«

»

মাইসিস ইনিষ্টিটিউট

এসইও প্রফেশনার হবার পথে গুরুত্বপুর্ণ ১০টি ধাপ

বর্তমান সময়ে একটি ওয়েবসাইট এর সার্চ ইন্জিন অপ্টিমাইজেশন একটি অতি গুরুত্বপূর্ন বিষয়। ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে রয়েছে সার্চ ইন্জিন অপ্টিমাইজেশন এর অসংখ্য কাজ। এ কারনেই সার্চ ইন্জিন অপ্টিমাইজেশন(এস ই ও) ক্যারিয়ারের দিকে বর্তমানে অনেকেরই আগ্রহ সৃষ্টি হচ্ছে কিন্তু প্রয়োজনীয় দিক নির্দেশনার অভাবে তারা তাদের কাংক্ষিত লক্ষে পৌছাতে পারে না। আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা ধারনা পাবেন কীভাবে আপনার এস.ই.ও ক্যারিয়ার শুরু করবেন এবং এতে সফলতা অর্জন করবেন। এই ধাপগুলো অনুসরন করে সে অনুযায়ী কাজ করলে আশা করা যায় এস ই ও ক্যারিয়ারে আপনার সফলতা নিশ্চিত। তাহলে চলুন এই ধাপগুলো দেখে নেওয়া যাক:

এসইও

১। এস.ই.ও জগৎে আপনাকে অধিকাংশ জিনিসই নিজে শিখতে হবে। এক্ষেত্রে গুগল আপনাকে অনেক সাহায্য করবে। ইন্টারনেটের বিশাল ভান্ডারে আপনি খুজে পাবেন এস.ই.ও শুরুর ওপর অসংক্ষ আর্টিকেল। আপনি এগুলো পড়েই যাত্রা শুরু করতে পারেন। এস.ই.ও-র জন্য প্রায় সকল পোস্ট এবং ই বুক ইংরেজীতে তাই আপনাকে ইংরেজীতে দক্ষ হতেই হবে। এস.ই.ও এর মূল টার্গেট গুগল এর এস.ই.ও সম্পর্কিত গাইডটি পাবেন এখানে: http://goo.gl/J2ItC

২। বর্তমানে ওয়ার্ডপ্রেস আসার পর অনেকেরই HTML শেখার আগ্রহ কমে গিয়েছে। আপনি মনে করতে পারেন এস,ই,ও তে HTML এ কোনো প্রয়োজস নেই কিন্তু কাজের সময় আপনাকে অনেক সময় HTML ও ব্যাবহার করতে হবে তাই অন্তত HTML এর ব্যাসিক গুলো জেনে রাখা ভালো।

৩। যা শিখলেন তা অনুশিলন করতে থাকুন। মনে রাখবেন অনুশিলন ছারা এসইও তে সফল হওয়া যাবে না। অনুশিলনের জন্য প্রথমে আপনি http://wordpress.org/ থেকে একটি ফ্রি ব্লগ খুলে নিয়ে সেই ব্লগের ওপর এসইওর বিভিন্ন টেকনিক প্রয়োগ করে দেখতে পারেন। এভাবে একটি সাইটকে ভালোভাবে দাড়া করাতে পারলে পরবর্তিতে সেই সাইট থেকেও আয়ের সম্ভাবনা থাকে।

৪। সার্চ ইন্জিন গুলোর পলিসি নিয়মিত পরিবর্তিত হতেই থাকে তাই এস,ই.ও তে পুরোনো কৌশল তেম নকাজে লাগে না। আর তাই সার্চ ইন্জিনের অ্যালগরিদমের পরিবর্তনগুলো আপনাকে সময়মতো জানতে হবে এজন্য এই সাইট দুইটি দেখতে পারেন: http://searchengineland.com/http://www.seobook.com/ এছারা গুগলের অ্যালগরিদম এর পরির্তনগুলো জানতে এখানেও ভিজিট করতে পারেন: http://www.google.com/support/webmasters/bin/answer.py?answer=35769

৫। নিয়মিত এস.ই.ও সম্পর্কিত ফোরামগুলো ভিজিট করুন এবং এসব ফোরামে প্রশ্ন-উত্তরে অংশগ্রহন করে আপনার দক্ষতা বাড়ানোর চেষ্টা করুন। http://www.quora.com/ এর মতো সাইটগুলোতে নিয়মিত থেকে প্রশ্ন-উত্তর গুলো থেকে আপনার জ্ঞানের ভান্ডার বাড়ানোর চেষ্টা করুন।

৬। একটি ভালো প্রতিষ্ঠান হতে প্রশিক্ষন গ্রহন করুন। আপনি নিজে হয়তো অনেক কিছুই শিখতে পারবেন কিন্তু একটি ভালো ট্রেনিং সেন্টার এ প্রফেশনাল ট্রেইনার দের কাছ থেকে হাতে কলমে শিখলে তা আপনার জন্য আলাদা গুরুত্ব বহন করবে। এছাড়া এর মাধ্যমে আপনার দক্ষতা একটি একাডেমিক শ্বিকৃতিও পাবে।

৭। এস.ই.ও জগৎের প্রফেশনালদের সাথে সুসম্পর্ক বজায় রাখুন। সিনিয়রদের কাছ থেকে মাঝে মধ্যে এমন কিছু তথ্যও পেতে পারেন যা আপনার ক্যরিয়ারে এক বিশাল পরিবর্তন আনতে সক্ষম।

৮। বিভিন্ন সোসাল মিডিয়া যেসন ফেইসবুক, টুইটার, লিংকডইন, গুগল প্লাস ইত্যাদি ব্যাবহার করার অভ্যাস গড়ে তুলুন কারন মার্কেটপ্লেসে অনেকসময় এসব সোসাল মিডিয়ার অভিজ্ঞতাও প্রয়োজন হয়। এছাড়া এসব থেকে অনেক কিছু শেখারও আছে।

৯। মার্কেটপ্লেসে কাজ পাওয়ার ক্ষেত্রে প্রথম দিকে কিছুটা ঝামেলা হয়। এক্ষেত্রে হাল না ছেড়ে দিয়ে আপনার চেষ্টা অব্যাহত রাখুন। প্রয়োজন হলে একই জাতীয় ছোট ছোট কাজগুলো করে ভালো ফিডব্যাক জমা করে তারপর বড় কাজগুলো শূরু করুন।

১০। এসইও তে জানার কোনো শেষ নেই। আপনি এসইওতে যে অবস্থাতেই থাকুন না কেন নিয়মিত আরও কিছু জানার চেষ্টা করুন। এস.ই.ও. সম্পর্কিত ব্লগগুলো নিয়মিত পড়ুন। ওপরের ধাপগুলো বারবার পুনরাবৃত্তি করতে থাকুন তাহলে একসময় দেখবেন সফলতা আপনার হাতে ধরা দেবেই।

এসইও ক্যারিয়ার শুরুর যন্য আপনি এই স্টেপগুলো ফলো করতে পারেন। একবার এস.ই.ও এর সাথে সঠিকভাবে পরিচিত হতে পারলে তারপর আপনি নিজেই বলতে পারবেন এরপর আপনার করনীয় কি। তাই এস.ই.ও.-ই যদি হয় আপনার লক্ষ তাহলে ইর দেরি কেন? শুরু করুর আপনার নতুন যাত্রা। চট্টগ্রামে এসইও নিয়ে একটি সেমিনার হবে আগামী ২৬ তারিখ। আপনারা যারা এসইও সম্পর্কে জানতে চান তারা সময় নিয়ে সেমিনার এ যোগ দিতে পারেন।


মন্তব্য দিনঃ

comments

About the author

মাইসিস ইনিষ্টিটিউট

মাইসিস ইনিষ্টিটিউট

চট্টগ্রামে আউটসোর্সিং ক্যারিয়ার স্কিল ডেভেলপমেন্ট প্রশিক্ষন প্রদানকারী অনেক পুরোনো এবং বিশ্বস্ত প্রতিষ্ঠান মাইসিস ইনিষ্টিটিউট অব আইটি। বিস্তারিত জানতে ক্লিক করুন মাইসিসের ওয়েবসাইটে । আমাদের ওয়েবসাইটঃ http://www.misysinstitute.com ব্লগ: http://misysinstitute.com/blog/ ফ্রিল্যান্সিং টিপস সমৃদ্ধ ফ্যানপেজ: https://www.facebook.com/MISYSInstituteOfIT

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/misys/43022

2 comments

  1. ঐ ছেলেটি
    jakir

    অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য

    1. মাইসিস ইনিষ্টিটিউট
      মাইসিস ইনিষ্টিটিউ

      ধন্যবাদ আপনাকেও। আপনাদের সাইটে স্প্যামিং এবং পিটিসি নিয়ে বেশী টুইট হচ্ছে। আশাকরি মডারেটররা এই বিষয়ে আরো যত্নবান হবেন।

মন্তব্য করুন