«

»

Nazrul

দুই সূর্যকে ঘিরে ঘুরছে এক গ্রহ

শিল্পীর কল্পনায় কেপলার-১৬বি গ্রহ

দৃশ্যটি অভাবনীয় বটে_দুটি সূর্যকে ঘিরে ঘুরছে একটি গ্রহ। বিশ্বব্রহ্মাণ্ডে এমনতর গ্রহ-তারার অস্তিত্বের সম্ভাবনা জ্যোতির্বিজ্ঞানীরা অনেক আগেই করেছেন। তবে এই প্রথম নাসার বিজ্ঞানীরা কেপলার টেলিস্কোপের সাহায্যে এমন গ্রহের প্রত্যক্ষ প্রমাণ পেলেন।
একটি গ্রহ ঘুরছে দুটি তারাকে ঘিরে। এর অর্থ, গ্রহটিতে সূর্যোদয় ও সূর্যাস্ত হবে দুবার। এমন দৃশ্য কল্পনা করে লেখা হয়েছে অনেক কল্পবিজ্ঞান। হলিউডের ‘স্টার ওয়ার্স’ সিনেমায়ও দেখা গেছে এমন একটি গ্রহ, যার দুটি তারা। যুক্তরাষ্ট্রের মহাকাশ বিজ্ঞান গবেষণা সংস্থা নাসার কেপলার টেলিস্কোপ যে গ্রহটি খুঁজে পেয়েছে, তা ‘স্টার ওয়ার্স’ ছবির ‘তাতুইন’ গ্রহের মতো মনে হতে পারে। আবিষ্কৃত গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘কেপলার-১৬বি’।
এই দ্বৈত সূর্যের গ্রহটির অবস্থান আমাদের পৃথিবী থেকে ২০০ আলোকবর্ষ দূরে (এক আলোকবর্ষ সমান প্রায় ৯ লাখ ৪৬ হাজার কোটি কিলোমিটার)। আমাদের সৌরজগতের শনি গ্রহের মতো ‘১৬বি’ গ্রহটি অতিশীতল গ্যাসে আবৃত বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। এর অর্থ, এটিতে প্রাণী বসবাসের উপযোগিতা নেই। আমাদের সূর্যের সঙ্গে এর দুটি তারাকে তুলনা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, এর একটি আয়তনে সূর্যের ৬৯ শতাংশ, অন্যটি মাত্র ২০ শতাংশ। ফলে গ্রহটির উপরিভাগের তাপমাত্রা হিমাঙ্কের নিচে ৭৩ থেকে ১০১ ডিগ্রি সেলসিয়াস। দুটি তারাকে প্রদক্ষিণ করতে ‘১৬বি’ গ্রহটির ২২৯ দিন সময় লাগে। তারা দুটি থেকে গ্রহটির দূরত্ব প্রায় সাড়ে ১০ কোটি কিলোমিটার। সৌরজগতের সঙ্গে তুলনা করলে কক্ষপথের এ অবস্থানে আমরা শুক্র গ্রহকে দেখতে পাই। ২০০৯ সালে নাসার কেপলার টেলিস্কোপের কার্যক্রম শুরুই হয়েছিল আমাদের আকাশগঙ্গা (মিল্কি ওয়ে) ছায়াপথের অলিগলি চষে পৃথিবীসদৃশ গ্রহের সন্ধান করার জন্য। ওয়াশিংটনে ‘কার্নেগি ইনস্টিটিউট ফর সায়েন্স’-এর বিজ্ঞানী এবং এ গবেষণার সহলেখক অ্যালান বস বলেন, ‘একটি গ্রহের দুটি তারা রয়েছে_কেপলারের জন্য এমন আবিষ্কার প্রকৃতই অপূর্বসুন্দর।’ কক্ষপথে আবর্তনের সময় ‘১৬বি’ গ্রহটির তারা দুটির নিয়মিত অস্পষ্ট হওয়ার মাধ্যমে এ দুটি তারার অস্তিত্ব সম্পর্কে জানতে পারেন নাসার কেপলার দূরবিনের বিজ্ঞানীরা। ‘সায়েন্স’ সাময়িকীর গতকাল শুক্রবারের সংখ্যায় এ সংক্রান্ত প্রতিবেদন ছাপা হয়েছে। সূত্র : বিবিসি।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Yuri Gagarin ( ইউরি গ্যাগরিন), প্রথম মহাকাশ ভ্রমন ও একটি মিথ্যে।
মৃত্তিকার ভালবাসা [সাইন্স ফিকশন]
হীরার গ্রহ ও মানুষের পূর্বপুরুষ আবিস্কার
কুয়ান্টাম মেথড নিয়ে কিছু কথা...
মহাবিশ্বে এলিয়েনের সম্ভাব্যতা, বিজ্ঞানিদের মতবাদ এবং তাদের খুজে বের করার প্রচেষ্টা
২০১৮ সালে মঙ্গল গ্রহে যেতে চায় মানুষ
টেকনোলোজি নির্ভর ফুটবল বিশ্বকাপ এ অংশগ্রহনকারী দল এবং বর্তমান র‍্যাংক!

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/universe/nazrul/12881

1 comment

  1. জি এম পারভেজ@liTu

    এক সুর্যের তাপে জীবন বাঁচে না । আবার দুই সুর্য

মন্তব্য করুন