«

»

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে ওয়ার্ডপ্রেস এর সকল চিহ্ন মুছে দিন…

বিসমিল্লাহির রহমানির রাহিম

পরুম করুণাময় আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন ইনশাআল্লাহ, আর ভালো থাকবেন এটায় আল্লাহর কাছে পার্থনা। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে এলাম ওয়ার্ডপ্রেস এর গুরুত্ব পুর্ন একটি প্লাগিন নিয়ে। ওয়ার্ডপ্রেস সকলের ভালোলাগার কারন হল ওয়ার্ডপ্রেস থিম ও ওয়ার্ডপ্রেস প্লাগিন। কারন আমরা অনেকেই কোডিং কম জানি তাই ওয়ার্ডপ্রেস থিম ডাইরেক্টরি থেকে পছন্দ মত একটা থিম ওয়েব সাইট এ লাগিয়ে দেয়। আর যদি সেখানে থিম পছন্দ না হয় তাহলে ওয়ার্ডপ্রেস ফ্রি ও প্রিমিয়াম থিমের অনেক সাইট আছে যেখানে ওয়ার্ডপ্রেস এর বিভিন্ন ধরনের থিম ও প্লাগিন আছে।

আজকের প্লাগিনের নাম হচ্ছে White Label CMS , এই প্লাগিন এর কাজ হচ্ছে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড কে পরিষ্কার করা। আপনারা অনেকেই দেখতে পান ওয়ার্ডপ্রেস এর লগইন করতে গেলেই আগেই ওয়ার্ডপ্রেস এর একটা লোগো চোখের সামনে এসে উপস্থিত হয় দেখতে খারাপ নয় (ব্যক্তিগত আমি আমি লোগোটা অনেক পছন্দ করি), তার পরেও সেখানে যদি আপনার ওয়েব সাইট এর লোগো হত তাহলে কেমন হত? নিচের ছবিতে খেয়াল করুণ।

এবার বুঝেছেন তো আসলে আমি কি ধরনের ওয়ার্ডপ্রেস প্লাগিন নিয়ে আলোচনা করছি। তো এবার লগইন করার পর দেখা যায় যে ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট অনেক গুলো উইজেট এসে হাজির উফ এখানে আমার বেশ বিরক্তকর লাগে, আপনাদের লাগে কিনা তা আমি জানিনা তবে যদি আপনাদের আমার মত বিরক্ত লাগে তাহলে এই প্লাগিন দ্বারা আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড কে পরিষ্কার করতে পারেন। নিচের ছবিতে খেয়াল করুণ।

উপরে ছবিতে নিশ্চয় খেয়াল করেছেন যে ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট উইজেট গুলো নেই, আর ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট লোগো পরিবর্তন করে আপনার ওয়েব সাইট এর লোগো ও নাম প্রদর্শিত হচ্ছে। আপনি চাইলে আপনার পছন্দ মত উইজেট রাখতে পারবেন ও নিজের পছন্দ মত উইজেট তৈরি করতেও পারবেন।

এখানেই সমাপ্ত নয়, ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট মেন্যু গুলো কেও আপনার ইচ্ছা মত গুছিয়ে নিতে পারেন। ওয়ার্ডপ্রেস এর কিছু ডিফল্ট মেন্যু থাকে যা আপনার অপ্রয়োজনীয় হতে পারে তাই আপনি আপনার ইচ্ছা মত যেকোনো মেন্যু কে বাতিল ও যুক্ত করতে পারেন এই প্লাগিন দ্বারা। নিচের ছবিতে খেয়াল করুণ।

এই প্লাগিন দ্বারা আর কিছু আশা করা যায় না, কারন আমার জানামতে বেশির ভাগ ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী এই কয়েকটি বিষয় নিয়ে মাথা ঘামায় আর সেই কারণেই আমি আপনাদের সাথে শেয়ার করতে এলাম এই প্লাগিনটি। আ

চলুন এবার White Label CMS এর মেন্যু সমূহ গুলো কয়েকটা দেখে নেই, আর জেনে নেই আরও কি কি করা যাবে এই ওয়ার্ডপ্রেস প্লাগিন দ্বারা।

এই রকমিই দেখতে সাধারণ এই প্লাগিন এর এডমিন প্যানেল।

নতুন সুবিধা যেগুলো আগের সংস্করণে করা যেত না, যেমনঃ মেন্যু সম্পাদনা, উইজেট যুক্ত ও সম্পাদনা।

টিউটোরিয়ালটি প্রথম প্রকাশঃ বিডিরঙ.কম

প্লাগিন ডাউনলোড লিঙ্কঃ http://wordpress.org/extend/plugins/white-label-cms/

সকলের কেমন লাগলো আজকের এই প্লাগিন এর সাথে পরিচিত হয়ে? যদি আপনাদের কাজে লাগে তাহলে ছোট্ট করে একটা ধন্যবাদ দিলেই যথেষ্ট।

সবাইকে ধন্যবাদ আমার পোস্ট পড়ার জন্য।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ক্লিক করে অনলাইন থাকে টাকা উপার্জন করুন খুব সহজে।কমপক্ষে ১০০০ টাকা!!!!!!!!!!!!!!!
খুব সহজেই HTML দিয়ে একটি আকর্ষণীয় Table তৈরি করুন (নতুন দের জন্য)
১ বছরের জন্য Unlimited Hosting মাত্র ২৯৯৯ টাকা + Free Domain
এন্ড্রোয়েডের জন্য অসাধারন একটি মিউজিক প্লেয়ার
দেখে নিন লাইভ খেলা দেখার সেরা ১০ টি স্পোর্টস চ্যানেল
আয় করুন ojoo থেকে প্রতিদিন 0.08$ to 0.10$
মেসেঞ্জারে বন্ধুকে হাতি, ঘোড়া যা ইচ্ছা নাম দেন এবং খুব সহজে পরিবর্তন করুন মেসেঞ্জারে রঙ

মন্তব্য দিনঃ

comments

About the author

আমিনুল ইসলাম

আমিনুল ইসলাম একজন ওয়েব ডিজাইনার/ডেভেলপার, তিনি প্রযুক্তিকে অনেক ভালোবাসে তাই তিনি বাংলায় প্রযুক্তির বিষয় নিয়ে বিভিন্ন ব্লগে লেখালেখি করে থাকেন। তিনি বর্তমানে ডিজাইনারবিডি.কম এর কর্মরত আছেন, তাছাড়া তিনি বিডিরঙ.কম এর মোডারেটর দ্বায়িত্ব পালন করছেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/web-developing/aminul/11695

4 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    সুন্দর একটা প্লাগইন্সের সাথে পরিচয় করিয়ে দিয়েছে। ধন্যবাদ আমিনুল ভাই।

    1. আমিনুল ইসলাম

      আপনাকে ধন্যবাদ জাকির ভাই

  2. Rubel Orion

    যত্নে রেখে দিলাম টুইট’টা! 😀

    1. আমিনুল ইসলাম

      😀

মন্তব্য করুন