«

»

বিডি টিউটোরিয়াল গিফট

এবার নিজেই হোন মেইল অ্যাডভাইজার!ই-মেইল ক্লায়েন্টগুলোর স্প্যাম মেইল ধরার কার্যকারিতা সহজেই পরীক্ষা করুন ।

আসসাসলামু আলাইকুম। টেক-টুইটস সাইটের সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি। আশা করি সবাই ভাল আছেন। আজকের দিনে আপনাদেরকে আমি ৩ টি পোষ্ট উপহার দিব। কেননা, আজকের যে ৩ টি পোষ্ট লেখা লিখেছি তা কোন সফটওয়্যার বা হার্ডওয়্যার ভিত্তিক নয়। অনেকটাই ব্যবহারিক বা প্রশিক্ষণমুলক বলতে পারেন। এমনিতেই নিজের নানাবিধ ব্যস্ততার কারনে বর্তমানে নেটে বেশী একটা সময় দিতে পারছি না। তাই মনে করছি পরবর্তীতে যখনই সময় পাব ২/৩ টি ছোট ও গঠনমূলক পোষ্ট লিখেই সেই দিনের মত বিদায় নিব। তাই আজকের পোষ্ট গুলোই অনেকটা ছোট আকারের। আশা করি এই পোষ্ট গুলো আপনাদেরকে বেশ কিছু অজানা তথ্যকে কাজে লাগাতে ও ব্যবহারিকের দিক দিয়ে অনুপ্রেরনা দিবে বলে আশা করি।

আমরা সবাই কমবেশী বিভিন্ন ই-মেইল একাউন্ট ব্যবহার করি যেমন- Google, Yahoo, Hotmail, MSn, Nokia OVI , AOL ইত্যাদি। এই সকল ইমেইলে প্রায়ই জাংক মেইল এসে জমা হয়। আবার কখনও বিশেষ কারনে জমা হয় মুলত মেইল একাউন্ট সেটিংসে ফিল্টারিং এ- কোন গোলমাল হলে। জাংক মেইল হল মূলত অনেকটা অপ্রয়োজনীয় মেইল হিসাবে গন্য হয়। অর্থাৎ এই সকল মেইলে কোন ভাইরাস থাকতে পারে, হ্যাকিং সিস্টেম লুকায়িত থাকতে পারে, কিংবা অন্য কোন ক্ষতিকর প্রোগ্রাম লুকায়িত থাকতে পারে ইত্যাদি। তাই যারা বুদ্ধিমান তারা কখনোই জাংক মেইল গুলো ওপেন করেন না। সরাসির মেইল বক্স থেকে ডিলেট করে দেন। আমাদেরও তাই করা উচিত। অনেকে না বুঝে এটা ওপেন করেন কিংবা পড়ার চেষ্টা করেন। আসলে এটি করা ঠিক নয়, এড়িয়ে যাওয়া উচিত। জাংক মেইল গুলো ওপেন যারা করেন তাদের পিসিতে বিপত্তিটাই বেশী ঘটে যেমন- অন্য ভাল মেইল গুলো জাংক প্রোগ্রামে আক্রান্ত হয় কিংবা ভাইরাসে এ্যাটাক করে। অনেক সময় মেইলের ইনবক্সের ফাইলগুলো রিড করতে বা সেন্ড করতে সমস্যা হয়। মুল কথা অনেকক্ষেত্রে এই ক্ষতিকর জাংক মেইল খেকে সমগ্র পিসিতে ছড়িয়ে পড়তে পারে। আপনার পিসি বুট (Boot) নাও হতে পারে। যদি পিসি পূনরায় ইনষ্টল করেন তবুও এই ক্ষতিকর প্রোগ্রাম গুলো আপনার পিসিতে থেকে যাবে। তবে এর মধ্য যারা লাইসেন্স এন্টিভাইরাস ব্যবহার করেন তারা এই আক্রমন থেকে অনেকটাই শংকামুক্ত থাকতে পারেন। কেননা, আজকাল বেশকিছু এন্টিভাইরাসে মেইল ক্লায়েন্ট স্ক্যানিং পদ্ধতিটা সংযুক্ত থাকে এরমধ্য সবথেকে ভাল ফলাফল প্রেরন করে- Eset smart security, NIS, Fsecure security, Avira Security, Zone Alarm, Comodo security, Bullgurd security & K7 security।

যাইহোক আসল কথা হল ই-মেইল ক্লায়েন্টের সবচেয়ে বড় সমস্যা Spam Mail। মূলত আমরা যে সকল মেইল ব্যবহার করিনা কেন তাদের প্রতিটি ভেন্ডরের মেইল ক্লায়েন্টে স্প্যাম মেইল ধরার ফিল্টার অপশন থাকে। এরপরও স্প্যাম মেইল ধরতে অনেক সময় বিভন্ন ক্লায়েন্ট মিসটেক করে ফেলে। কিন্তু এখন প্রশ্ন হল আপনার ব্যবহৃত ই-মেইল ক্লায়েন্ট কতটুকু ধরতে পারে স্প্যাম মেইল। ছোট্ট একটি পরীক্ষার দ্বারা আপনি সহজেই জানতে পারবেন, আপনার ইমেইল ক্লায়েন্টের স্প্যাম ধরার ক্ষমতা কতটুকু?

নিচের দেয়া ইংরাজীতে লেখা কোডটি কপি করে নিয়ে অন্য কোন ই-মেইল থেকে আপনার ই-মেইলে একটি মেইল পাঠান। কোডটি আপনার ই-মেইলের ম্যাসেজ লেখার অংশে পেষ্ট করুন। অনুগ্রহপূর্বক এখানে কোডটিতে কোন রূপ পরিবর্তন করবেন না বা নোটপ্যাড অথবা অন্য কোন ফাইলে করে প্রেরন করবেন না।

XJS*C4JDBQADN1.NSBN3*2IDNEN*GTUBE-STANDARD-ANTI-UBE-TEST-EMAIL*C.34X

এখন আপনার মেইল খুলে দেখুন পাঠানো মেইলটি আপনার ক্লায়েন্ট স্প্যাম হিসেবে ধরতে পারে কিনা। অবশ্য এই কাজটি করলে আপনার মেইলের কোনরূপ ক্ষতি হবার ভয় নাই। এটি পরীক্ষিত ও প্রমাণিত। সুতরাং  আপনি বিনা পয়সায় এই সূত্র প্রয়োগ করে আপনার ক্লায়েন্টের স্প্যাম ধরার পরীক্ষা চালাতে  পারেন।

(বিঃদ্র- এই টিপসটি একটি ইংরাজী সাইট থেকে সংগৃহীত।)

 আজ এই পর্যন্তই। সবাই ভাল থাকেবেন।আল্লাহ হাফেজ….


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ফোল্ডার ICON হিসেবে ব্যাবহার করুন আপনার ছবি কোন SOFTWARE ছাড়া।
কোন সফটওয়্যার ছাড়াই ব্লক করুন যে কোন ওয়েবসাইট
অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে ? [পর্ব-০৬] : : সাইটের ভিজিটর বাড়িয়ে আয় ।
পাসওয়ার্ড দেওয়া ফাইল খুঁজে দেখুন
জেনে নিন সেরা ১০ টি ইন্টারনেট ব্রাউজার এর নাম !
আসুন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখার কয়েকটি ব্লগের সাথে পরিচিত হই
মাত্র ৯০০ টাকায় ডোমেইন ও ফ্রী সি প্যানেল ওয়েব হোস্টিং

মন্তব্য দিনঃ

comments

About the author

বিডি টিউটোরিয়াল গিফট

বিডি টিউটোরিয়াল গিফট

BD Tutorial Gift -অনলাইন আয়ের ব্লগিং পাঠশালা! বিস্তারিত জানতে লগইন করুন- http://bdtutorialgift.blogspot.com/

Permanent link to this article: http://techtweets.com.bd/web-internet/achana-pathik/25565

1 comment

  1. Russels Loading

    কিন্তু এই সাইট এ
    কোনরকম ইনভেস্ট ছাড়াই পেতে পারেন ভালো টাকা বাংলাদেশ এর dolancer ছাড়াও
    যে সকল ptc সাইট এ টাকা দিয়ে regtration করতে হয় তাদের মত তবে without investment
    এখানে লিঙ্ক দেয়া হল
    http://magicbux.us/index.php?ref=rasel116

মন্তব্য করুন