«

»

বাংলাদেশের ইতিহাসে এই প্রথম ওয়ার্ডপ্রেস প্লাগিন নিয়ে সম্পূর্ন ইবুক (বাংলায়)

বাংলাদেশের ইতিহাসে এই প্রথম ওয়ার্ডপ্রেস প্লাগিন নিয়ে সম্পূর্ন ইবুক (বাংলায়) প্রকাশ

ওয়ার্ডপ্রেস গ্রুপ বাংলাদেশ  থেকে খুব শ্রীঘ্রই শুরু হতে যাচ্ছে “ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট কন্টেস্ট ২০১২” । সবার ই আশা ঐ প্রতিযোগিতায় অংশগ্রহন করার কিন্তু তার আগে আমাদের অনেকেরি জানা নেই যে কিভাবে প্লাগিন বানাতে হয় । “ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট কন্টেস্ট ২০১২” ও নতুনদের জন্য এই বই টি ।

নিজেকে দক্ষ জনশক্তি হিসেবে গড়তে আমাদের মেধা বিকাশের কোন বিকল্প নেই, আর এখানে প্রযুক্তি একমাত্র মাধ্যম যার মাধ্যমে নিজেকে প্রকাশ করা যায় । আমাদের দেশে অনেক প্রতিবন্ধকতা আছে যেমন আমরা পাইরেটেড জিনিস ব্যবহার করি তার যথেষ্ট কারনও আছে।

আমরা নিজেদের যোগ্যতা বাড়াতে পারিনা কারন ইন্টারনেটে সব ভাল ভাল বইগুলো কিনতে হয়, আমাদের কেনার সামর্থ্যও অনেকের নেই। আমরা বিশ্বাস করি আমাদের মেধা আছে কিন্তু সেগুলো যথাযথ কাজে লাগানোর দিক নির্দেশনার অভাবে আমরা পিছিয়ে আছি মাত্র। কিন্তু আমরা তরুনরাই পারি কেবল দেশকে এগিয়ে নিয়ে যেতে যেখানে প্রযুক্তিই একমাত্র হাতিয়ার । ওয়ার্ডপ্রেস নিয়ে যারা কাজ করেন তারা প্লাগিন ব্যবহার করেন না এমন ব্যক্তি খুজে পাওয়া যাবেনা।

বিভিন্ন প্রয়োজনেই আমরা প্লাগিন ব্যবহার করি। অনেক ক্ষেত্রেই দেখা যায় আমাদের মন মতো প্লাগিন পাওয়া যায়না । আমরা প্লাগিন ব্যবহার করি কিন্তু অনেকেই জানিনা আসলে কিভাবে এই প্লাগিনগুলো বানানো হয়। এই বইটি পড়লে আমাদের বিশ্বাস আপনিও পারবেন প্লাগিন বানাতে । বাংলাদেশের ইতিহাসে এই প্রথম ওয়ার্ডপ্রেস প্লাগিন নিয়ে সম্পূর্ন ইবুক বাংলায় প্রকাশ হলো। ইন্টারনেটে যেসকল বই পাওয়া যায় তার সবই ইংরেজিতে এবং কোন ফ্রি বই নেই।

আর প্লাগিন নিয়ে অতীতে কেউ লেখার সাহস করেননি কারন এর মাঝে অনেক বিষয় আছে যা অল্প কথায় বোঝানো সম্ভব নয়, আর এই দুঃসাহসটি করেছেন আমাদের লিটন ভাই। বইটি লিখেছেন মোঃ লিটন আরেফিন আর বইটি প্রকাশ হয়েছে ফেসবুকের “ওয়ার্ডপ্রেস গ্রুপ বাংলাদেশ ” থেকে। এই বইটিকে এজন্যই সম্পূর্ণ বলা হচ্ছে কারন এখানে একেবারে শুরু থেকে সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে এবং সাথে স্ক্রিনশট দিয়ে টিউটোরিয়ালের মত করে দেখানো হয়েছে যা দেখে সহজেই যে কেউ বুঝতে পারবেন ।

এই বইটি পড়লে আপনারা যা যা জানতে পারবেন-  :

প্লাগিন কি? কিভাবে প্লাগিনগুলো কাজ করে?
কখন প্লাগিন লোড হয়?
প্লাগিন স্ট্রাকচার
ওয়ার্ডপ্রেসের হুকস(Action,Filter)
প্লাগিনের কোডিং স্ট্যান্ডার্ড, এসকিউএল স্টেটমেন্ট
প্লাগিনের মাধ্যমে মেনু/সাব মেনু কিভাবে তৈরী করা যায়
উইজেট তৈরি করা
প্লাগিনের সকল বেসিক ফাংশন(__(), _e(), esc_attr() ইত্যাদি)
প্লাগিনের সিকিউরিটি,ইউজার পারমিশন
Nonces
লোকালাইজেশন, সেটিংস API,
CSS/JS ফাইল কিভাবে যুক্ত করবেন
সর্টকোড
এবং সবশেষে উপরে যেসকল বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে সেগুলো দিয়ে দুটি বাস্তবধর্মী সম্পূর্ণ প্লাগিন তৈরি করে দেখানো আছে।

বইটি  “ওয়ার্ডপ্রেস গ্রুপ বাংলাদেশ ” থেকে (১০-০৯-১২ ) তারিখে প্রথম প্রকাশিত এবং এই বইয়ের প্রকাশক “ওয়ার্ডপ্রেস গ্রুপ বাংলাদেশ ” ।

বইটি বিক্রির জন্য নহে ।

ডাউনলোড লিঙ্ক………
http://www.mediafire.com/?nb7v7rc6ftrpd27


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

জামিল হোসাইন সিজান

Permanent link to this article: http://techtweets.com.bd/web-developing/zamil555/31966

মন্তব্য করুন