«

»

chownmamun

টেম্পপ্লেট এর “ট” শিখতে চাই

সারাটা জীবন তীরে এসে তরী ডুবলো আমার। বার বার ভূল করলে মানুষ কি আর মানুষের কাতারে থাকে ? সারা জীবন পায়তারা করে এখন কিছু একটা শিখতে চাচ্ছি তাউ আবার নিজে নিজে। আমার স্বভাব হলো কোন একটা কাজ বেশ আগ্রহ নিয়ে শিখে শেষ না করেই আগ্রহ হারিয়ে ফেলা। যাই হোক এত গেলো মানুষিক দূর্নিতীর কথা। এখন আসল কথায় আসি।
এখন আমার দু:খটা একটু বলি।জুমলা সিএমএস শিখতে চাচ্ছি। পেশা হিসেবে এটাই পছন্দ হলো। কিন্তু কোন প্রগ্রাম লেংগুয়েজ জানা না থাকায় পদে পদে বিপত্তি। টেমপ্লেট এর গুরুত্ব যখন বুঝতে শিখলাম তখন স্বভাবতই এর প্রতি আকৃষ্ট হয়ে পরি। রাত দিন বই ডাউনলোড করে পড়তে থাকি এইচ টি এম এল, সি এস এস। এখন পিএইচপি পড়ার চেষ্টা করছি। কিন্তু আমি আসলে যুক্তি যুক্ত কোন কারন খুজে পাচ্ছিনা এই ভেবে যে। সাধারন একটা টেমপ্লেট এর টুকিটাকি কাজ যেমন, পিকচার-ব্যেকগ্রাউন্ড কালার ইত্যাদী কাষ্টমাইজ করার জন্য পুরো এইচটিএমএল প্লাস সিএসএস আর পিএইচপি এগুলো কেন শিখতে হবে আমাকে। আমি কিছুতেই নিজের মনকে বোঝাতে পারছিনা যে টেম্পল্টে কাষ্টমাইজ করা শিখতে হলে তোমাকে এসব সম্পর্কে বেসিক ধারনা থাকতেই হবে। না হয় বাদ দাউ। নিজের সাথে প্রতারনা করোনা। শুধু এইচটিএমএল দিয়েই তো উয়েব সাইট পাবলিষ্ট করা যায়। পিএইচপি দিয়েউতো পারা যায়। তাহলে কন্টেন্ট ম্যেনেজমেন্ট শিখতে হবে কেন? আর এইচটিএমএল শিখলে অন্য ঝামেলায় যাবো কেন ? একটা নিয়েই থাকি। ভালোভাবে যে কোন একটা শিখলে সেটাইতো কাজে লাগে। এরকম দ্বিধা দন্দের মুক্তির পথ কোথায় আমি জানিনা।
একটা কথা বলতে ভুলে গেছি, আমার কাছে মোটামুটি সব ধরনের টেম্প্লেট তৈরী করার সাজ সরাঞ্জাম রয়েছে অথচ কোনটা মাথা আর কোনটা লেজ সেটা এখনো আবিষ্কার করতে পারছিনা।নদীর স্রোত গিয়ে সাগরে মিসছে। আমি যৌবন কাল থেকে বৃদ্ধ কালের দিকে ধ্বাবিত হচ্ছি অথচ আমার উন্নতির কোন লক্ষন দেখতে পাচ্ছিনা। মাইনকা চিপা না কি ফাটা বাষের চিপায় আছি নিজেই বুঝতে পারছি না। শুধু জানি আমার এখান থেকে বের হতে হবে। যেকোন উপায়ে। আমার ব্রেন অবশ্যই আমাকে সাহায্য করবে। আর অনলাইনে আমার যে সব বন্ধুরা আছে তাদের মধ্যে সঠিক ব্যাক্তি নির্বাচন করে তার সাথে যে শেয়ার করাবো তার জন্য যে সময়টুকু দরকার তা তাদের মধ্যে নেই।সবাই ব্যাস্ত থাকে ফেসবুক আসক্তি নিয়ে। আর ব্লগে যারা আছেন তাদের কাছ থেকে সঠিক সাহায্য পাবার আগেই হয়তোবা আমি ঝড়ে পরে যাবো তাই কারো উপর এখন আর ভড়সা করতে ইচ্ছে করেনা।
আমার মূল চাহিদা মানে প্রয়োজন হচ্ছে আমি টেম্প্লেট কাষ্টমাইজ করতে চাই। সেটা নিজের জন্য বা অন্যকারো জন্য। প্রয়োজনে যে কোন একটা পূর্নঙ্গ প্রগ্রামিং লেংগুয়েজ শিখতে প্রস্তুত আছি। বাট…..সব দেখি ঘুরে ফিরে একটা কুন্ডলীর মধ্যে চলে আসে। একটার সাথে আরেকটা রিলেটেড। এমন ভাবে দলা পাকিয়ে থাকে যে একটা প্যেচ ছুটাতে গেলে আরেকটার মাথা নয়তো লেজ বেরিয়ে আসে। কি বিশ্রি অবস্থা!এমন যদি হতো মুখ দিয়ে বললেই সব সাটাসাট তৌরি হয়ে যেতো তাহলে আমাকে আর কষ্ট করে এ পোষ্ট করতে হতো না। হাসি আসতে ছে নারে ভাই, হাসতে মন চায় কিন্তু পারিনা। হাসি ছাড়া মানুষ।হাসি আনন্দ অনুভুতি চেপে রাখতে রাখতে অল্প একটু আনন্দেই কেদে ফেলি, এই আমার সান্তনা।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

একটি সুন্দর সফটওয়ার নিন..........
"প্রযুক্তি ব্লগ" নামে প্রযুক্তি বিষয়ক নতুন বাংলা ব্লগ সাইটের যাত্রা শুরু
SEO এর জন্য Social Bookmarking Site লিস্ট
বাংলাদেশী অনলাইনে উপার্জনের সাইট হতে ইনকাম করুন, বিকাশে পেমেন্ট! !
নিয়ে নিন জনপ্রিয় একটি 58$ প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থীম ডাওনলোড করে নিন ফ্রি
আজ থেকে আপনার COMPUTER এর যে কোনো ফাইল Copy-Past করুন আরও দ্রুত।
Live TV Online With BDIX 35+ Bangladeshi & International Channels

মন্তব্য দিনঃ

comments

About the author

chownmamun

chownmamun

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/chownmamun/23246

5 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    এডিট করার জন্য HTML এবং CSS জানলেই হবে। আর আপনি যে সিএমএস এর টেম্পলেট এডিট করবেন তার জন্য আলাদা করে টেমপ্লেট ট্যাগ রয়েছে, ঐ গুলো সম্পর্কে একটূ ধারনা। আর বেশি কিছু না। চেষ্টা যতটুকু করছেন তাই অনেক। আর একটু চেষ্টা করেন। পারবেন।
    আর পারলে ভিডিও টিউটোরিয়াল দেখেন। অথবা “how to customize “CMS-Name” Templete” এমন কিছু লিখে সার্চ করুন। যা পাবেন তাই পড়ুন। না বুঝলেও পড়ুন। পারবেন।

  2. chownmamun
    chownmamun

    thanks…jakir vi

  3. Nazmulism

    ভাই, html, css, php, java এই ক্রমানুসারে আমি শিখতেসি… photoshop,illustrator আর flash ও বাদ দেই নাই। এক বছর পর আপনারে কিছু কইতে পারুম কারন আমিও সব গোলমাল লাগাইয়া ফেলাইসি।
    w3school দেখতে পারেন , বাংলায় webcoachbd ও উপকার করতে পারে। একটা জিনিস বিশ্বাস করি self learning is the best learning….

  4. chownmamun
    chownmamun

    চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পরে ধরা। কম্পিউটার জগতে যাকে আমরা হ্যেক বুঝি। এটই এক সময় আপনার আমার মত সেল্ফ লারর্নারদের সবচে বড় উপকারী গুরু। আমার কথা যদি বুঝতে না পারেন তবে আমি ব্যার্থ। অনেক বড় বড় সমস্যার সহজ সমাধান লুকিয়ে আছে এই দর্শন ফিলোসফির উপরে..আর বাংলাদেশে প্রগ্রাম শিখার কিচ্ছু নই….শিক্ষাউ নই….শিক্ষকউ নই…..

  5. chownmamun
    chownmamun

    sorry for spelling mistake…for my font problem ! thankyou.

মন্তব্য করুন