«

»

Michael Rema

মাছ এবং মাংসে পাবেন যথেষ্ট পরিমাণে প্রোটিন

শরীরের ওজন কমাতে কিংবা শরীরের অতিরিক্ত চর্বি কমাতে আজকাল অনেকেই মাছ মাংস খাওয়া ছেড়ে দিচ্ছেন। তবে আপনি জানেন কি প্রিতিদিন মানুষের শরীরে যতটুকু ক্যালরির চাহিদা রয়েছে, তার ২০ থেকে ৩০ শতাংশ প্রোটিন থেকে পূরণ করা যায়। এবং প্রোটিনের ভাল উৎস হচ্ছে এই মাছ এবং মাংস। তাই, যারা মাছ এবং মাংস খাওয়া বাদ দিয়ে দিয়েছেন, তারা ভালমত চিন্তা করে দেখতে পারেন। অলসতার কারণে বাজারে গিয়ে মাছ মাংস কিনেও খেতে চান না অনেকে। তবে, মাছ মাংস শুধুমাত্র যে বাজার থেকেই কিনতে পাওয়া যায় তা নয়, অনলাইন থেকেও কিনতে পারেন প্রোটিনযুক্ত মাছ এবং মাংস

যারা মাছ মাংস খাওয়া বাদ দিয়ে নিরামিষভোজী হয়ে পরেছেন, তারা একবার ভেবে দেখুন, আপনারা প্রোটিনের মূল উৎসকেই হারাচ্ছেন। এবং শুধু শাক-সবজি দিয়ে কি প্রোটিনের চাহিদা মিটে? মোটেই না। ঘরে মেহমান আসলেত নিশ্চয়ই শুধুমাত্র শাক-সবজি দিয়ে ভাত খেতে দেওয়া হয়না। এসময় খাবার দাবারের অনুষঙ্গ হয়ে থাকে মাছ এবং মাংস।

 

প্রতি ১০০ গ্রাম গরুর মাংসে ২১৭ ক্যালরি শক্তি রয়েছে। অনেকে স্বাস্থ্যঝুকির কথা চিন্তা করে গরুর মাংস খেতে চান না। কিন্তু, গরুর মাংস খুবই স্বাস্থ্যকর। প্রতি ১০০ গ্রাম ছাগলের মাংসে রয়েছে ২৩ গ্রাম প্রোটিন, ২.৫৮ গ্রাম চর্বি এবং ১২২ ক্যালরি শক্তি। এবং ছাগলের মাংস গরুর মাংসের চেয়েও অনেক বেশি স্বাস্থ্যকর। ছাগলের মাংসে পটাশিয়ামের পরিমাণ বেশি থাকে।

 

মাছ এবং মাংসে থাকা প্রোটিনের উপাদান শারীরিক বৃদ্ধি এবং মাংসপেশি গঠনে সহায়তা করে। তাই, প্রোটিনযুক্ত অন্য খাবারের চাইতে মাছ মাংসই খাওয়া প্রয়োজন। তবে যারা স্বাস্থ্য নিয়ে বেশি চিন্তিত, তারা ডাক্তারের পরামর্শ নিয়ে পরিমাণ অনুযায়ী মাছ মাংস খেতে পারেন। কারণ, প্রোটিনের মূল উৎসই হচ্ছে মাছ মাংস।


মন্তব্য দিনঃ

comments

About the author

Michael Rema

Michael Rema

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/chaldaldotcom/82277

1 ping

  1. মাছ এবং মাংসে পাবেন যথেষ্ট পরিমাণে প্রোটিন » টেকটুইটস – BD Tech Master

    […] (function(d, s, id) { var js, fjs = d.getElementsByTagName(s)[0]; if (d.getElementById(id)) return; js = d.createElement(s); js.id = id; js.src = "http://connect.facebook.net/en_US/sdk.js#xfbml=1&appId=352123764801079&version=v2.0"; fjs.parentNode.insertBefore(js, fjs); }(document, 'script', 'facebook-jssdk')); (adsbygoogle = window.adsbygoogle || []).push({}); Source link […]

মন্তব্য করুন