«

»

ল্যাপটপ চার্জার কে বিদায় বলার দিন এসে গেছে!

প্রযুক্তি আমাদেরকে কোথায় নিয়ে যাচ্ছে ভাবতে পারেন । কদিন পর দেখা যাবে প্রায় সব ইলেকট্রনিক্স পণ্যই চালাতে আর বিদ্যুৎ এর প্রয়োজন হবে না অথবা ব্যাটারি চালিত ইলেকট্রনিক্স পণ্যে আর চার্জ দেয়া লাগবে না ।

হ্যাঁ সেই দিন এসে গেছে । কানাডীয় কোম্পানি ওয়েওয়াই (wewi) টেলিকমিউনিকেশনস সৌরশক্তি চালিত এমন একটি ল্যাপটপ উদ্ভাবন করেছে যা পুরোপুরি চার্জ হতে লাগবে মাত্র দুই ঘণ্টা। ফলে সঙ্গে চার্জার বহনের কোনো প্রয়োজন আর থাকবে না, থাকবে না বিদ্যুতের ওপর নির্ভরশীলতা।

কানাডীয় কোম্পানি ওয়েওয়াই (wewi) টেলিকমিউনিকেশনস ল্যাপটপের সঙ্গে যুক্ত মানানসই এ সোলার প্যানেল তৈরি করেছে। এটি ল্যাপটপের পেছনের অংশে এমনভাবে ভাঁজ করে রাখা যায় যে একে বাইরে থেকে আলাদা কিছু মনে হবে না। প্রয়োজন মতো প্যানেলটির ভাঁজ খুলে রোদের সামনে মেলে ধরলেই মাত্র দুই ঘণ্টার মধ্যে পূর্ণ চার্জ হয়ে যাবে। আর পূর্ণ চার্জে এক টানা ৮ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত চালাতে পারবেন। চাইলে সোলার প্যানেলটি খুলেও রাখা যাবে। এটাতে চার্জার এর সুবিধাও রয়েছে ।

ল্যাপটপটির নাম দেয়া হয়েছে সোল(SOL)। ওয়েওয়াই জানায়, বিদ্যুৎ সমস্যা প্রকট এমন দেশে শিক্ষা বিস্তারে সহায়তার করার জন্যই এ ল্যাপটপ তৈরি করা হয়েছে। আর পেছনের অংশ খুব শক্ত পলিমার দিয়ে তৈরি করা হয়েছে। এ জন্য একে রাফ অ্যান্ড টাফ ইউসেজ ল্যাপটপও বলা হচ্ছে।

সোল ল্যাপটপটি চলবে লিনাক্সভিত্তিক মুক্ত অপারেটিং সিস্টেম উবুন্টুতে। এটিই হবে বিশ্বের প্রথম পরিবেশবান্ধব ল্যাপটপ।

এর তিনটি মডেল বের করছে ওয়েওয়াই। ‘সোল মেরি’ মডেলটি হবে সম্পূর্ণ পানিরোধী। ‘সোল এক্স’ উচ্চ ক্ষমতার কম্পিউটার বলে দাবি করা হচ্ছে। অবশ্য এর প্রকৃত বিশেষত্ব নিয়ে এখনো রহস্য রেখেছে কোম্পানি। আর থাকছে সাধারণ মানের ল্যাপটপ।

সাধারণ মানের ল্যাপটপটির কনফিগারেশন হচ্ছে- ইন্টেল অ্যাটম D2500 প্রসেসর, ৩২০ গিগাবাইট হার্ডডিস্ক, ১৩৬৬x৭৬৮ রেজল্যুশনের ১৩ দশমিক ৩ ইঞ্চি এলসিডি মনিটর, তিন মেগাপিক্সেল ক্যামেরা, ২ গিগাহার্টজ র‌্যাম, ওয়াইফাই, ব্লুটুথ ইত্যাদি।

ওয়েওয়াই এর প্রথম টার্গেট হচ্ছে দক্ষিণ আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ আমেকিার বাজার। ল্যাপটপটি প্রথম পাবে আফ্রিকার ঘানা, কেনিয়া, নাইজেরিয়া এবং জিম্বাবুয়ে। এর পরে মধ্যপ্রাচ্য এবং তারপর ইউরোপের বাজারে পাওয়া যাবে সোল ল্যাপটপ।

দেশভেদে SOL ল্যাপটপের দাম বিভিন্ন হতে পারে তবে কোম্পানি বলছে, তারা ৩০০ থেকে ৪০০ মার্কিন ডলারের মধ্যে সীমাবদ্ধ রাখতে চায়।

ধন্যবাদ টিউনটি পড়ার জন্য ।

এরকম আরও ভাল ভাল টিউন পেতে এখানে লাইক দিন ।


মন্তব্য দিনঃ

comments

About the author

Mitu786

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/mitu786/46219

মন্তব্য করুন