«

»

অভি

আইওএস ৭ আসছে আগামী ১৮ সেপ্টেম্বর – নতুন যা থাকছে এতে

অ্যাপলের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেডেরাইগ এরপর আইওএস ৭ নিয়ে কথা বলা শুরু করেন অ্যাপল ইভেন্টে। আইওএস সেভেন এর নানা পরিবর্তন নিয়ে তিনি কথা বলেন। সিরি কিভাবে উন্নত করা হয়েছে এবং এখন চাইলেই সিরির ভয়েস করা পুরুষের হবে নাকি নারীর তা বাছাই করা যাবে। এছাড়া আইওএস সেভেনের বেটা ভার্সন এর চেয়ে পরিবর্তন যেসকল ক্ষেত্রে দেখা যাবে এই সম্পূর্ণ ভার্সনের মধ্যে তা হল-

iOS 7

সিস্টেম ফন্টঃ আইফোন থ্রিজিএস এবং তার আগের ডিভাইস ইউজাররা যেখানে সিস্টেম ফন্ট হিসেবে দেখে হেল্ভেটিকা ফন্ট অন্যান্য ইউজাররা দেখে বর্তমানে হেল্ভেটিকা নেইউ ফন্ট। আর অ্যাপল তাদের আইওএস সেভেনের মাধ্যমে তাকে নিয়ে গেছে আরও সূক্ষ্ম এক ফন্টে। আর তা হল হেল্ভেটিকা নেইউ আলট্রা লাইট। কিন্তু তা পড়তে কষ্টসাধ্য হওয়ার অভিযোগে অ্যাপল তাদের ডিফল্ট ফন্ট পুনরায় হেল্ভেটিকা নেইউ এ নিয়ে যেতে বাধ্য হয়। তবে তারপরও ফন্ট পড়তে হোম স্ক্রিনে আইওএস সিক্সের তুলনায় কষ্টসাধ্য। কারণ এখন ফন্ট গুলো বাই ডিফল্ট বোল্ড নয়। অ্যাপল প্রথমবারের মত তা তাদের গ্রাহকদের নির্ধারণ করতে দিয়েছে।

iOS 7 2

ব্যাক অপশনঃ আইওএস সিক্স পর্যন্ত ফোনের বাম দিকের কোণায় একটি অ্যারো চিহ্ন এবং তার ভিতরে একটি শব্দের মাধ্যমে ব্যাক অপশন গননা করা হত। কিন্তু আইওএস সেভেনের মাধ্যমে অ্যারো চিহ্ন আর নেই তার বদলে শুধুমাত্র প্লেইন শব্দ ব্যবহার করা হয়েছে।

আইকন পরিবর্তনঃ অ্যাপল তাদের প্রতিটি আইকনে পরিবর্তন এনেছে। সূক্ষ্ম থেকে বড় ধরনের পরিবর্তন সকলই আছে এতে। ক্লক আইকন এখন থেকে অ্যানিমেটেড যেখানে আবহাওয়ার আইকন শুধুমাত্র একটি ছোট সানি ইমেজ। তবে নেই কোন উইজগেট আর নেই কোন ইম্প্রুভমেন্ট সেটিংস এর আইকনেও। তবে কেউ যদি আইওএস সেভেনের আইকন আগে থেকেই অপছন্দ করে থাকে তবে সে এখনও অপছন্দ করবে নিশ্চিত।

iOS 7 Lock Screen

লক স্ক্রিনঃ অ্যাপল এছাড়া তাদের লক স্ক্রিনেও এনেছে নানা পরিবর্তন। আর যেখানে প্রথম আইওএস সেভেন লক স্ক্রিনের অ্যারো চিহ্ন উপর বরাবর তার কন্ট্রোল সেন্টার এর অবস্থান নির্দেশ করতে তা এখন পুনরায় তার লক স্ক্রিন খোলার দিক নির্দেশ দেয়।

এছাড়াও অ্যাপল তাদের আইওএস সেভেনে এনেছে আপডেট বিষয়ক গ্রাফিকাল পরিবর্তন, পরিবর্তন এসেছে টেক্সট কিটেও। আইওএস সেভেন এখন গ্রাফিক্সের জন্য ওপেনজিএল ইএস ৩.০ সমর্থন করে এবং আইফোন ৫এসের জন্য অ্যাপল আইওএস সেভেনে প্রদান করেছে ৬৪ বিট প্রসেসর সাপোর্ট। এছাড়া যুক্ত হয়েছে আইটিউনস রেডিও। অ্যাপল ইতিমধ্যে গোল্ডেন মাস্টার ভার্সন উন্মুক্ত করে দিয়েছে তাদের ডেভেলপারদের জন্য। আর কনজিউমাররা আইওএস সেভেন তাদের ডিভাইসের জন্য ডাউনলোড করতে পারবে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে তাদের iPhone 4+, iPad 2+, iPad mini এবং 5th-gen iPod touch এর জন্য।

আইওয়ার্ক, আইফটো এবং আইমুভি

iphone2013-0051[1].jpg

আইওয়ার্ক, আইফটো এবং আইমুভি এগুলোকে অ্যাপল এর নিজস্ব উন্নতমানের অ্যাপ হিসেবেই গননা করা যায়। এর মধ্যে আইওয়ার্ক হোক ডকুমেন্টস ভিত্তিক কাজের জন্য যার মধ্যে আছে কিনোট, পেজেস এবং নাম্বারস অ্যাপ। এছাড়া কন্টেন্ট তৈরির জন্য আছে আইফটো এবং আইমুভি। এতদিন অ্যাপলের এই অ্যাপগুলো ব্যবহারের জন্য মূলত কিনতে হত। আর এখন থেকে নতুন সকল আইওএস ডিভাইসের সাথে এই ৫ টি অ্যাপ বিনামূল্যে দেয়া হবে। তবে বর্তমান গ্রাহকরা এই সুবিধা পাবে কিনা সে সম্পর্কে অ্যাপল কিছু জানায়নি।

iphone2013-0052[1].jpg


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Start Menu এর All programs list লুকিয়ে ফেলুন.........
ফেইসবুকসহ অন্যান্য সাইটের বিরক্তিকর বিজ্ঞাপন দূর করুন
MP3 গানের সঙ্গে Album Art লাগান খুব সহজেই (Tag Editor টি সত্যিই খুব জোস 1 বার Use করে দেখেন ভাল লাগব...
ছোট্ট একটি সফটওয়ার দিয়ে copy-paste স্পিড বাড়িয়ে নিন।
কুখ্যাত “নাগা ভাইপার” মরিচ !
আর নয় Bet365 প্রতিদিন ১০ডলার করে লাইফটাইম নিশ্চিত Income করুন Capital Save করে, রিক্স ফ্রি।সেইফ মুড...
প্রতি ৫ মিনিট অন্তর অন্তর ১০০ সাতোসি আয় করুন।১বিটকয়েন= ২২১৬ ইউএস ডলার(২৭/৫/২০১৭),ফ্রিতে বিটকয়েন আর্ন...

মন্তব্য দিনঃ

comments

About the author

অভি

অভি

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/ovi/47068

মন্তব্য করুন