«

»

Nazrul

জবসের সঙ্গে ছিলেন ওজনেক

বিশ্বকে বদলে দেওয়া স্টিভ জবস চলে গেলেন না-ফেরার জগতে। তিনি চলে গেলেও রয়ে গেছে তাঁর কীর্তি ‘অ্যাপল’। এই কীর্তির সমান অংশীদার স্টিভ ওজনেক।
ওজনেক আর জবস সত্তরের দশকে একসঙ্গে মেইনফ্রেম কম্পিউটার নিয়ে কাজ শুরু করেন। জবস একদিন ওজনেককে বললেন, তিনি প্রিন্টেড সার্কিট বোর্ডে অ্যাসেম্বল করা কম্পিউটার তৈরি করে বিক্রি করতে চান। সফটওয়্যারের সব বিষয় জবস দেখবেন। আর ওজনেককে দেখতে হবে কম্পিউটারের হার্ডওয়্যার ডিজাইনের বিষয়টি। কাজ শুরু করলেন তাঁরা। জবস আর ওজনেকের শোবারঘর ভরে গেল কম্পিউটারে। একসময় দুজনের উপলব্ধি, একসঙ্গে কাজ করলে অনেক কিছুই করা সম্ভব। শুরু করে দিলেন স্বপ্নকে সত্য করার প্রক্রিয়া। দুজনের ঘর থেকে সব যন্ত্রপাতি এনে জমা করলেন স্টিভ জবসের গ্যারেজে। প্রতিষ্ঠানের নাম দিলেন ‘অ্যাপল’। সেই অ্যাপলই বদলে দিল পৃথিবী।
স্টিফেন ওজনেক ১৯৫০ সালে ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে অ্যাপল চালু করার পর থেকে ওজনেক সার্কিট বোর্ড ডিজাইনের কাজ করতেন। তিনিই প্রথম অ্যাপল-১-এর জন্য অপারেটিং সিস্টেম তৈরি করেন।
১৯৭৬ সালের ১ মার্চ তাঁরা অ্যাপলের নাম বদলে রাখেন ‘অ্যাপল কম্পিউটার’। সব কিছু ঠিকঠাক মতোই চলছিল। কিন্তু একটি দুর্ঘটনা সব ওলটপালট করে দিল। ১৯৮১ সালের ফেব্রুয়ারি মাসে নিজের প্রাইভেট বিমানে ভ্রমণের সময় দুর্ঘটনায় পড়েন ওজনেক। বহুদিন হাসপাতালের বিছানায় শুয়ে কাটান। একসময় স্মৃতিশক্তিও হারিয়ে ফেলেন। সুস্থ হয়ে ওজনেক আর কাজে ফেরেননি। আবার শুরু করেন পড়াশোনা। ১৯৮৬ সালে তিনি স্নাতক সম্পন্ন করেন। এরপর ১৯৮৭ সালের ৬ ফেব্রুয়ারি অ্যাপলে ইস্তফা দিলেও স্টিভ জবসের সঙ্গে সব সময় যোগাযোগ ছিল তাঁর, এমনকি মৃত্যুর আগ পর্যন্তও তিনি বন্ধুর পাশে ছিলেন।
অ্যাপল ছাড়াও ওজনেক প্রথম ইউনিভার্সাল রিমোট কন্ট্রোল ডিজাইন করেন, এমনকি জিপিএস প্রযুক্তির উদ্ভাবকও তাঁকে বলা হয়।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

সাগরের মরূদ্যান
ফেইসবুক পেইজ বাংলা করুন খুব সহজেই........
নিয়ে নিন অসাধারণ একটি Android app যা খুজে বের করবে অপরিচিত কলারকে **Tera tune**
আসুন দেখে নিয় কিভাবে useclix থেকে Earning করবেন সাথে থা্কছে কিভাবে Earning বাড়াবেন তার পদ্ধতি
১বিটকয়েন=১৭৯৭.৪৩ইউএস ডলার (১২/০৫/২০১৭অনুসারে), ফ্রিতে বিটকয়েন আর্ন করুন, কোন প্রকার ইনভেষ্টমেন্ট ছাড়...
Virtual Dollar ক্রয় বিক্রয়ের একটি বিশ্বস্ত নাম আরডিবিসিওয়ালেট।
১বিটকয়েন= ২৯৭৮ ইউএস ডলার(১২/০৬/২০১৭),ফ্রিতে বিটকয়েন আর্ন করুন, কোন প্রকার ইনভেষ্টমেন্ট ছাড়া।

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/nazrul/13851

মন্তব্য করুন