«

»

শখের বশে সি প্রোগ্রামিং: exit এবং continuity নিয়ন্ত্রন(২)

কেমন আছেন সবাই ? নিশ্চয়ই ভালো। 🙂 সি প্রোগ্রামিং এর গতপর্বে আপয়ানাদের আমি দেখিয়েছিলাম কিভাবে এমন কোনো জোড় বেজোড় সংখ্যা নির্ণয়ের প্রোগ্রাম তৈরি করা যায় যা থেকে ইউজার নিজের ইচ্ছামত সময়ে বের হয়ে আসতে পারবে তাছাড়া যতবার ইচ্ছা ততবার সংখ্যা চেক করতে পারবে। আসুন আজ আমরা কোডটি বিশ্লেষন করে দেখি। তবে তার আগে কোডটি আরেকবার দেখে নিই।

#include<stdio.h>
#include<conio.h>
#include<ctype.h>
void main()
{clrscr();
char ch;
int a;
printf(“continue(y/n)\n”);
ch=getch();
ch=toupper(ch);
while(ch!=’N’)
{
printf(“ENTER THE NUMBER U WANT TO CHECK\n”);
scanf(“%d”,&a);
if (a%2==0)
printf(“IT IS EVEN NUMBER\n”);
else
printf(“IT IS ODD NUMBER\n”);
printf(“continue again(y/n)?\n”);
ch=getch();
ch=toupper(ch);
}
}

এখানে

#include<stdio.h>
#include<conio.h>
#include<ctype.h>

এর মাধ্যমে  তিনটি হেডার ফাইল stdio.h, conio.h এবং ctype.h কে প্রোগ্রামে introduce করে দেয়া হয়েছে কারণ এ তিনটি হেডার ফাইলের লাইব্রেরী ফাংশন এই কোডে ব্যবহার করা হয়েছে।

clrscr(); ফাংশনের মাধ্যমে প্রোগ্রামের পূর্ব আউটপুট ডাটা পরবর্তী সময়ে চলার সময় মুছে ফেলার ইন্সট্রাকশন দেয়া হচ্ছে।

char ch;
int a;

এর মাধ্যমে যথাক্রমে ch নামের ক্যারেক্টার টাইপ ভেরিয়েবল এবং a নামের ইন্টিজার টাইপ ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে।

printf(“continue(y/n)\n”);

এর মাধ্যমে continue(y/n) লেখাকে স্ক্রীনে প্রদর্শন করা হচ্ছে এখানে “\n” ফলে এই লেখা শেষে কার্সার নিচের লাইনে চলে যাবে। এই লেখা দেখার পরে ইউজার কোনো কী প্রেস করবে প্রোগ্রাম থেকে বের হওয়ার জন্য অথবা প্রোগ্রাম চালানোর জন্য। সে প্রোগ্রাম শেষ করার জন্য “N” চাপবে আর প্রোগ্রাম চালানোর জন্য অন্য যেকোনো কী প্রেস করবে।

ch=getch();

এর মাধ্যমে সেই ক্যারেক্টারটি ইনপুট হিসেবে নিতে বলা হচ্ছে(getch()) এবং একে ch নামের ভেরিয়েবলে রাখতে বলা হচ্ছে যে ক্যারেক্টার ইউজার প্রেস করবে কীবোর্ড থেকে প্রোগ্রামটি চালানো বা প্রোগ্রাম থেকে বের হওয়ার উদ্দেশ্যে।

ch=toupper(ch);

এখানে toupper(ch) এর মাধ্যমে ch এ থাকা ডাটা, যে ডাটাটি ইউজার ইনপুট হিসেবে দিয়েছে তাকে uppercase এ পরিনত করার জন্য। উল্লেখ্য toupper() ফাংশন এর কাজ হল এতে যে ডাটা দেয়া হয় তাকে সে uppercase এ পরিনত করে।এরপর এই ডাটাকে আবার ch ভেরিয়েবলে রাখা হল

বন্ধুরা, আজ এ পর্যন্তই। চর্চা করতে থাকুন সি প্রোগ্রামিং। আগামী দিনে while loop নিয়ে আলোচনা করব, কারণ এটিই মূলত এ প্রোগ্রামের মূল অংশ যার মাধ্যমে exit এবং continuity নিয়ন্ত্রন করা হয়েছে। ধন্যবাদ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

যত্তসব আজব। তবে সত্যি। আজীব দুনিয়া
মস্তিষ্কের কতটুকু আমাদের কাজে লাগে? সারা জীবনে মাত্র ১০% ?
পড়ুন, বুঝুন, ভাবুন, অনুধাবন করুন ও সিদ্ধান্ত নিন... আপনার ব্যর্থতা কোথায় আর সফলতা কিভাবে... পর্ব-১
ট্যালি টিউটোরিয়াল – ৩ : সফটওয়্যার ইনস্টল এবং সেটআপ করা
এন্ড্রয়েড ফোনের চার্জ পালানো এখন অসম্বভ (মেগা টিউন)!!!
Advance Facebook Marketing কিভাবে ১টি ফেসবুক অ্যাকাউন্ট থেকে হাজার হাজার রিয়াল ট্রাফিক পাবেন Secret ...
পুনরায় উইন্ডোজ ১০ সেটআপ না দিয়ে উইন্ডোজ ১০ রিসেট করুন। (ভিডিও)

মন্তব্য দিনঃ

comments

About the author

MITHU

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/mithublue/12188

6 comments

Skip to comment form

  1. উজ্জল

    কিছু মনে করবেন না। conio.h এই header file টি পরিহার করবেন।কারন এটা শুধু Turbo C/C++ compiler এর জন্য। codeblocks IDE or Microsoft visual C/C++ এ এটা দিয়ে syntax error খেতে হবে।

    আমার যদি ভুল হয় তাহলে ক্ষমা চাইছি।

  2. MITHU

    হ্যাঁ, তা তো বটেই। আমি তো ভিজ্যূয়াল সি এর কাজ করছি না। পুরো সি প্রোগ্রাম যা এখানে দেখাচ্ছি সবই তো টার্বো সি কেন্দ্রিক, অর্থাৎ TC এর জন্য দেখাচ্ছি।

  3. উজ্জল

    আমার যা মনে হয় টারবো সি পরিহার করা উচিত। এটা অনেক backdated এবং time-consuming. আমি সবাইকে codeblocks IDE অথবা Microsoft visual C++ 10 ব্যবহার এর পরামর্শ দিব।

    যাই হোক, আপনার চেষ্টা সার্থক হোক।চালিয়ে যান।

    1. MITHU

      আমি বুঝলাম না, আপনি কি সবাইকে ঘোড়া ডিঙ্গিয়ে ঘাস খেতে বলছেন ? codeblocks IDE অথবা Microsoft visual C++10 এগুলা আধুনিক আমিও জানি। কিন্তু এটা কি জানেন না, আধুনিক কম্পাইলারগুলোতে অনেক অপশন বা সুযোগ সুবিধা দেয়া থাকে যেগুলো TC তে নেই, আর একারণেরই TC তে প্রোগ্রামিং শিখলে তা মনে রাখা যায় বেশি কারণ প্রতিটি শব্দই হাতে লিখতে হচ্ছে হোক তা সময়সাপেক্ষ। আর এ কারণেই আপনি খেয়াল করবেন এখনো আমি পিএইচপিতে কেউকে কোনো কম্পাইলার সাজেস্ট করিনি। আর আমার এ প্রোগ্রাম একেবারে নবীন যারা কিছুই জানে না তাদের থেকে শুরু করে সবার জন্য। সুতরাং তাদেরকে কি শেখার সুযোগ দেবেন না ? আগেই সব সুযোগ দিয়ে পংগু বানিয়ে রাখলে কিভাবে হবে ? কিন্তু আপনি কি মনে করেন যে কারোই বেসিক শেখার জন্য TC বেস্ট? আপনি কি জানেন এখনো অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে TC দিয়েই প্রোগ্রামের হাতেখড়ি দেয়া হয়।

  4. উজ্জল

    ভাই,আপনি ত আমার কথাই বুঝলেন না। আমি আপনাকে codeblocks/visual কে editor হিসেবে ব্যবহার করতে বলি নাই। turbo তে universal keyboard shortcuts গুলা কাজ করে না। নীলস্ক্রীন টায় কাজ করা কম্পাইলে থেকে সুরু করে copy-paste, সব কিছুতেই সময় লাগে বেশি আপনাকে কে বলছে যে codeblocks/visual এ সবকিছু লিখতে হয় না? সব এ লিখতে হয় ভাই।
    এখনো অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে TC দিয়েই প্রোগ্রামের হাতেখড়ি দেয়া হয় এটা আমি জানি।আর একারনেই সকল শিক্ষা প্রতিষ্ঠানে হাতে গোনা কয়েকজন ই প্রোগ্রামিং করে,বাকিরা প্রথমেই turbo C এর অই নীলস্ক্রিন দেখে ভয় পেয়ে মুখ লুকাইয়া রাখে।

    যাই হোক,আপনার সাথে এই বিষয় নিয়ে তরক করতে চাই না।আপনার উদ্দোগটা ভাল।continue করবেন।

  5. উজ্জল

    আশা করি শেষ coমment টা পোষ্ট করা হবে।

মন্তব্য করুন