«

»

চলুন তৈরি করি ক্যালকুলেটর(৩)

বন্ধুরা, গতপর্বে আমরা জেনেছিলাম, কিভাবে ক্যালকুলেটরের একটি কাঠামো বা রূপদান করা যায়,এ পর্বে আমরা ক্যালকুলেটরের কোড সম্পর্কে জানব। । তবে তার আগে আমাদের ক্যালকুলেটরটা আরেক নজর দেখে নিই।

আমরা যাই আমাদের প্রোগ্রামটিতে ১ থেকে ০ পর্যন্ত যতগুলো বাটন আছে তাদেরকে প্রেস করলে যেনো সংশ্লিষ্ট নাম্বার উপরের ডিস্প্লেতে দেখা যায়। আপনাদের কি টেক্সটবক্সগুলোর নাম মনে আছে তো যে নাম আমরা দিয়েছিলাম, মনে না থাকলে ছবিতে দেখানো হয়েছে।

#আমরা চাই ১ থেকে ০ পর্যন্ত বাটন প্রেস করার ফলে সংশ্লিষ্ট সংখ্যা input1 টেক্সটবক্সে দেখানো হোক। এর জন্য num1 থেকে num0 পর্যন্ত বাটনে অর্থাৎ 1 থেকে ০ captionবিশিষ্ট বাটনের প্রত্যেকটিতে নিচের হাইলাইট করা কোডটুকু লিখুন যেমনটি নিচে দেখানো হচ্ছে num1 বাটনের click ইভেন্টে লেখা কোডের ক্ষেত্রে।

এক্ষেত্রে num1 বাটনের click ইভেন্টে input1.text=”1″ লিখতে হবে । num2 বাটনের click ইভেন্টের ক্ষেত্রে “1” এর জায়গায় “2” লিখতে হবে। এভাবে সংশ্লিষ্ট বাটনের ক্ষেত্রে সংশ্লিষ্ট নাম্বারটি লিখতে হবে।

এখন লক্ষ্য করুন, ১ প্রেস করলে input1 টেক্সটবক্সে ১ লেখা দেখা যাচ্ছে, এভাবে যেকোনো নাম্বার প্রেস করলে যেকোনো নাম্বার দেখা যাচ্ছে। কিন্তু সমস্যা হল, যে নাম্বার প্রেস করা হচ্ছে তার আগে যে নাম্বারটি টেক্সটবক্সে দেখা যাচ্ছিল তা মুছে যাচ্ছে এবং সেই নাম্বারের জায়গায় পরবর্তীতে প্রেস করা নাম্বার দেখা যাচ্ছে। কিন্তু আমরা চাই প্রতিটি নাম্বার প্রেস করার পরে তারা টেক্সটবক্সে একটি নাম্বার আরেকটিকে প্রতিস্থাপিত না করে পাশাপাশিভাবে অবস্থান করুক। এজন্য এজন্য উপরের এই কোডটিরতে সামান্য একটু মোডিফাই করতে হবে নিচের মত।

অর্থাৎ, এক্ষেত্রে সংশিষ্ট নাম্বারের আগে input1.text & কথাটি লিখতে হবে। এর মাধ্যমে বোঝানো হচ্ছে input1 টেক্সটবক্সের টেক্সট হবে এতে আগে থেকে যে টেক্সট আছে সে টেক্সট এবং এরপরে যে সংখ্যা প্রেস করা হচ্ছে সে সংখ্যা। এক্ষেত্রে & এর মাধ্যমে দুটি টেক্সট যুক্ত করা হচ্ছে।

কি বন্ধুরা, টায়ার্ড লাগছে না তো। রেস্ট নিন আর প্র্যাক্টিস করতে থাকুন। আবার দেখা হবে। ভালো থাকবেন সবাই। ধন্যবাদ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মাইএসকিউএল MySQL part-4 (মাইএসকউএল এর Numeric ডাটা টাইপ)
ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে যাবতীয় তথ্য জানতে চাইলে PDF ফাইলটি এখনি ডাউনলোড করে নিন (না দেখলে...
এক সাথে নিয়ে নিন বাংলাদেশের সকল পত্রিকা এবং ম্যাগাজিনের সাইটের নাম।
আপনাকে হাসাই ছাড়বে এমন একটি নতুন ফেইসবুক পেজ
মাতৃভাষা উপলক্ষে অবিশ্বাস্য অফার।২২০ টাকায় রিসেলার হোস্টিং, ৯৫০ টাকায় ডোমিন + হোস্টিং এবং সকল প্যাঁক...
১বিটকয়েন= ২২১৬ ইউএস ডলার(২৭/৫/২০১৭),ফ্রিতে বিটকয়েন আর্ন করুন, কোন প্রকার ইনভেষ্টমেন্ট ছাড়া।
প্রতি ঘন্টায় আয় করুন ১০০ থেকে ১২০০ সাতোসি।

মন্তব্য দিনঃ

comments

About the author

MITHU

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/mithublue/11641

মন্তব্য করুন