরু করল ভিন্ন রুপে নতুন সামাজিক সাইট
ওয়েস্ট ইন্ডিজ বনাম জিম্বাবুয়ের খেলা দেখুন সরাসরি অনলাইনে
আজ থেকে আপনার COMPUTER এর যে কোনো ফাইল Copy-Past করুন আরও দ্রুত।
আয় করার জন্য ভাল এড নেটওয়াক সাইট খুচ্ছেন এ পোস্ট টা আপনার জন্য আর প্রতিদিন টাকা নিয়ে নিন বিকাশ এর মা...
MateClix কি ?MateClix থেকে আয় করুন প্রতিদিন 5 ডলার৷20,000 মেম্বার হওয়ার আগেই Register করে নিয়ে নিন F...

মন্তব্য দিনঃ

comments

About the author

বিডি টিউটোরিয়াল গিফট

বিডি টিউটোরিয়াল গিফট

BD Tutorial Gift -অনলাইন আয়ের ব্লগিং পাঠশালা! বিস্তারিত জানতে লগইন করুন- http://bdtutorialgift.blogspot.com/

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/achana-pathik/25861

2 comments

  1. Russels Loading

    কিন্তু এই সাইট এ
    কোনরকম ইনভেস্ট ছাড়াই পেতে পারেন ভালো টাকা বাংলাদেশ এর dolancer ছাড়াও
    যে সকল ptc সাইট এ টাকা দিয়ে regtration করতে হয় তাদের মত তবে without investment
    এখানে লিঙ্ক দেয়া হল
    http://magicbux.us/index.php?ref=rasel116

  2. Nicotine Rasel

    just start sign up and start earning. within 2-3hours you will earn 25$
    it is not a ptc site. only normal worker can earn from here. instant payout. last night i work here and i pay money. here is the link below
    http://peoplestring.com/?u=rasel90

মন্তব্য করুন