«

»

web developing শেখার আগে যা শিখবেন এবং JSC ও SSC পরীক্ষার্থীদের জন্য আমার ব্লগ।

নমস্কার ও আদাব দিয়ে শুরু করলাম আজকের টিউটোরিয়াল। আশা করি আপনারা ভালোই আছেন। আমিও মোটামুটি ভালো। অনেকদিন পর আজকে টিউন করতে বসলাম। রাত্রে ঠিক করলাম যে আজকে একটা টিউন করব। কিন্তু কি লিখব? সেটা বুঝতে পারতেছি না। আমরা অনেকেই ওয়েব ডেভলোপিং শেখার জন্য আগ্রহী।কিন্তু শেষপর্যন্ত কতজন সফল হয়। শুধুমাত্র HTML ,CSS দিয়া ওয়েব ডেভলোপিং সম্ভব না। ওয়েব ডেভেলপিং করতে হলে যেসব জিনিষ জানতে হবে তা নিচে দেয়া হল ।

HTML,  CSS,   Java Script,  PHP,  MySQL

এই লেঙ্গুয়েজ গুলো সম্পরর্কে এখন আমি আপনাদের ধারনা দেব।

HTML—> এর পূর্ণ রূপ হচ্ছে Hyper text markup language. এটির দ্বারা শুধু মার্ক আপ করা যায় কিন্তু কোন লজিক করা যায় না। এটা কতগুলো tag ও attributes এর সমষ্টি। তবে ট্যাগই হচ্ছে প্রধান ।

CSS —> এর পূর্ণরূপ হচ্ছে Cascading Style Sheet । এর দ্বারা HTML Doc কে design করা হয় । CSS কতগুলো Id, class এবং tag নিয়ে কাজ করে । এই CSS ছাড়া কোন HTML Doc রুপ লাভ করতে পারে না। [HTML যদি কোন মেয়ে হয় তাহলে CSS হবে তার স্নো, পাউডার, লিফ স্টিক, নেইল পালিশ, প্রভৃতি প্রসাধনি সামগ্রি। ]

Java Script—> Java Script মানেই তো বুঝি জাভা। এটা আমরা আনেকেই শুরুতে মনে করি। আমিও আজ থেকে 3 মাস আগে তাই মনে করতাম। কিন্তু পরে দেখলাম আসমান -পাতাল পার্থ্ক্য। আসলে Java Script ও Java কখনোই এক না। তবে দুটোই যে প্রোগ্রামিং লেংগুয়েজেএটাতে কোন ভুল নেই।  Java Script অফিসিয়াল নাম হচ্ছে ECMAScript.। Java Script এর syntax প্রায় php এর মত। Java Script দিয়ে HTML এর মধ্যে লজিক করা যায়। Javascript হচ্ছে Client Side Scripting Language অর্থাৎ এটি browser এ নির্বাহ হয়। ব্রাউসার ছাড়া এটি অচল।

PHP—> PHP এর পূর্ণরূপ হলো Hypertext Preprocessor । এটি dynamic ও interactive ওয়েবসাইট তৈরি করার জন্য ব্যাবহার করা হয়। এটি Server Side Scripting Language অর্থাৎ এটি সার্ভারে নির্বাহ হয় । তাই আপনি যখন পিসিতে বসে প্রাকটিস করবেন তখন আপনার পিসিতে আগে xammp সফটওয়ার ইন্সটল করতে হবে এবং Apache ও Mysql  রান করাতে হবে। যার ফলে আপনার পিসি সার্ভার এর মতো কাজ করবে।

MySQL—> MySQL হচ্ছে RDBMS অর্থাৎ Relational Database Management System.  এর সাহায্যে ডাটাবেসের সকল কাজ করা হয়। এটি বিভিন্ন প্রকার রিলেশন নিয়ে কাজ করে। এটি SQL এর সকল নিয়ম মেনে চলে ,এখানে উল্লেখ্য যে,  SQL–> Structured Query Language ।

আশা করি আপনারা অনেকটা ধারনা পেয়ে গেছেন গে একজন ওয়েব ডেভলোপার হতে গেলে আপনাকে কিকি জানতে হবে। আপনি ওয়ার্ডপ্রেস এর মতো সি এম এস সাইট যদি ডেভলোপ করতে চান ‍তাহলে কিন্তু এগুলা সম্পর্কে ভালো জ্ঞান না থাকলেও চলবে। যদি পি এইচ পি জানা থাকে তাহলে ভালো হয় । এতে করে আপনি প্লাগিন গুলি মডিফাই করতে পারবেন।

আজ আর না। এখানেই শেষ করবো। শেষ করার আগে অষ্টম ও নবম -দশম শ্রেনীর ছোট ভাইদের মুখ দেখতে চাই। যারা এস এস সি ও জে এস সি পরীক্ষার্থী তারা আমার এই ব্লগ টা দেখতে পারেন my blog  for SSC , JSC ।আপনাদের জন্যই আমার এই ক্ষুদ্র চেষ্টা। আশা করি কাজে লাগবে। সবাই ভালো থাকবেন এই প্রত্যাশায় আমি জেমী।।।।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ওয়ার্ডপ্রেস ব্লগে ফরমুলা বা ইকুয়েশন লেখার জন্য প্লাগইন
আপনার ব্লগের জন্য নিয়ে নিন হোভার ইফেক্ট যুক্ত বিস্তৃত একটি সামাজিক আইকন বার
সেইরকম একটা SUBCRIPTION BOX WIDGET !! ব্লগস্পট ব্লগ এর জন্য !!!
এ্যান্ড্রয়েড ফোন দিয়েই ছবিকে ফ্রেমে বাঁধুন, ছবি করুন আকর্ষণীয়!!
আপনার ওয়েব সাইটে যুক্ত করুণ বাংলাদেশের সকল রেডিও
কোনো প্লাগিন বা কোড ছাড়া ওয়ার্ডপ্রেসের “Howdy” লেখা পরিবর্তন করুন।সাইটের জন্য তিনজন মডারেটর দরকার
FamilyClix থেকে দিন মিনিমাম 2-10$ ইনকাম করবেন কি ভাবে দেখুন ৷

মন্তব্য দিনঃ

comments

About the author

jemee.roy

Permanent link to this article: http://techtweets.com.bd/web-developing/jemee-roy-2/32495

মন্তব্য করুন