«

»

mdmfrahman

ফটোশপ সিএস-৬ রিভিউ

অনেকের কাছে গ্রাফিক ডিজাইন মানেই ফটোশপ। কাজেই ফটোশপ এর নতুন ভার্শন রিলিজ হলে তা নিয়ে আগ্রহ থাকবে এটাই স্বাভাবিক।

এডবি যখন সিএস-৫ বাজারে আনে তখন সেটা ছিল তাদের ইতিহাসের সবচেয়ে বড় পরিবর্তন। এরপর ৫.৫ নামে একটি ভার্শন আনলেও সেখানে ফটোশপের জন্য কোন নতুনত্ব ছিল না। এরপর সিএস-৬ আনার সময় আরেকবার বিশাল পরিবর্তণ আনা হয়েছে। চেহারার পরিবর্তন এতটাই যে হঠাত করে দেখলে ফটোশপ বলে চিনতে ভুল হতে পারে। সমস্ত বাটন, আইকন নতুনভাবে তৈরী করা হয়েছে। যোগ করা হয়েছে একেবারে নতুন ফিচার।

প্রথমে কাজের দিক থেকে দেখা যাক। এর পারফরমেন্স বাড়ানো হয়েছে আগের থেকে। যার অর্থ আগের চেয়ে কম শক্তিশালী কম্পিউটারে ভালভাবে কাজ করবে। কোন কোন ক্ষেত্রে আগের থেকে ১০০০ গুন দ্রুত কাজ করবে বলে এডবির দাবী। একে সবচেয়ে বড় পরিবর্তণ বললে হয়ত ভুল হবে না।

বলা হচ্ছে আগের ভার্শন থেকে ৬২ ভাগ নতুন ফিচার যোগ করা হয়েছে। একেবারে নতুন একটি ফিচার কন্টেন্ট এওয়ার  এর নানাধরনের ব্যবহার। সিএস-৫ এ যোগ করা হয়েছিল কন্টেন্ট এওয়ার ফিল। ছবির কোন অংশ বাদ দিলে পাশের যায়গার সাথে মিল রেখে ফটোশপ নিজেই সেই যায়গা পুরন করে।  নতুন ভার্শনে রয়েছে কন্টেন্ট এওয়ার মুভ। বাস্তবিক অর্থেই ছবির একটি অংশ আরেক যায়গায় সরানো যাবে এর সাহায্যে। পেছনের ব্যাকগ্রাউন্ড ঠিক রেখে সামনের বস্তুকে এক যায়গা থেকে আরেক যায়গায় সরানো যাবে। কন্টেন্ট এওয়ার প্যাচ নামে নতুন একটি টুল যোগ করা হয়েছে। ব্যাকগ্রাউন্ড ঠিক রেখে সামনের কিছু মুছে দেয়া যাবে এর সাহায্যে। যেমন বাগানে দাড়ানো মানুষের ছবি বাদ দেয়ার পরও পেছনের গাছপালা-ঘাস-আকাশ ঠিক থাকবে।

ফটোশপে ইমেজের চারিদিক থেকে অংশ বাদ দেয়া একটি গুরুত্বপুর্ন কাজ। একাজের জন্য ক্রপ টুলকে উন্নত করা হয়েছে। আপনি কতটুকু বাদ দিতে চান সেটা ফটোশপ নিজেই হিসেব করে দেবে। বাদ দেয়ার পর তাকে ফেরত আনা যাবে।

এতে আনা হয়েছে অনেকগুলি নতুন ড্রইং টুল। ছবি বা ভিডিও সব যায়গায় ব্যবহার করা যাবে এগুলি। টাইপ টুলে টেক্সট/প্যারাগ্রাফ ষ্টাইল আরো নমনীয় করা হয়েছে।

কথা হচ্ছে ষ্টিল ইমেজ নিয়ে। ভিডিও এডিটিং এর জন্য নিশ্চয়ই এডবি প্রিমিয়ার ব্যবহার করবেন।

নতুন ভার্শন ব্যবহার করলে হয়ত সেটা প্রয়োজন হবে না। প্রিমিয়ার এর রেন্ডারিং ইঞ্জিন আনা হয়েছে ফটোশপের ভেতরেই। সেইসাথে সব ধরনের মিডিয়া/ক্লিপের জন্য কি-ফ্রেম ব্যবহার, নানা ধরনের ফিল্টার ব্যবহার, এক্সপোজার-ক্রপিং ইত্যাদি যাকিছু প্রয়োজন সবই করা যাবে ফটোশপ ব্যবহার করেই। ফুল এইচডি পর্যন্ত ভিডিও রেন্ডার করা যাবে এইচ.২৬৪, কুইকটাইম সহ অন্যান্য ফরম্যাটে। ফটোগ্রাফারদের জন্য ক্যামেরা র উন্নত করা হয়েছে।

ফটোশপ যথেষ্ট দামী সফটঅয়্যার একথা ঠিক (যদি মুল সফটঅয়্যার ব্যবহার করেন), কিন্তু কাজ যেখানে গুরুত্বপুর্ন সেখানে মানের দিকে ছাড় দেয়া যায় না। ফটোশপ এমনিতেই অন্য সবাইকে ছাড়িয়ে। নতুন ভার্শন তাকে আরো উচ্চতায় নিয়ে গেছে।

welcome to Creator of clipping path

 


মন্তব্য দিনঃ

comments

About the author

mdmfrahman

mdmfrahman

আমি একজন পেশাগত গ্রাফিক্স ডিজাইনার। আমি এখন থেকে ফটোশফের বিভিন্ন টিউটোরিয়াল আপনাদের কাছে শেয়ার করবো। আপনারা সবাই আমাকে সার্পট করবেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/mdmfrahman/77157

মন্তব্য করুন