«

»

আসুন শিখি পিএইচপিঃপর্ব-১৭

পিএইচপি তে আমরা কাজ করার সময় অনেক ধরনের ডাটা ব্যবহার করতে হয় এবং প্রয়োজনের তাগিদে অনেক ডাটাকেই ব্যবহার করার তাদেরকে ভেরিয়েবলে সংরক্ষন করে ব্যবহার করতে হয় যেমন,

$a=1

$b=12

$c=990

কিন্তু যদি এমন হয় যে, অধিক সংখ্যক ডাটা, হতে পারে ১০০ বা ২০০ ডাটা ভেরিয়েবলে সংরক্ষনের প্রয়োজন পড়ল। সেক্ষেত্রে প্রতিটি ডাটাকে সংরক্ষনের জন্য এক একটি আলাদা আলাদা ভেরিয়েবল তৈরি করে প্রতিটিতে একটি করে ডাটা রাখতে হবে। এবার আপনিই বলুন কাজটা কি খুব আরামদায়ক হবে ? নিশ্চয়ই আরাদায়ক তো হবেই না, উপরন্তু বিরক্তির উদ্রেক করবে। আর এ বিরক্তি থেকে পরিত্রানের জন্যই আরেকটা নতুন যে ধারণার উদ্ভব ঘটে তাইই হল ARRAY বা অ্যারে।

মূলত অ্যারে এমন এক বিশেষ ধরনের ভেরিয়েবল যাতে একইসাথে একাধিক ডাটা সংরক্ষন করা যায়।

অ্যারে ডিক্লেয়ার এবং ব্যবহারের নিয়ম

নিচের উদাহরণটি লক্ষ্য করুন।

$exl= array(“red”,”blue”,”white”,”black”);

ব্যস, ডিক্লেয়ার হয়ে গেল $exl নামের অ্যারে ভেরিয়েবল যাতে চারটি ডাটা আছে, “red”,”blue”,”white” এবং “black”। এই চারটি ডাটাকে array() ফাংশনের () এর মধ্যে লেখার মাধ্যমে $exl ভেরিয়েবলের জন্য ডাটা হিসেবে নির্ধারণ করা হল

এভাবে ডিক্লেয়ার করার ফলে এই ডাটাগুলো যেভাবে $exl ভেরিয়েবলে সজ্জিত হল

$exl[0]= “red”;

$exl[1]= “blue”;

$exl[2]=”white”;

$exl[3]=”black”;

অর্থাৎ,$exl ভেরিয়েবলকে চারটি প্রকোষ্ট বিশিষ্ট ভেরিয়েবলের সাথে তুলনা করা যায় যার প্রতিটি প্রকোষ্ঠে একটি করে চার প্রকোষ্ঠে মোট চারটি ডাটা আছে।

$exl= array(“red”,”blue”,”white”,”black”);

এই লাইনে array() এর মধ্যে চারটি ডাটা লেখার মাধ্যমে ডাটাগুলো $exl ভেরিয়েবলে এসাইন করা হল এবং সেই সাথে ডাটার সমসংখ্যক প্রকোষ্ঠ $exl ভেরিয়েবলে তৈরি হল যার প্রতিটি প্রকোষ্ঠে একটি করে ডাটা থাকে।

প্রকোষ্ঠগুলো সিরিয়াল নাম্বার শুরু হয়েছে ০ থেকে প্রতিটি প্রকোষ্ঠের পূর্ণনাম লেখার জন্য ঐ ভেরিয়েবলের নাম লিখে তার সাথে প্রকোষ্ঠ নাম্বারকে [] এর মধ্যে লেখা হল।

যেমন, প্রথম প্রকোষ্ঠের পূর্ণনাম $exl[0]

অবশ্য আপনি চাইলে

$exl= array(“red”,”blue”,”white”,”black”);

এভাবে ডিক্লেয়ার না করে সরাসরি

$exl[0]= “red”;

$exl[1]= “blue”;

$exl[2]=”white”;

$exl[3]=”black”;

এভাবেও ডিক্লেয়ার করতে পারেন।

আজ এপর্যন্তই। অনেক ক্লান্ত হয়ে গেলাম। আপনারাও হয়তো ক্লান্ত হয়ে গেলেন পড়তে পড়তে । বিশ্রাম নিন, ভালো থাকুন সবাই। ধন্যবাদ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

MITHU

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/mithublue/12071

মন্তব্য করুন