«

»

Manjurul Hoque

মোবাইল পানিতে পড়লে করনীয়

মোবাইল নামক যন্ত্রটির সাথে যদি কাউকে পরিচয় করিয়ে দিতে হয়, তাহলে বুঝতে হবে নিশ্চয় ঐ লোকটি পৃথিবী ব্যতিত অন্য কোন গ্রহের নিচু জাতের প্রাণী। কারন এই মোবাইল ফোন নামক যন্ত্রটি আমাদের সবার অস্তিত্বের সাথে মিশে গেছে। একটি দিন এমনি একটি মূহুর্ত আজ আমরা মোবাইল ব্যতিত কল্পনা করতে পারিনা। এই সাধের মোবাইলটি যদি কোন কারনে পানিতে পড়ে দেখা যায় প্রায় ক্ষেত্রেই এটি নষ্ট হয়ে যায়। আর কারো শখের যন্ত্রটি পড়লে তো কথাই নাই। কোন কারনে যদি ফোনটি পানিতে পড়ে যায় তাহলে আমরা হয়ত নিন্মোক্ত প্রক্রিয়ায় এটিকে পুরু পুরি নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করতে পারি।
প্রথমেই পড়ে যাওয়া মোবাইলটির যে অংশগুলো সহজেই খুলে ফেলা যায় তা দ্রুত খুলে ফেলতে হবে যেমন সিম কার্ড, মেমরি কার্ড, ব্যাটারি, কভার ইত্যাদি। তার পর একটি পরিষ্কার কাপড় কিংবা টিস্যু পেপার দিয়ে আলতুভাবে পানি মুছে ফেলতে হবে। তা নাহলে পানি মোবাইলের ভিতরে বাষ্প হয়ে যাবে যা কিনা মোবাইলের পার্টসগুলো অক্ষম করে দিতে পারে। লক্ষ্য করুন পুরু পানি শুকানো হয়েছে কিনা। এই প্রক্রিয়াটি তখনই কার্যকর যখন মোবাইলটি পানিতে পড়ার সাথে সাথে তুলে ফেলা হয়।



যদি পানিতে পড়ে মোবাইলটি কিছু সময় থাকে তখন আমরা যে কাজটি করতে হবে তা হল । একটি হেয়ার ড্রাইয়ার দিয়ে মোবাইলটিকে শুকানো। হেয়ার ড্রাইয়ারটিকে মোবাইল থেকে কাছাকাছি একটা নিরাপদ দূরত্বে রাখতে হবে। তা না হলে দেখা যাবে মোবাইলের ইলেকট্রনিক মেকানিজম নষ্ট করে দিতে পারে। হেয়ার ড্রাইয়ার দিয়ে প্রায় ১৫-২০মিনিট হিট দেওয়া যেতে পারে, দেখতে হবে যে মোবাইলটি শুকিয়েছে কিনা।

এতে যদি কাজ না হয় তাহলে মোবাইলটিকে অনেক সময় ধরে শুকাতে হবে। এই কাজটি আমরা সূর্‍্যের আলোতে কিংবা লাইটের আলোতে করতে পারি। অনেকক্ষণ রাখলে দেখা যাবে উৎপন্ন বাষ্পগুলো ছিদ্র দিয়ে বের হয়ে যায়।
তবে অবশ্যই যাদের এই সব নিয়ে আইডিয়া নাই তারা যত দ্রুত পারেন ভাল কোথাও থেকে সার্ভিসিং করিয়ে নিন।

দৃষ্টি আকর্ষণঃ অবশ্যই নিজ রিক্সে সব করতে হবে। কোন ভাবেই লেখককে কোন সমস্যার সৃষ্টি হলে দায়ি করা যাবে না।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

জেনেনিন কিভাবে ফেসবুক বন্ধুকে, ইয়াহু মেইল এর Contacts এ আনবেন
সফলদের স্বপ্নগাথা -ঝুঁকি নেওয়ার কোনো বিকল্প নেই - মাইকেল ব্লুমবার্গের
কোথায় গ্রাফিক্স ডিজাইন বিক্রি করে আয় করতে পারবেন চলুন দেখে আসি।
এয়ারটেলে ২৬ টাকা রিচার্যে দিন – রাত কথা বলুন সবচেয়ে কম রেটে।
ব্যাতিক্রমি কিছু প্রতারনার ফাঁদ ! পড়ে জেনে নিন নিজে বাঁচুন, অন্যকেও বাঁচান।
রিচার্জ নিন VODI APPS থেকে,মাত্র কিছুক্ষন কাজ করে,পেমেন্ট প্রুফ দেখে কাজ করুন ।
1বিটকয়েন= 4000 ইউএস ডলার,ফ্রিতে বিটকয়েন আর্ন করুন, কোন প্রকার ইনভেষ্টমেন্ট ছাড়া, সাতটি ট্রাষ্টেট সাই...

মন্তব্য দিনঃ

comments

About the author

Manjurul Hoque

Manjurul Hoque

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/manjurul-hoque/27378

মন্তব্য করুন