«

»

Nazrul

দেখা গেল গ্রহের জন্ম!

নতুন গ্রহের জন্ম দেখার বিরল এক সৌভাগ্যের অধিকারী হলেন হাওয়াই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। সাধারণত এ ধরনের গ্রহের ‘জন্মের’ সময় এত বেশি আলো বিচ্ছুরিত হয় যে ওই আলোর ঝলকানির মধ্যে পড়া গ্রহটিকে আর দেখাই যায় না। এবার সেই সমস্যা কাটিয়ে উঠে পৃথিবী থেকে ৪৫০ আলোকবর্ষ দূরে অবস্থিত একটি নক্ষত্রের পরিমণ্ডলে গ্রহটির জন্ম পুরোপুরি প্রত্যক্ষ করেছেন তাঁরা। গ্রহটির নাম রাখা হয়েছে ‘এলকেসিএ ১৫ বি’। গ্যাসটি তৈরি হচ্ছে ধুলো আর গ্যাসের সমন্বয়ে। আর এখন পর্যন্ত আবিষ্কৃত গ্রহগুলোর মধ্যে এটিই সর্বকনিষ্ঠ।
এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, এলকেসিএ ১৫ বি গ্রহটির সৃষ্টি বা গঠন এখনো সম্পূর্ণ শেষ হয়নি। এখনো এটি এর চারপাশের ধুলো আর গ্যাসীয় আবরণ দিয়ে নিজেকে তৈরি করছে। গ্রহটির তাপমাত্রা বর্তমানে অনেক বেশি। এটি শীতল ধুলো ও গ্যাসের আবরণে আবৃত। সেগুলো গ্রহটিতে সঞ্চিত হচ্ছে। ক্রমেই এটি বৃহস্পতির মতো একটি গ্যাসীয় গ্রহে রূপ নেবে।
প্রতিবেদনে আরো জানানো হয়েছে, হাওয়াই বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমির গবেষকরা অস্ট্রেলিয়ান অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরিসহ একাধিক প্রতিষ্ঠানের গবেষকদের সঙ্গে যৌথভাবে এ বিষয়ে কাজ করেন। গ্রহের জন্ম প্রত্যক্ষ করতে শক্তিশালী টেলিস্কোপ ব্যবহার করা হয়। পাশাপাশি আয়না ব্যবহার করে গবেষকরা আলোর ঝলকানি দূর করে ঘটনাটি স্পষ্টভাবে দেখতে সক্ষম হন। সূত্র : দ্য ডেইলিমেইল অনলাইন।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/universe/nazrul/14243

মন্তব্য করুন