«

»

notun456

গোয়েন্দা নজরদারি গুগল ও ইয়াহুর ডাটা সেন্টারে

google-yahoo

গুগল ও ইয়াহুর ডাটা সেন্টারেও গোয়েন্দারা নজরদারি করছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) ইয়াহু গুগলের ডাটা সেন্টারের সঙ্গে যুক্ত প্রধান যোগাযোগ পথগুলোতে ঢুকে নজরদারি করছে। এনএসএর সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেনের থেকে পাওয়া নথিপত্রের বরাত দিয়ে গত বুধবার এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

৯ জানুয়ারির একটি গোপন নথি থেকে জানা যায়, প্রতিদিন ইয়াহু গুগলের লাখ লাখ তথ্য মেরিল্যান্ডের প্রধান দপ্তরে প্রেরণ করেছে গোয়েন্দারা। ৯ জানুয়ারির আগের ৩০ দিনে ১৮ কোটি অডিও, ভিডিও এবং টেক্সট আকারের তথ্য সংগ্রহ ও পর্যালোচনা করেছে এনএসএ। একই সঙ্গে কে, কখন, কার কাছে এগুলো পাঠিয়েছে তাও সংগ্রহ করা হয়েছে।

এনএসএর পরিচালক জেনারেল কিথ আলেক্সান্ডার অভিযোগ অস্বীকার করে ব্লুমবার্গ নিউজকে জানান, গুগল ও ইয়াহুর মতো প্রতিষ্ঠানের সার্ভার থেকে তথ্য নেওয়ার এখতিয়ার তাদের নেই।

গুগলের আইনবিষয়ক প্রধান কর্মকর্তা ডেভিড ড্রুমন্ড জানিয়েছেন, যুক্তরাষ্ট্রসহ কোনো দেশের সরকারকেই গুগলের সিস্টেম ব্যবহারের সুযোগ দেওয়া হয়নি।

ইয়াহুর মুখপাত্র সারা মেরনও কোনো দেশের সরকারকে সিস্টেম ব্যবহারের সুযোগ দেওয়া হয়নি বলে জানিয়েছেন। এমনকি ডাটা সেন্টারের তথ্যের নিরাপত্তা কঠোরভাবে বজায় রাখা হয় বলেও জানান তিনি।

বিস্তারিত


মন্তব্য দিনঃ

comments

About the author

notun456

notun456

i am a it officer in Dreamland Group

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/notun456/48715

মন্তব্য করুন