«

»

বাংলাদেশ থেকে অনলাইনে আয় করার উপায়

আপনি কি অনলাইনে আয় রোজগারের উপায় খুঁজছেন ? যদি উত্তর হ্যা বোধক হয় তবে এই টিউন  টি  আপনার কাজে লাগবে।

পর্ব -একঃ 

বাংলাদেশ থেকে অনলাইনে আয় রোজগারের উপায় সমূহ কি কিঃ
নিবন্ধ বা আর্টিকেল লিখে আয় অনলাইনে আয়

ইন্টারনেটের দুনিয়ায় এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে পাঠক বিভিন্ন বিষয় পড়ার পাশাপাশি লিখালিখি করেও সেই সাইটটাকে আরো তথ্যবহুল করার সুবিধা পেয়ে থাকেন।। আবার এমন অনেক ওয়েবসাইট আছে যারা লেখকদের লিখার মানের উপরে বেশ ভাল অংকের সম্মানি দিয়ে থাকে। আপনি সেই-সকল সাইটে বিভিন্ন নিবন্ধ লিখতে পারেন আর আপনার লিখা যতো বেশি পাঠক পড়বে, আপনি ততো বেশি টাকা পাবে। এক্ষেত্রে আপনার নিজের কোন ওয়েবসাইট বা ব্লগ থাকার কোন দরকার নাই।

মতামত প্রকাশের সাথে সাথে আয়
আপনি টাকা নিয়ে যেকোন ওয়েবসাইট বা কোম্পানীর ব্যাপারে আপনার মতামত দিয়ে একটা নিবন্ধ লিখতে পারেন আপনার নিজের ব্লগে। আপনার এই মতামত বা ব্লগ তাদের সম্পর্কে আপনার সাইটের বা ব্লগের ভিজিটরদের মাঝে আলোড়ন সৃষ্টি করবে ফলে তারা পাবে অধিক পাঠক ও ক্রেতা। আর এই ধরনের আয় করার পূর্বে আপনার একটা ওয়েবসাইট বা ব্লগ থাকার দরকার। আপনার সাইট বা ব্লগের মানের উপরেও এই ধরনের আয় নির্ভর করে।
আপনার তোলা ছবি থেকে আয়
আপনি যদি একজন ফটোগ্রাফার বা চিত্রগ্রাহক হয়ে থাকেন, তবে আপনার ক্যামেরায় তোলা আকর্ষনীয় ছবিগুলো অনলাইনে বিক্রি করেও অনলাইনে আয় করতে পারেন। সাধারনত অনলাইনের ডিজাইনার্‌রা তাদের বিভিন্ন প্রজেক্টের জন্যে অনেক ছবি খুঁজে থাকেন, আপনি তাদের নিকট আপনার ছবিগুলো বিক্রি করতে পারেন।

গুগল এডসেন্সের মাধ্যমে আয়
গুগল এডসেন্সে্র মাধ্যমে অনলাইনে আয় করা আজকের দিনের সেরা উপায়। তবে এভাবে অনলাইনে আয় করার জন্যে আপনার ওয়েবসাইট অথবা ব্লগ থাকা প্রয়োজন। এখানে আয় করার আগেই আপনাকে একটা তথ্যসমৃদ্ধ ওয়েবসাইট তৈরী করে নিতে হবে। আজকাল অনেক ওয়েব মাস্টারেরাই মাসে হাজার হাজার ডলার আয় করছেন। এমন কি অনেক বাংলাদেশি আছেন যারা প্রতিমাসে বেশ কয়েক হাজার ডলার আয় করেন এডসেন্সের সাহায্যে। আমি এটাকে বলি “ইন্টারনেটের টাকার গাছ”। তবে আমাদের দেশে বেশ কিছু অসাধু ব্যাবসায়ী আছে যারা আপানাকে বলবে যে আপনি এখান থেকে প্রতি মাসে ২০০-৫০০ ডলার আয় করতে পারবেন- এটা সম্পূর্ণ মিথ্যা কথা! গুগল এডসেন্স থেকে ইনকাম হয় একমাত্র তখনই যখন আপনার সাইটের কোন ভিজিটর গুগলের এডে ক্লিক করে। যদি কোন ভিজিটর এডে ক্লিক না করে তবে কোন টাকাই হবে না। আপনি প্রতিমাসে ২০০০ ডলার ও আয় করতে পারেন যদি আপনার ওয়েব সাইট বা ব্লগ সেই মানের হয়ে থাকে। দেখে নিন কিভাবে একটা ফ্রি সাইট বানাতে হয়।
এফিলিয়েট মার্কেটিং-এর মাধ্যমে আয়
এটি একটি পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটে কোন পন্যের প্রচার করবেন আর যখন পন্য বিক্রি হবে, তখন আপনি এর থেকে কমিশন পা্নিন। এই ধরনের আয় নির্ভর করবে আপনার মার্কেটিং দক্ষতা ও বিচক্ষনতার উপরে।

পেইড রিভিউ
সার্ভে বা জরিপ অনলাইনে আয়ের পুরাতন পদ্ধতি। “সার্ভে” সাইটে আপনাকে নিবন্ধিত হতে হবে আর সার্ভে বা জরিপ আসার অপেক্ষা করতে হবে। যখন কোন সার্ভে ফর্ম আসবে তখন তা ঠিক ভাবে পূরণ করে আপনার মতামত জানাবেন। এখানে প্রতিটি সার্ভের জন্যে আপনি টাকা পাবেন।

ব্যানার এডস্‌ বা “ব্যানার” থেকে আয়
আপনার ওয়েবসাইট বা ব্লগ যদি হাই পেজ র‌্যাংকের ও ভাল মানের ভিজিটর সমৃদ্ধ হয়ে থাকে, তবে বিজ্ঞাপনদাতারা আপনার ব্লগে তাদের বিজ্ঞাপন দিতে দ্বিধাবোধ করবে না। ব্যানার এডস্‌ হল সরাসরি ইনকামের সুযোগ। আপনার ওয়েবসাইটের জনপ্রিয়তা যতো বেশি হবে আপনার পাঠক সংখ্যা বাড়বে ততো বেশি হবে আর আয়ও বাড়তে থাকবে। আমাদের দেশের অনলাইন নিউজ পেরার “প্রথম আলো” প্রতি মাসে বেশ কয়েক লক্ষ টাকা আয় করে ব্যানার বিজ্ঞাপনের মাধ্যমে।

আমি নিজে ওয়েব সাইট থেকে আয় করি

আমার সাইট দেখুন আর নিজে করার চেষ্টা করুন 


মন্তব্য দিনঃ

comments

About the author

rasel.cse520

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/rasel-cse520/68366

মন্তব্য করুন