«

»

এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৫ সকল বোর্ডের ফলাফল দেখুন এখান থেকে।

এইচ এস সি পরীক্ষা ২০১৫ সালের ফলাফল পাওয়ার জন্য সকল পরীক্ষাথী অধীর আগ্রহ নিয়ে আছেন। তবে পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ শিক্ষা মন্ত্রি জানিয়েছেন, আগামী ৯ আগস্ট এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের চিন্তাভাবনা চলছে। শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা গণমাধ্যমে জানিয়েছেন, এ বিষয়টি সামনে রেখে ফল প্রণয়নের কাজ চলছে।

ওদিকে উল্লিখিত দু’দিনের যে কোনো একদিন ফল প্রকাশের সম্ভাবনার কথা খোদ শিক্ষামন্ত্রী নুুরুল ইসলাম নাহিদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে ০৭ জুন মঙ্গলবার জারি করা জরুরি নির্দেশনাপত্রেও বলেছেন। ওই পত্রে তিনি মোট ৭টি নির্দেশনা জারি করেন। এর চতুর্থ দফায় বলেছেন, ‘এইচএসসি ও সমমানের ফল ৮ আগস্ট অথবা ৯ আগস্ট (৬০তম দিন) সামারি (সারসংক্ষেপ) পাঠাতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।’

এইচ এস সি পরীক্ষা ২০১৫ ফলাফল দেখুন এখান থেকেঃ

মোবাইল থেকে ফলাফল দেখতে সমস্যা হলে এই লিঙ্কে ক্লিক করুন
এর আগে হরতাল-অবরোধের মধ্যেই ১ এপ্রিল বুধবার থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। যা গত বছরের তুলনায় ৬৭ হাজার ৪৯০ জন কম।

মোট পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ ও ছাত্রী ৫ লাখ ২ হাজার ৮৯১ জন।

HSC পরীক্ষা ২০১৫ সালে  ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে অংশ গ্রহণ করে ৮ লাখ ৮৬ হাজার ৯৩৩, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৮৪ হাজার ৩৬০, কারিগরি বোর্ডের অধীনে ৯৮ হাজার ২৪৭ ও ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৩৪৪ জন শিক্ষার্থী অংশ নেয়।

পরীক্ষার্থী কম হওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, সৃজনশীল প্রশ্নে বেশির ভাগ পরীক্ষা হওয়ার কারণে এটা হতে পারে। এছাড়া ২০১৩ সালে এইচএসসিতে বেশি ফেল করেছিল। এতে পরের বছর অনিয়মিত শিক্ষার্থী বেশি ছিল, তাই তখন মোট শিক্ষার্থী বেশি হয়েছিল। এবার অনিয়মিত শিক্ষার্থীর সংখ্যা কম।

তিনি জানান, এবছর ৮ হাজার ৩০৫টি প্রতিষ্ঠানের পরীক্ষা ২ হাজার ৪১৯টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এছাড়া দেশের বাইরে ৭টি কেন্দ্রে মোট ২৪১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

লেখাটি পূর্বে প্রকাশিত এখানে

টিউনটি ভাল লাগলে ঘুরে আসতে পারেন “বাংলায় ব্লগ” থেকে।


মন্তব্য দিনঃ

comments

About the author

sohel hossen

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/sohel-hossen/65849

মন্তব্য করুন