«

»

ওয়ার্ডপ্রেস সাইটে গুগল ওয়েব ফন্ট যুক্ত করে আপনার সাইটকে আকর্ষনীয় করে তুলুন

বিদ্রঃ পোস্টটি পড়ে কাজে লাগানোর জন্য আপনার কিছুটা HTML এবং CSS জ্ঞান থাকা প্রয়োজন। HTML শিখার জন্য এখানে দেখতে পারেন।  

ওয়ার্ডপ্রেস সাইট সহ যেকোন সাইটের সৌন্দর্য নির্ভর করে ফন্টের উপর। একটা সাইট থেকে আরেকটা সাইটকে বেশি আকর্ষনীয় করা যায় ফন্টের সঠিক ব্যবহার করে। নিজের সাইটের জন্য ফন্ট আপলোড করে এড করা জামেলার কাজ।তাছাড়া সাইটের লোডিং টাইম ও বেড়ে যায়। ওয়েব সাইটে সহজেই আকর্ষনীয় ফন্ট এড করার জন্য রয়েছে Google font API. যার মাধ্যমে আপনার সাইটের জন্য গুগলে CDN থেকে ফন্ট গুলো লোড হবে। এতে সাইটের গতিও বেড়ে যাবে। আমি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেই সন্টুষ্ট তাই এখানে দেখব কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে Google font API ব্যবহার করে ফন্ট ব্যবহার করব। এটা অনেক সহজ। কোডিং বলতে গেলে করতে হবে না। আর যারা ওয়ার্ডপ্রেসের থিম কাস্টোমাইজেশন করে তাদের জন্য অনেক উপকারী । প্রথমেই Google webfont ভিজিট করুন। ঐখানে অনেক গুলো ফন্ট দেখতে পাবেন। আপনার পছন্দের যেকোন একটা ব্যবহার করার জন্য দেখুন Quick use নামে একটা অফশন রয়েছে। ঐখানে ক্লিক করুন।

  আরেকটা নতুন পেইজ খুলবে। আসলে ঐখানেই লেখা রয়েছে কিভাবে কি করতে হবে। আপনি নিচের মত অপশন গুলো দেখতে পাবেনঃ

প্রথমেই দেখবেনঃ

  • Choose the styles you want:

এবং নিচে কত গুলো অপশন পাবেন। এ গুলো হচ্ছে ফন্টের স্টাইল এবং ওয়েট। যে কোন একটা সিলেক্ট করুন। [ কিছু কিছু ফন্টে এ সুবিদা নাও পেতে পারেন]

তার পর পাবেনঃ Choose the character sets you want: এটা সম্পর্কে জানার জন্য আপনি ঐখানের লিঙ্কটি অনুসরন করতে পারেন। আপাতত এটা স্কিপ করুন।

এবার আপনার সাইটে গুগল ফন্ট যুক্ত করুন, তার জন্য একটা লিঙ্ক পাবেন। নিচের মত। ঐটা আপনার ওয়ার্ডপ্রেস থিমের header.php ফাইলের head ট্যাগ এর যেকোন এক যাগায় কপি করে পেস্ট করুন।

        সব শেষে আপনি style.css এর কোন উপাদানের মধ্যে ফন্টটা যুক্ত করতে চান তার মধ্যে Integrate the fonts into your CSS   থেকে পাওয়া কোডটা যুক্ত করুন। এবার দেখুন আপনার সাইটের আকর্ষনীয় কাস্টম ফন্ট।

বিদ্রঃ এভাবে আপনি শুধু ওয়ার্ডপ্রেস না, যেকোন সাইটেই ফন্ট গুলো এড করতে পারেন। তার জন্য ফন্টের লিঙ্কটা আপনার সাইটের header ট্যাগ এর ভিতর যুক্ত করে এবং font-family টা যেকোন style ট্যাগ এ ব্যবহার করেই তা করতে পারেন।

আশা করি আপনারা গুগল ফন্ট ব্যবহার করতে পারবেন। কোন সমস্যা হলে জানাতে ভুলবেন না। আমি যতটুকু পারি সাহায্য করব। ধন্যবাদ সবাইকে।

জাকির হোসাইন। 

tech.jakir.me


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আসুন শিখি পিএইচপিঃপর্ব-১৯
মাইএসকিউএল MySQL part-7 (মাইএসকউএল এর Arithmetic Operator)
সুখবর – নতুন যারা অনলাইনে ইনকাম করতে আগ্রহী তাদের জন্য Part-3
ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্টের জন্য অনলাইন আউটসোর্সিং
সিএসএস ( CSS ) Links
ওয়েবসাইটে এ যুক্ত করে ফেলি প্রিমিয়াম পপআপ Contact ফর্ম ফ্রীতে !
রেসপনসিভ ওয়েব ডিজাইন শিখুন সুপার প্রফেশনালদের কাছ থেকে। এবং ফ্রীল্যান্সার কমিউনিটিতে যোগ দিন।

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/web-developing/jakirbdl/19399

2 comments

  1. Nazrul
    Nazrul

    অনেক দিন পর আপনার টুইট পেলাম, ভালো লাগলো । ফন্ট নির্বাচন একটি সাইট বা ব্লগের জন্য গুরুত্বপূর্ণ বিষয়, অনেকেই এটা খেয়াল করে না, করলেও ব্যবহার বিধি জানা থাকে না । আপনার এই টুইট তাঁদের অনেক উপকার হবে বলে আমি মনে করি । ধন্যবাদ ভাই ।

  2. kaysarreza
    kaysarreza

    ভালো লাগলো। ধন্যবাদ ভাই

মন্তব্য করুন