«

»

Mahbub Murad

আপনিও লেখুন

বাংলাদেশে Blog গুলো লেখক ও পাঠকদের মনে বেশ জায়গা করে নিয়েছে শুধুমাত্র লেখক ও পাঠকদের চাহিদা অনুসারে Information দেওয়ার জন্য। একজন লেখক একটা লেখা প্রকাশ করার পর, সেই লেখাটি অন্য পাঠক যখন শেয়ার করে এবং লেখাটি সম্পর্কে বা লেখক সম্পর্কে মন্তব্য করে তখনই লেখক অনেক আনন্দ পায় এবং নিজেকে স্বার্থক লেখক হিসেবে প্রমান করতে পারে।

Blog-এ লেখার সুবিধা হচ্ছে, আপনি একটা লেখা পোষ্ট করার সাথে সাথে অন্য পাঠক তা খুব সহজে পেয়ে যায় এবং সে মুহুর্তের মাঝে আপনার লেখা সম্পর্কে তার অনুভূতি প্রকাশ করে। কিন্তু এটি পত্রিকা বা অন্য ম্যাগাজিনের ক্ষেত্রে তা কখনো সম্ভব নয়। সেখানে আপনার লেখা পড়ে একজন পাঠকের মন্তব্য করার ইচ্ছা থাকলেও তা আপনাকে পৌছাতে পারে না। এমনকি আপনিও বুঝতে পারেন না যে আপনার লেখাটি পাঠকের মনে কতটুকু সাড়া জাগিয়েছে। 

তাই বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকাগুলোর পাশাপাশি আপনি চেষ্টা করুন Blog গুলোতে লেখতে এবং একটা লেখা পড়ে আপনার মন্তব্য প্রকাশ করতে। এটি আপনাকে যেমন অনুপ্রানিত করবে ঠিক তেমনি একজন একজন লেখককেও উৎসাহিত করবে।

আরেকটি ব্যাপার হচ্ছে, আমরা কিন্তু বাংলা ভাষাতে যে কোন কিছু খুব সহজে প্রকাশ করতে পারি, কিন্তু English –এর ক্ষেত্রে আমাদের এই দুর্বলতা বরাবরই রয়ে যায়। তাই বাংলা Blog লেখার পাশাপাশি চেষ্টা করুন ইংরেজী Blog গুলোতে নিজের লেখাগুলো প্রকাশ করতে। মনে রাখবেন, বাংলা Blog-এ লেখলে আপনার পাঠক হবে শুধুমাত্র বাংলা ভাষা জানা কয়েকজন পাঠক; কিন্তু ইংরেজী Blog-এ লেখলে আপনার পাঠক হবে Worldwide, অর্থাৎ সারা পৃথিবীর অসংখ্য পাঠক আপনার লেখা পড়ে বেশ উপকৃত হবেন। আপনি নিজেও কল্পনা করতে পারবেন না আপনার লেখা কত দেশের মানুষ পড়ে তা থেকে অনুপ্রানিত হচ্ছেন।
এভাবেই আপনি পরিচিতি পাবেন দেশি বিদেশি কোটি পাঠকের নিকট।

আসলে আমাদের দেশে English Blog নাই বললেই চলে। তাই অসংখ্য লেখক ও পাঠকদের কথা চিন্তা করে http://onlineeducare.com/ নামে একটি ইংরেজী Blog –এর পদযাত্রা শুরু করে। এটি শুধু Blogging সাইটই না, এটি একটি Educational Site। অল্প সময়ের মাঝে ইংরেজী প্রিয় লেখক ও পাঠকদের পদযাত্রায় মুখরিত হয়ে উঠেছে এই সাইটটি। পাশাপাশি স্থান করে নিয়েছে দেশি-বিদেশি অসংখ্য লেখক ও পাঠকের মন।

অন্যান্য লেখকদের মত আপনার মাঝেও লুকায়িত থাকতে পারে অসংখ্য প্রতিভা। তাই আপনিও প্রকাশ করুন আপনার প্রতিভাগুলোকে আপনার লেখুনির মাখে। পাশাপাশি অন্যদেরকেও লেখায় অনুপ্রানিত করুন আপনার লেখা ও ভাষার মাঝে।

 


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ভাইরাস ডিলেট করুন খুব সহজেই......
সঠিক ও সুন্দর ভাবে মাসে আয় করুন 20-30 ডলার !!
উইন্ডোজ এক্সপির বিক্ল্প হিসাবে ব্যবহার করুন লিনাক্স মিন্ট
যে কেউ না দেখলে ১০০% Miss করবেন, বিশেষ করে Online -এ যারা নতুন আয় করতে চান...
একবার পড়ে দেখুন ইন্টারনেটে টাকা আয় কঠিন কিছুই না, চাইলে আপনিও ঘরে বসে প্রতি মাসে ২৪০০০ টাকা আয় করতে ...
খুব সহজে ধরে ফেলুন আপনার পিসির জন্য ক্ষতিকর এপস কোনটা……………
Android মোবাইলের Icon এর ছবি আপনার ইচ্ছে মতো পালটিয়ে ফেলুন।

মন্তব্য দিনঃ

comments

About the author

Mahbub Murad

Mahbub Murad

I am a student of English Department and administrator of the educational site: http://onlineeducare.com/

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/mahbub-murad/32547

1 comment

  1. ACE
    ACE

    So nice this Site……..
    http://ace-bd.com/

মন্তব্য করুন