«

»

Michael Rema

বাচ্চার স্বস্তিতে নির্ভরতা হোক ডায়াপার-এ

সন্তানের আদর যত্নে পিতামাতাদের যাতে কমতি না থাকে। আর কমতি না রাখতে, বাচ্চার ত্বকের সুরক্ষায় অনেক পিতামাতা তাদের বাচ্চার জন্যে ডায়াপার কিনে রাখেন। আর ডায়াপার-এ নির্ভরতা খারাপ কিছুনা। কারণ, বর্তমান সময়ে ডায়াপারই একমাত্র জিনিস, যেটি মায়েদের নানারকম ঝামেলা থেকে মুক্তি দিচ্ছে। এবং নানারকম অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়িয়ে চলার সুযোগ করে দিয়েছে। কারণ, পূর্বে, বাচ্চাকে নিয়ে বাইরে ঘুরতে বের হওয়া ছিল চিন্তার বিষয়। বাচ্চা যদি হঠাৎ পাবলিকের সামনে প্রস্রাব পায়খানা শুরু করে দেই, এই ভেবে। কিন্তু, এই ভয় এখন আর নেই কারও মধ্যে। রেগুলার বেসিসে ডায়াপার ব্যবহার না করলেও, বাইরে অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে মুক্ত থাকতে ডায়াপার কিনে রাখছেন অনেকেই।

এবং ডায়াপার হচ্ছে একটি পানি শোষণক্ষমতা সম্পন্ন প্যান্ট যেটি বাচ্চার নিম্নাঙ্গ শুষ্ক রাখে এবং বাচ্চার ত্বক ভাল রাখে। শিশুরা এমন হয় যে, কিছুক্ষণ পরপরই প্রস্রাব পায়খানা করে। তাই, রাতে এই কারণেই খেয়াল রাখতে হয়, বাচ্চা প্রস্রাব করার পর সেটা যদি বেশিক্ষন ডায়াপারে জমা থাকে, সেটি বাচ্চার জন্যে ক্ষতিকর। ভেজা অবস্থায় বাচ্চা ঘুমানোর কারণে, বাচ্চার ঠাণ্ডাজনিত সমস্যা দেখা দিতে পারে।

খেয়াল রাখবেন, এই শীত আবহাওয়ায় বাচ্চার ত্বক যেন শুকনো থাকে, এবং এরজন্যে ভাল এবং ব্র্যান্ডেড ডায়াপার ব্যবহার অত্যন্ত জরুরী। এবং রাতে অতিরিক্ত সুরক্ষা দেই এমন ডায়াপার ব্যবহার করবেন। কারণ, শিশুর ত্বক স্যাঁতস্যাঁতে বা ভেজা ভেজা ভাব থাকলে বাচ্চার অস্বস্তিতে থাকবে এবং কান্নাকাটি করবে।

ব্র্যান্ডেড ডায়াপার বাচ্চার ত্বকের জন্যেও যেমন ভাল, তেমনি অধিক আরামদায়ক। যখনই ডায়াপার ভারী হবে, তখনই পাল্টে দিন। ৩ থেকে ৪ ঘণ্টার বেশি ডায়াপার পরিয়ে রাখবেন না। এবং রাতে অন্ততপক্ষে ২ বার ডায়াপার পরিবর্তন করুন।  


মন্তব্য দিনঃ

comments

About the author

Michael Rema

Michael Rema

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/chaldaldotcom/82411

1 ping

  1. বাচ্চার স্বস্তিতে নির্ভরতা হোক ডায়াপার-এ » টেকটুইটস – BD Tech Master

    […] (function(d, s, id) { var js, fjs = d.getElementsByTagName(s)[0]; if (d.getElementById(id)) return; js = d.createElement(s); js.id = id; js.src = "http://connect.facebook.net/en_US/sdk.js#xfbml=1&appId=352123764801079&version=v2.0"; fjs.parentNode.insertBefore(js, fjs); }(document, 'script', 'facebook-jssdk')); (adsbygoogle = window.adsbygoogle || []).push({}); Source link […]

মন্তব্য করুন