«

»

চলুন তৈরি করি ক্যালকুলেটর(৩)

বন্ধুরা, গতপর্বে আমরা জেনেছিলাম, কিভাবে ক্যালকুলেটরের একটি কাঠামো বা রূপদান করা যায়,এ পর্বে আমরা ক্যালকুলেটরের কোড সম্পর্কে জানব। । তবে তার আগে আমাদের ক্যালকুলেটরটা আরেক নজর দেখে নিই।

আমরা যাই আমাদের প্রোগ্রামটিতে ১ থেকে ০ পর্যন্ত যতগুলো বাটন আছে তাদেরকে প্রেস করলে যেনো সংশ্লিষ্ট নাম্বার উপরের ডিস্প্লেতে দেখা যায়। আপনাদের কি টেক্সটবক্সগুলোর নাম মনে আছে তো যে নাম আমরা দিয়েছিলাম, মনে না থাকলে ছবিতে দেখানো হয়েছে।

#আমরা চাই ১ থেকে ০ পর্যন্ত বাটন প্রেস করার ফলে সংশ্লিষ্ট সংখ্যা input1 টেক্সটবক্সে দেখানো হোক। এর জন্য num1 থেকে num0 পর্যন্ত বাটনে অর্থাৎ 1 থেকে ০ captionবিশিষ্ট বাটনের প্রত্যেকটিতে নিচের হাইলাইট করা কোডটুকু লিখুন যেমনটি নিচে দেখানো হচ্ছে num1 বাটনের click ইভেন্টে লেখা কোডের ক্ষেত্রে।

এক্ষেত্রে num1 বাটনের click ইভেন্টে input1.text=”1″ লিখতে হবে । num2 বাটনের click ইভেন্টের ক্ষেত্রে “1” এর জায়গায় “2” লিখতে হবে। এভাবে সংশ্লিষ্ট বাটনের ক্ষেত্রে সংশ্লিষ্ট নাম্বারটি লিখতে হবে।

এখন লক্ষ্য করুন, ১ প্রেস করলে input1 টেক্সটবক্সে ১ লেখা দেখা যাচ্ছে, এভাবে যেকোনো নাম্বার প্রেস করলে যেকোনো নাম্বার দেখা যাচ্ছে। কিন্তু সমস্যা হল, যে নাম্বার প্রেস করা হচ্ছে তার আগে যে নাম্বারটি টেক্সটবক্সে দেখা যাচ্ছিল তা মুছে যাচ্ছে এবং সেই নাম্বারের জায়গায় পরবর্তীতে প্রেস করা নাম্বার দেখা যাচ্ছে। কিন্তু আমরা চাই প্রতিটি নাম্বার প্রেস করার পরে তারা টেক্সটবক্সে একটি নাম্বার আরেকটিকে প্রতিস্থাপিত না করে পাশাপাশিভাবে অবস্থান করুক। এজন্য এজন্য উপরের এই কোডটিরতে সামান্য একটু মোডিফাই করতে হবে নিচের মত।

অর্থাৎ, এক্ষেত্রে সংশিষ্ট নাম্বারের আগে input1.text & কথাটি লিখতে হবে। এর মাধ্যমে বোঝানো হচ্ছে input1 টেক্সটবক্সের টেক্সট হবে এতে আগে থেকে যে টেক্সট আছে সে টেক্সট এবং এরপরে যে সংখ্যা প্রেস করা হচ্ছে সে সংখ্যা। এক্ষেত্রে & এর মাধ্যমে দুটি টেক্সট যুক্ত করা হচ্ছে।

কি বন্ধুরা, টায়ার্ড লাগছে না তো। রেস্ট নিন আর প্র্যাক্টিস করতে থাকুন। আবার দেখা হবে। ভালো থাকবেন সবাই। ধন্যবাদ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কম্পিউটারের অনেক গুলো সর্টকার্ট কমান্ড জেনে নিন এখান থেকে...
কোন সফটওয়্যার ছারা বন্ধ করুন আটোরান
একটি Verified Payza Account খোলার কার্যকর পদ্ধতি
ডাউনলোড করে নিন Illustrator 9 এর বাংলা tutorial pdf আকারে
খুব সহজে বের করুন আপনার পিসির ম্যাক এড্রেস ।
Risingtraffic এর মাধ্যমে আয় করুন ১০০% নিশ্চিন্তে। [না দেখলে ১০০০% মিস]
উইন্ডোজ ১০ এ অটোমেটিক আপডেট বন্ধ করুন খুব সহজেই।

মন্তব্য দিনঃ

comments

About the author

MITHU

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/mithublue/11641

মন্তব্য করুন