«

»

GlobalJobsBD

অবন – ঐতিহ্যবাহী জাপানি লন্ঠন উৎসব এবং কল্পকথা

অবন “Obon” বা “বন” হচ্ছে পূর্বপুরুষ সম্মান প্রদর্শন দিবস যেটা কিনা ৫০০ বছরেরও বেশি পুরোনো জাপানি বৌদ্ধ ঐতিহ্য। এটি পরিবার পুনর্মিলন একটি সময়। পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ ও তাদের পূর্বপুরুষ ‘কবর পরিষ্কার করা হয়। এছাড়াও Obon লন্ঠন উত্সব হিসাবে পরিচিত।

 

yi-peng-festival-in-chiang-mai

অবন উৎসব ৩ দিন ব্যাপী হয়। এটা ভিন্ন ভিন্ন তারিখে আয়োজন করা হয়ে থাকে। কেন? “মেইজি সময়কালে (১৮৬৮-১৯১২), যখন সম্পূর্ণ জাপানি সমাজব্যবস্থা বদলে গিয়েছিল তখন “জর্জিয়ান ক্যালেন্ডার” “লুনার ক্যালেন্ডার” কে বদলে দেয়। জাপানিজ অঙ্গরাজ্যগুলো এতগুলো পরিবর্তন একই সময়ে আশা করছিল না। এই কারনে সেখানে প্রতি বছর ৩ ধরনের আলাদা আলাদা সময় ধার্য করা আছে যখন “অবন” উৎসব পালন করা হয়। এবং এই ৩ ধরনের উদযাপন-ই “লুনার ক্যালেন্ডার” অনুসরন করে করা হয়ে থাকে।

 

 

OLYMPUS DIGITAL CAMERA

 

 

অবনের প্রকারভেদঃ

“সিচিগাতসু বন” (জুলাই বন) সাধারণত জুলাই এর ১৫ তারিখে টোকিয়ো, ইয়োকোহামা এবং তোহকু অঞ্চলে পালন করা হয়। “হিচিগাতসু বন” (অগাস্ট বন) অগাস্ট এর ১৫ তারিখে আয়োজন করা হয়ে থাকে। সাধারণত বেশিরভাগ জাপানিজরা এই সময়ে “অবন” উদযাপন করে।

“কিয়ু বন” (পুরাতন বন) উদযাপন করা হয়ে থাকে “লুনার ক্যালেন্ডার” এর সপ্তম মাসের ১৫ তম দিনে। এই কারনে “কিয়ু বন” উদযাপন এর দিন প্রতি বছর আলাদা হয়ে থাকে। এটা সাধারণত জাপানের বিভিন্ন জায়গায় যেমন উত্তরাঞ্চলে, কান্ত এলাকা, ছুগোকু, শিকোকু এবং দক্ষিণ-পশ্চিম দ্বীপ গুলোতে আয়োজিত হয়ে থাকে।

 

HERO_YI_PEN_LOY_KROTHONG_PanatFoto_Shutterstock

“অবন” জাপানের কোন সরকারি ছুটির দিন নয়, তবে কেউ যদি চায় তাহলে সে ওইদিন কর্মবিরতি দিতে পারে। এছাড়াও উদযাপনের সময় ঐতিহ্যবাহী নাচের প্রদর্শন করা হয় যা কিনা “বন অদোরি” নামে পরিচিত। এর বেপারে একটি কেচ্ছা-কাহিনি ব্যাপক প্রচলিত।

অবন এবং বন নাচের ইতিকথাঃ 

“মোকোরি” ছিল বুদ্ধার একজন শিশ্য । তিনি তার অতিপ্রাকৃত শক্তি ব্যবহার করতেন তার মৃত মায়ের দেখভাল করার জন্য। সেই মৃত মা অনেক কষ্ট সহ্য করেছিলেন কারন তিনি থাকতেন ক্ষুধার্ত ভুতেদের রাজ্যে। মোকোরি অনেক বেশি চিন্তাগ্রস্ত ছিলেন তার মায়ের প্রাপ্ত কষ্টের ব্যাপারে। এই কারনে তিনি বুদ্ধার সাহায্য প্রার্থনা করলেন। বুদ্ধা তাকে কোনকিছু  উৎসর্গ করতে বললেন বৌদ্ধ সন্ন্যাসীদের জন্য যারা সবেমাত্র তাদের গ্রীষ্মকালীন গমন সম্পন্ন করেছেন। যেটা ছিল সপ্তম মাসের ১৫ তারিখে। মোকোরি সেটাই করেছিলেন এবং তার মা চিরমুক্ত হয়েছিলেন। এটা জেনে মোকোরি আনন্দে নাচতে থাকেন। এই থেকে “বন অদোরি” বা বন নাচের উত্থান।

যেহেতু “অবন” গ্রীষ্ম কালীন সময়ে আয়োজন করা হয় তাই জাপানিজরা হালকা “কিমওনো” পরিধান করে যা কিনা “ইয়ুকাতা” নামে পরিচিত। প্রতিটা অঞ্চলের রয়েছে নিজস্ব বন নাচ। যেসব গান পরিবেশন করা হয় তাতে রয়েছে “অবনের” আত্মিক বার্তা। কিছু কিছু অঞ্চলে স্থানীয় “মিনিয়” পল্লীগীতিও পরিবেশন করা হয়ে থাকে।

 

m_152035-e1375215687372

 

“অবন” উৎসব শেষ হয় “তোরো নাগাশি” বা ভাসন্ত প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে। প্রদীপ বা লন্ঠন গুলো তৈরি করা হয় কাগজ দিয়ে, এরপর এর শিখায় আলো জ্বালিয়ে নদীতে ভাসিয়ে দেয়া হয়। ধারনা করা হয় যে এই লন্ঠনগুলো পূর্বপুরুষদের আত্মাকে মৃতদের দেশে নিয়ে যায়। এই উতসবে বড়সড় আতশবাজির কারসাজিও দেখা যায়। ToroNagashilanterns5

 

 


মন্তব্য দিনঃ

comments

About the author

GlobalJobsBD

"গ্লোবাল জবস বিডি" বাংলাদেসের আইটি প্রকৌশলীদের জন্য বিশ্বব্যাপী চাকরি খোঁজার একটি ওয়েব সাইট। এটি একটি BJIT Group এর অঙ্গ প্রতিষ্ঠান। বাংলাদেসের IT প্রতিভাকে বিশ্ব বাঁজারের দোরগোড়ায় পৌঁছে দিতে BJIT Group নিয়ে এসেছে Global Jobs সার্ভিস। এর মাধ্যমে বাংলাদেসের আইটি প্রকৌশলীরা পৃথিবীর উন্নত দেশে খুব সহজেই চাকরি পেতে পারে। ওয়েব সাইট : http://www.globaljobsbd.com/

Permanent link to this article: http://techtweets.com.bd/universe/globaljobsbd/68328

মন্তব্য করুন