«

»

ILTES পরীক্ষার গুরত্বপূর্ণ তথ্যাবলী

সবাইকে সালাম জানিয়ে শুরু করছি । এটা আমার প্রথম টুইট। কিছু ভুল হলে বুঝিয়ে দিলে কৃতঙ্গ থাকব এই ধরনের টিউটোরিয়াল আগেই পোস্ট করা হয়ে থাকলে আমি দুখিত।এবার মূল টুইটে যাক।

বিদেশে পড়তে যাওয়ার ইচ্ছা অনেকেরই থাকে। ILTES বা অন্যান পরীক্ষার প্রয়োজনটা তখনই আসে। এসব পরীক্ষায় ভাল স্কোর খুবই জরুরী।ILTES  হল The International English Language Testing Sestem. সহজেই বলতে পারি “ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা” । আমরা  যারা  পৃথিবীর বিভিন্ন দেশে পড়াশোনা বা কাজ করতে যেতে চাই ইংরেজি ভাষা   দক্ষতা প্রমাণের জন্য IELTS পরীক্ষা দিতে হয়।বিশেষ করে  অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড,যুক্তরাষ্ট্রের প্রায় তিন হাজার বিশ্ববিদ্যালয় ও কলেজসহ পৃথিবীর আরও অনেক দেশে পড়াশোনা বা কর্মসংস্থানের জন্য   IELTS স্কোর দরকার হয়।

 ILTES পরীক্ষায় দুই ধরনের মডিউলে থাকে।1। Academic  2। General Training (GT)। IELTS পরীক্ষা দেওয়ার আগে শিক্ষার্থীদের জেনে নেওয়া উচিত কোনো মডিউলে পরীক্ষা দিতে হবে।  Academic:স্নাতক, স্নাতকোত্তর অথবা পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের জন্য। General Training: ইমিগ্রেশন,কারিগরি বিষয় বা প্রশিক্ষণে ভর্তি হতে চান  এমন শিক্ষার্থীদের জন্য।

IELTSপরীক্ষার চারটি ভাগে বিভক্ত থাকে।

1। লিসেনিং

2। রিডিং

3। রাইটিং

4। স্পিকিং।এগুলোর বিবরণ নিম্নে দেওয়া হলো।

 লিসেনিং : কিছু  শুনে বোঝার ক্ষমতা যাচাই করা হয় এই অংশে।সিডি থেকে কথোপকথন শুনে এ অংশে প্রশ্নের উত্তর করতে হবে পরীক্ষার্থীদের। এখানে চারটি সেকশনে মোট ৪০টির মতো প্রশ্নের উত্তর দিতে হয়। সময় 30 মিনিট। শেষে অতিরিক্ত আরও ১০ মিনিট সময় দেওয়া হয় সব উত্তর প্রশ্নপত্র থেকে উত্তরপত্রে লেখার জন্য। সিডি থেকে কথোপকথন একবারই বাজিয়ে শোনানো হবে। প্রশ্নের  ধরন : সঠিক উত্তর বেছে নেওয়া, সংক্ষিপ্ত উত্তর, বাক্যপূরণ ইত্যাদি  প্রশ্ন থাকতে পারে।

 রিডিং : এই অংশে কোন কিছু পড়ে বোঝার ক্ষমতা যাচাই করা হয়। এখানে তিনটি  সেকশনে মোট ৪০টির মতো প্রশ্নের উত্তর দিতে হয়। সময় 60 মিনিট। বিভিন্ন জার্নাল, বই, সংবাদপত্র, ম্যাগাজিন থেকে কিছু অংশ তুলে দেওয়া হয়ে থাকে। এখান থেকে পড়েই উত্তর করতে হবে।পরীক্ষার্থী যখন প্রশ্নপত্র পড়বেন, তখন সুবিধার জন্য গুরুত্বপূর্ণ অংশগুলো দাগ দিয়ে রাখলে উত্তর করতে সুবিধা হবে।সবশেষে উওর  প্রশ্নপত্র থেকে উত্তরপত্রে লিখতে হবে। প্রশ্নের  ধরন : বাক্যপূরণ, সংক্ষিপ্ত উত্তর, সঠিক উত্তর খুঁজে বের করা, Yes/ No/ Not Given, Flow Chart ইত্যাদি প্রশ্ন থাকতে পারে।

রাইটিং: এখানে  দুটি প্রশ্নের উত্তর লিখতে হবে।সময় 60 মিনিট। দ্বিতীয় প্রশ্নটিতে   বেশি নম্বর থাকে। প্রথম প্রশ্নটি শেষ করতে হবে ২০ মিনিটের মধ্যে এবং কমপক্ষে ১৫০ শব্দের উত্তর লিখতে হবে। আর দ্বিতীয় প্রশ্নটির উত্তর দিতে হবে ৪০ মিনিট মিনিটের মধ্যে এবং কমপক্ষে ২৫০টি শব্দ লিখতে হবে।প্রশ্নের  ধরন :  প্রথম প্রশ্নে সাধারণত কোনো টেবিল, ফ্লু চার্ট, বার চার্ট, চার্ট, ডায়াগ্রাম ইত্যাদি থাকতে পারে।নিজের কথায় বিশ্লেষণধর্মী উত্তর লিখতে হয়। আর দ্বিতীয় প্রশ্নটিতে সাধারণত কোনো বিষয়ের পক্ষে/বিপক্ষে, সুবিধা/অসুবিধা   যুক্তি উপস্থাপন করতে হয়।

স্পিকিং: এখানে তিনটি সেকশনে পরীক্ষার্থীদের মোটামুটি ১১ থেকে ১৪ মিনিটের পরীক্ষা দিতে হয়। এখানে প্রথমত পরীক্ষার্থীকে কিছু সাধারণ প্রশ্ন যেমন: পরিবার, পড়াশোনা, কাজ, বন্ধু ইত্যাদিকরা হয়।দ্বিতীয় অংশে একটি নির্দিষ্ট বিষয়ে দুই মিনিট কথা বলতে হয়। এর আগে প্রস্তুতির জন্য সময় দেওয়া হয় এক মিনিট। তৃতীয় অংশে রয়েছে কোনো নির্দিষ্ট বিষয়ে পরীক্ষকের সঙ্গে চার-পাঁচ মিনিটের কথোপকথন।

স্কোরিং : ১ থেকে ৯-এর স্কেলে IELTS-এর স্কোরিং করা হয়ে থাকে। চারটি অংশে আলাদাভাবে ব্যান্ড স্কোর দেওয়া হয়। এগুলোর গড় করে সম্পূর্ণ একটি স্কোরও দেওয়া হয়। এ পরীক্ষায় পাস বা ফেল হওয়ার কোনো বিষয় নেই। ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে সাধারণত ৬.0 থেকে ৭.৫ পেতে হয়। কোনো কোনো  পরীক্ষা দেওয়ার আগেই জেনে নিন আপনার ন্যূনতম কত স্কোর প্রয়োজন।

নিবন্ধন: বাংলাদেশে IELTS পরীক্ষা পরিচালনাকারী অন্যতম প্রতিষ্ঠান ব্রিটিশ কাউন্সিল।প্রতি মাসে তিন বার IELTS এর পরীক্ষা নেওয়া হয়।পরীক্ষার অন্তত তিন সপ্তাহ আগে নিবন্ধন করতে হবে।ব্রিটিশ কাউন্সিল অফিসে গিয়ে নিবন্ধন করতে হবে।পরীক্ষা দেওয়ার জন্য পাসপোর্ট এবং দুই কপি পাসপোর্ট আকারের রঙিন ছবি লাগবে।  চশমা পরা ছবি গ্রহণযোগ্য নয়। পরীক্ষা ফি পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের পর স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ধানমন্ডি, গুলশান, উত্তরা ও শেরাটন হোটেল শাখায় জমা দিতে পারবেন।                                                                                  বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে IELTS পরীক্ষা দেওয়া যায়।ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী এবং সিলেটে পরীক্ষা দেওয়া যায়।ব্রিটিশ কাউন্সিলের পাশাপাশি অস্টেলিয়ান সেন্টার ফর এডুকেশনের মাধ্যমেও IELTS পরীক্ষা দেওয়া যায়।পরীক্ষার   দুই সপ্তাহের মধ্যে  ফলাফল প্রকাশ করা হয়।

 যোগাযেগ:9883545                                                                                                                                                                                                         ওয়েবসাইট: www.britishcouncil.org/bangladesh;                                                                                                                                                           IELTS-এর ওয়েবসাইট: www.ielts.org

প্রয়োজনীয় যাবতীয় তথ্য ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে জেনে নিতে পারেন।

    বি:দ্র: IELTS স্কোরের মেয়াদ দুই বছর।

 তথ্যসূত্র: ব্রিটিশ কাউন্সিল, দৈনিক প্রথম আলো।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কি চাই বলুনতো? ইমেজ এডিটর,অডিও এডিটর, মিউজিক ক্রিয়েটর সহ অনেক কিছু সব এক সাথে! (7 In 1 for you)
আপনার pc তে Security র ব্যাপারে আপনি কতটা জানেন?
mig33 মাল্টি কিকিং সফট, এবার আপনিও হবেন একজন multi কিকার।।
আপনাকে হাসাই ছাড়বে এমন একটি নতুন ফেইসবুক পেজ
:: শুরু হলো বাংলায় দেশের ১ম ট্রোলিং সাইট ::
এবার বাদ যাবে না কিছুই !!!!সব খেলা,অনুষ্ঠান সরাসরি অনলাইনে দেখুন।
অসাধারণ একটা সাইট যা সকলের কাজে লাগবে।

মন্তব্য দিনঃ

comments

About the author

Masud

hi, i m masud. student.

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/hasan002/12938

2 comments

  1. ঐ ছেলেটি
    jakir

    সুন্দর লাগলো আপনার টুইট।

  2. Masud

    ধণ্যবাদ। সাহায্য করবেন।

মন্তব্য করুন