«

»

মাইসিস ইনিষ্টিটিউট

নতুনদের জন্য ওডেস্কে প্রথম কাজ পাওয়ার কিছু টিপস

বর্তমান মার্কেটপ্লেসগুলোতে বেশ প্রতিযোগিতামূলক লক্ষ্য করা যায়। বিশেষ করে ওডেস্কে। আগের কোন কাজের ফিডব্যাক ছাড়া প্রথম কাজ পাওয়া একবারে সহজ ব্যাপার না। কারণ সবাই দক্ষ এবং পূর্বে কাজের অভিজ্ঞতা আছে এমন ফ্রিল্যান্সার হায়ার করতে চায়।
তাই একজন নতুন ফ্রিল্যান্সারকে ওডেস্কে কাজ পাওয়ার জন্য কয়েকটি বিষয়ে নজর দিতে হবে। আসুন দেখি সেগুলো কি :

১. ওডেস্ক প্রোফাইলটি সুন্দর করে গুছিয়ে লিখুন। কনফিউশন থাকলে ভাল ফ্রিল্যান্সারদের প্রোফাইল চেক করুন। তাহলে একটা আইডিয়া হবে। যেখানে যে ইনফরমেশন দরকার তা প্রোভাইড করুন। প্রোফাইলটি কয়েকবার চেক করুন। ভুলত্রুটি থাকলে অবশ্যেই এডিট করুন।

২. নিজের যে সকল স্কিল আছে সেগুলো লিখুন। অবশ্যই খেয়াল রাখবেন, স্কিল হিসেবে লিখেছেন এমন প্রত্যেকটি বিষয়ের উপর আপনার পোর্টফোলিও আছে কি না। আপনার কাজগুলো থেকে বেশ কিছু ভাল ভাল কাজ পোর্টফোলিওতে সংযুক্ত করুন। যে স্কিলগুলোর পোর্টফোলিও নেই, সেগুলো প্রথমদিকে না লেখাই ভাল। কারণ ক্লায়েন্ট আপনি কি যোগ্যতা লিখেছেন তা দেখার চেয়ে পূর্বে কি কাজ করেছেন তা দেখছে পছন্দ করে।

৩. টাইটেলে এমনভাবে গুছিয়ে লিখুন যে, প্রথম দেখাতেই ক্লায়েন্ট আপনার সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেতে পারে। এতে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

৪. আপনি যে কাজে দক্ষ ঠিক সে কাজের জন্য বিড করুন। আপনার কাজের স্কিলের সাথে যে জব ডিসক্রিশনটি পরিপূর্ণ মিলে শুধুমাত্র সেগুলোতেই বিড করুন। অর্ধেক পারেন, অর্ধেক পারেন না এমন কাজে কখনও বিড করতে যাবেন না।

৫. গুছিয়ে সুন্দর ভাষায় এবং কাজটি আপনি কিভাবে করবে সংক্ষেপে বর্ণনা দিয়ে একটি কভার লেটার লিখুন। কভার লেটারটি সেন্ড করার পূর্বে অবশ্যই কয়েকবার চেক করে নিন কোন প্রকার ত্রুটি বা অস্পষ্ট কিংবা অবাঞ্চিত বক্তব্য আছে কি না। একটি সুন্দর কভার লেটার আপনার কাজ পাওয়ার সম্ভাবনাকে ৫০% বাড়িয়ে দেয়।

৬. এবার রেট নির্ধারণের পালা। অবশ্যই প্রাসঙ্গিক দামে বিড করুন। খুব বেশি চড়া দাম কিংবা খুব নিম্নমূল্যে কাজে বিড করবেন না। এতে আপনার সম্পর্কে ক্লায়েন্ট নেগেটিভ মনোভাব পোষণ করবে। শুরুতে একটু কম রেটে বিড করলেও এত কমমূল্যে বিড করবেন না যা আপনার কাজটির জন্য অসম্মানজনক হয়। তাই কাজের ধরণ ও অবস্থা বুঝে একটি প্রাসঙ্গিক দাম নির্ধারণ করুন। ক্লায়েন্টকে বলতেও পারেন যে, প্রথম হিসেবে একটু কমেই কাজটা করে দিতে আপনি রাজি আছেন। এতে সে আপনাকে কাজটি দিতেও পারে।

৭. ইংরেজীতে একটা কথা আছে, Never Give up ! অর্থাৎ কখনও হাল ছেড়ো না। চেষ্টা চালিয়ে যেতে হবে। প্রথম কাজটি পাওয়া একটু কষ্টকর। কিন্তু একবার কাজ পাওয়া শুরু করলে আর পেছনে তাকাতে হবে না যদি আপনি যোগ্যতাসম্পন্ন, দক্ষ লোক হোন। বহু সফল ফ্রিল্যান্সার এমন পাওয়া যাবে যারা প্রথম কাজটি পাওয়ার জন্য মাসকে মাস চেষ্টা করেছেন। বর্তমানে হয়তো তারা সময়ের অভাবে অনেক কাজই ছেড়ে দিচ্ছেন। তাই ওডেস্ক বা যেকোনো ফ্রিল্যান্সিং প্লাটফর্মে ফ্রিল্যান্সিং করতে হলে সাফল্যের আকাঙ্খা নিয়ে লেগে থাকতে হবে। অধ্যাবসায় ছাড়া ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়া সম্ভব না।
সর্বশেষ কথা হলো, ওডেস্ক বা ফ্রিল্যান্সিং প্লাটফর্মে আপনি যখন কাজ করতে আসবেন, অবশ্যই আপনাকে যোগ্যতা নিয়ে আসতে হবে। যে কোন সেক্টরে আপনি দক্ষতা অর্জন করে, সেই দক্ষতার প্রয়োগ করার জন্যই ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো কোন কাজ শেখার স্থান নয়। বরং কাজ শেখার পরবর্তী স্থান হলো এইসব মার্কেটপ্লেসগুলো।
তাই দক্ষতা অর্জন করুন অত:পর ফ্রিল্যান্সিং করুন। তবেই সফলতার রাস্তা আপনার সামনে উন্মুক্ত হবে।
নতুনদের জন্য মাইসিসের পক্ষ থেকে শুভকামনা রইল।

ঘুরে আসতে পারেন আমাদের ফেইসবুক পেজ থেকে ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আপনার অতি প্রয়োজনীয় অগনিত portable software নিন একদম ফ্রি!
চট্টগ্রামের ভাষা শিখুন পর্ব(৪)
২০১৫ সালের জনপ্রিয় ৩ টি স্মার্ট ইলেকট্রিক পণ্য
সব ধরনের খেলা দেখুন একটি ওয়েব সাইটে। ১০০ টির বেশী অনলাইন চ্যানেল।
বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সাথে খেলতে চাও ?এই পোস্টটি পড় ।
রিচার্জ নিন VODI APPS থেকে,মাত্র কিছুক্ষন কাজ করে,পেমেন্ট প্রুফ দেখে কাজ করুন ।
এক পয়সাও বিনিয়োগ ছাড়া ফ্রিতে একাউন্ট করে আয় করুন বাংলাদেশী ওয়েব সাইট থেকে, মাসে ১০,০০০ থেকে ২০,০০০ ...

মন্তব্য দিনঃ

comments

About the author

মাইসিস ইনিষ্টিটিউট

মাইসিস ইনিষ্টিটিউট

চট্টগ্রামে আউটসোর্সিং ক্যারিয়ার স্কিল ডেভেলপমেন্ট প্রশিক্ষন প্রদানকারী অনেক পুরোনো এবং বিশ্বস্ত প্রতিষ্ঠান মাইসিস ইনিষ্টিটিউট অব আইটি। বিস্তারিত জানতে ক্লিক করুন মাইসিসের ওয়েবসাইটে । আমাদের ওয়েবসাইটঃ http://www.misysinstitute.com ব্লগ: http://misysinstitute.com/blog/ ফ্রিল্যান্সিং টিপস সমৃদ্ধ ফ্যানপেজ: https://www.facebook.com/MISYSInstituteOfIT

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/misys/47032

মন্তব্য করুন