«

»

জেনে নিন কার জন্য কোনটা দরকার ! WordPress, Drupal, Joomla

সবাই কে শুভেছা জানিয়ে শুরু করলাম। যারা নতুন ওয়েবসাইট খুলার জন্য প্রসতুত তাদের কে বলতে চাই কোন CMS আপনার বেশি ভাল লাগে। কেননা খুব দ্রত ডাইনামিক সাইট করার জন্য আমরা সাদারনত তিনটি ফ্রী CMS-Content Management System ই পাই এবং যাদের সাহায্যে আমরা খুব সহজে একটি সাইট চালাতে পারি। আর এই তিনটি হল একদম ফ্রী ও ওপেন সোর্স :wordpress, joomla , drupal . আজকে আমি এই তিনটি নিয়ে কিছু বলতে চাই।

তবে সাবদান যারা এই গুলা বেসি পারেন তারা আবার এই পোস্ট পরতে জায়েন না কারন আপনারা বস। আর নতুন হলে একটু কষ্ট ও দয়া করে পইরেন কাজেও লাগতে পারে । কারন অনেক কষ্টে জীবনের প্রথম বাংলা পোস্ট।

আমি তিনটি কে আলাদা করে বরননা করছি।

WordPress:

ব্লগার দের জন্য ওয়ার্ডপ্রেস এর বিকল্প নেই । কেননা আপনার জন্য সব রেডি আপনি সুদু ওয়ার্ডপ্রেস তা আয়ত্ত করে ব্যাস জাপিয়ে পরুন ব্লজ্ঞিং জগতে। আর পৃথিবীর বেসির ভাগ ব্লগার এর প্রথম প্রছন্দই এই ওয়ার্ডপ্রেস। তাছারা সুদু ব্লগিইং করলে তো চলবে না সুন্দর এর একটা ব্যাপার সেপার আছে তো । আলাদা আলাদা করে বলি।  ত্থিম , প্লাগিন, এর ব্যাপার  সেপার আসে । কারন সুদু ওয়ার্ডপ্রেস, আপনাকে বেসি একটা হেল্প করতে পারবে না। তাই এর সাথে লাগবে প্লাগিন ও অইদজেট।

থিমঃ যদি ওয়ার্ডপ্রেস নিয়ে সাইট করেন তাইলে ত্থিম নিয়ে চিন্তা করতে হবে না । কারন হাজার হাজার থিম আপনার জন্য ফ্রী। আর মাজে মাজে তো techtunes  এ অনেকে   আপনাকে ফ্রী এবং প্রোফেসনাল মানের থিম দিয়ে থাকে এবং নিয়ে আসবেই। আর চিন্তা নাই কারন ভিভিন্ন সাইট এ এখন ভাল ভাল ও প্রোফেসনাল মানের থিম পাওয়া যায় । আপনি নিজেও থিম বানাতে পারবেন Artisteer নামক সফটওয়্যার আর সাহায্যে । তাই থিম নিয়ে অন্তও ওয়ার্ডপ্রেস এ চিন্তা নাই।

প্লাগিনঃ ওয়ার্ডপ্রেস এ হাজার ও প্লাগিন এর সমাহার। সুদু আপনার প্রয়োজন মত ডাউনলোড করে ব্যাস শুরু করে দেন। পেজ নেভিগেসন থেকে শুরু করে পেজ পিল ইফেক্ত ও ফ্রী দিতে পারবেন।।।  টেক্সট লেখার জন্য আছে ভাল মানের কিছু টেক্সট এডিটর। তবে একটু যাচাই বাছাই করে ডাউনলোড করবেন। কেননা অনেক সময় এই প্লাগিন গুলুর ভেতর এ হ্যাকিং কোড থাকার সম্বাবনা থাকে

SEO: সার্চ ইঞ্জিন এর সাথে বন্দুত্ত করতে আছে অনেক ভাল মানের ফ্রী প্লাগিন। আপনার সাইট ম্যাপ করা থেকে শুরু করে অটো সাবমিট করবে এই প্লাগিন গুলু। আপনার সুদু দরকার সঠিক প্লাগিন বাছাই করা

Security: এ কথা বলতেই হবে পৃথিবীতে কোনও সিস্টেম ই ১০০% সিকিওর না । তবে ওয়ার্ডপ্রেস Security এর দিক থেকে ভাল তবে মাজে মাজে হ্যাকিং এর কবলে তো পরবেই তবে ভাল মানের প্লাগিন ব্যবহার করলে হ্যাকিং এড়ানো সম্বব । আর রাখতে হবে নিয়মিত আপডেট ।

মোবাইল ভার্সন ঃ ওয়ার্ডপ্রেস এ আছে ভাল মানের প্লাগিন যার সাহায্যে আপনি আপনার সাইট কে মোবাইল থেকে খুব সহজে ব্রাওস করতে পারবেন ।যা লোডইং স্পীড বাড়িয়ে সহজতর করবে সাইট ব্রওসিং

Joomla:

undefined

ব্লজ্ঞিং জগতের আর এক বড় ভাই জুমলা। এর ক্ষমতাও কমনা। এর বিশেষ সুবিদা হল  আপনি সুদু ব্লগিং না এর সাহায্যে আপনি সাদারন সাইট ও করতে পারবেন খুব সহজে। ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি ব্লগিইং সাইট ই ভাল ভাবে করতে পারবেন কিন্ত জুমলা আপনা কে দিবে এক নতুন অভিজ্ঞতা। জুমলা আপনাকে দিবে section  ও  category এর সাহায্যে সাইট কে কন্ট্রোল করার এক নতুন অবিজ্ঞতা । যার সাহায্যে আপনি কন্ট্রোল করতে পারবেন প্রতিটি পেজ, পোস্ট এবং অবজেকট কে আলাদা ভাবে যা সুদু জুমলাই দিতে পারে

থিমঃ জুমলার ও থিম এর অভাব নাই । সুদু ডাউনলোড । ভিভিন্ন সাইট এ ফ্রী থিম এর অভাব নাই । নিজেও বানাতে পারবেন Artisteer সফটওয়্যার দিয়ে ।

প্লাগিনঃ জুমলাও এক বিশাল প্লাগিন এর সমাহার । সুদু ডাউনলোড করেন জুমলার নিজস্ব সাইট থেকে । টেক্সট লেখার জন্য আছে ভাল মানের কিছু টেক্সট এডিটর।

মডিউলঃ জুমলা এর আর এক সুবিদা হল  মডিউল । ওয়ার্ডপ্রেস এর সাথে তুলনা করতে গেলে মডিউল হল widget. কিন্ত মডিউল এর সুবিদা widget চাইতে বেশি। কেননা আপনি এই মডিউল গুলুকে কন্ট্রোল করতে পারবেন প্রতিটি পেজ ,পোস্ট, section এবং category তে ভিবক্ত করে যা ওয়ার্ডপ্রেস এতোটা সহজ না  । আপনি অনেক বিলট ইন মডিউল পাবেন যারা আপনাকে একটি অবজেকট কে খুব ভাল ভাবে হ্যান্ডলে করতে দিবে ।

SEO: জুমলার ব্যাক-ইন্দ এর সাইট মেনু তে আছে SEO সেট করার কিছু বিশেষ সুবিদা যা ওয়ার্ডপ্রেস ও আছে , তবে জুমলার এই সুবিদা আমার একটু ভাল লেগেছে । আর আসে কিছু প্লাগিন SEO  করার জন্য । সাইট ম্যাপ করার জনও আছে jcrular  নামক প্লাগিন যা অটো সাইট ম্যাপ করে এবং গুগল সহ আর কিছু সাইট এ অটো সাইট ম্যাপ সাবমিট করে। আর কিসু প্লাগিন আছে যারা আপনাকে বিশেষ কিছু সুবিদা দিবে। আপনাকে সুদু এ গুলু খুজে বের করতে হবে।

Security: জুমলার আগের ভার্সন 1.5 গুলুর Security ব্যবস্থা কিছুটা  কম থাকলেও নতুন 1.7 এ এসে কড়া । আসে কিছু প্লাগিন SQL  ইনজেকশন কে প্রতিরোদ করার জন্য । সবমিলিয়ে ভাল ।

মোবাইল ভার্সন ঃ প্লাগিন আছে । তবে আমার বেলায় কাজ করেনি । জানিনা আপনাদের করবে কিনা ।

Drupal:

দ্রুপাল রে যদি ছোট ভাই মনে করেন তাইলে কিন্তু ভুল। এর ক্ষমতা ও কম না। অনেক ভাল ভাল সাইট Drupal এ করা । সুদু তাই না Drupal ই আপনাকে দিবে এক সাথে ব্লগিং এবং ফোরাম করার সুবিদা যা কেবল এই Drupal  সম্বব । এবং আপনি চাইলেই এঁকে দিয়ে যে কোনও সাদারন সাইট ও করতে পারবেন অনায়াসে তবে এর জন্য কিছু পরিশ্রম করতে হবে। তাই আপনি ভাবেন কোনটা আপনার জন্য ভাল। আর ও সুবিদা হল আপনি primary ও secondary লিঙ্ক এর সাহায্যে খুব সহজে পোস্ট ,পেজ ,ফোরাম ও বুক সাইট কে কন্ট্রোল করতে পারবেন ।

 থিমঃ দ্রুপাল এর থিম তাদের সাইট থেকে পাওয়া যায় । এর থিম কোয়ালিটি খুব ভাল। তবে আমার দিষ্টি তে এর থিম এর প্রাপ্যতা  ওয়ার্ডপ্রেস ও জুমলার চাইতে কম কিনতু যা পাবেন দেখতে খুব ভাল ও প্রোফেসনাল ।নিজেও বানাতে পারবেন Artisteer দিয়ে ।

 মডিউলঃ এর বিশেষ সুবিদার মদ্দে হল অনেক মডিউল আপনি দ্রুপাল এর সাইট থেকে অনায়াসে ডাউনলোড করতে পারবেন । রয়েছে চমৎকার টেক্সট এডিটর । আর ও অনেক মডিউল আপনাকে দিবে চমৎকার সাইট করার সকল সুবিদা ।

SEO:  সার্চ ইঞ্জিন কে বন্দু বানানোর জন্য আছে এর ভিতরেই কিছু সুবিদা । আর মডিউল তো আছেই। সকল কিছু পাবেন দ্রুপাল এর নিজস্ব সাইট থেকে।

মোবাইল ভার্সন ঃ এখনও খুজ পাইনি । তবে যদি কেও চায় তবে খোজ লাগাব আর কি ।

Security: ড্রুপাল নিয়ে নতুন কাজ করছি তাই খুব অবিজ্ঞতার আলোকে বলতে পারছিনা । তবে এখন পর্যন্ত জানা মতে খুব ভাল ।

মন্তব্য  আমার মন্তব্য আমি পোস্ট এর মদ্দে দিয়ে দিছি । কারন সুদু ব্লগ সাইট করতে চাইলে ওয়ার্ডপ্রেস ই নেন। তবে যদি মনে করেন প্রতি পেজ , সেকসন ও কেটাগরি নিয়ে কাজ করবেন তাহলে জুমলা নিতে পারেন । আর যদি মন চায় ব্লগ, ফোরাম ও বুক সাইট এক সাথে বা আলাদা করার জন্য তবে দ্রুপাল নিতে পারেন । তবে শেষ একটা কথা আছে এ গুলু জানার জন্য নেট থাকলেও বড় ভাই বলে একটা কথা আছে । কেননা নেট থেকে জতই জানেন মাজে মাজে হেল্প দরকার হবেই । অবিজ্ঞতার আলোকে বলতে পারি ওয়ার্ডপ্রেস নিতে পারেন কেননা অনেক এক্সপার্ট আছে আপনাকে সাহায্য করার জন্য। তবে আমার বেলায় আমি জুমলা ও দ্রুপাল নিয়ে সহজে কোনও হেল্প পাইনি । যার জন্য আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে এবং সাইট খোলার জন্য কিছু দিন দেরি করতে হয়েছে । তবে এখন তো techtunes  আছেই । বুদ্দিমান দের আনাগোনা এখানে সমস্যা বলে কিছু থাকবেনা ।

ত্তবে এই সবগুলার নিয়া একটা ভিডিও সহ সাইট করতে যাচ্ছি । এ গুলুকে পাবেন এই সাইট এ । তবে এখন ও স্পীড এ শুরু করতে পারি নি। তবে আল্লহর রহমত থাকলে খুব তারাতারি করব। সব রেডি সুদু আপ্লদ

আমার সাইট । tech24u.com আর একটা SOJIB.COM গান বাজনা নিয়া সাইট কেও পারলে একটু সাহায্য কইরেন ।

এই পোস্ট টি আপনার সাইট এ নিতে পারেন তবে অবসসই অথরিটি হিসেবে নিজের নামটা ইউস করবেন না। লিঙ্ক শেয়ার করতে পারেন ।

পূর্বে প্রকাশিত


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এবার আমাদের WordPress group থেকে প্রকাশিত হল HTML এর উপর ইবুক।(সম্পূর্ণ বাংলা ভাষায়)।
আপনার ওয়ার্ডপ্রেস সাইট এর Database Optimize করুন প্লাগিন ছারা
আপনার ব্লগের জন্য নিয়ে নিন হোভার ইফেক্ট যুক্ত বিস্তৃত একটি সামাজিক আইকন বার
রেসপনসিভ ওয়েব ডিজাইন শিখুন সুপার প্রফেশনালদের কাছ থেকে। এবং ফ্রীল্যান্সার কমিউনিটিতে যোগ দিন।
Tab Widget ও তার ব্যবহার ও বিভিন্ন tab widget প্লাগিন
আপনি কি ওয়েবসাইট ডিজাইনার / ডেভেলপার ?
নিজের ডোমেইন এর জন্য নিয়ে নিন ফ্রী সি প্যানেল ওয়েব হোস্টিং

মন্তব্য দিনঃ

comments

About the author

SOJIB-T

Permanent link to this article: http://techtweets.com.bd/web-developing/sojib-t/18504

2 comments

  1. shuvojit
    shuvojit

    CMS এ কাজ করার জন্য কি PHP সম্পর্কে কোনো ধারণা লাগে ?

  2. Mortoza KONOK
    GM KONOK

    Agami kisu din Word Press nea kaj korar escha ase. dakhe ki kora jai……koto dur jawa jai……………..

মন্তব্য করুন