«

»

Michael Rema

কুকুর সম্পর্কে জানা-অজানা কিছু তথ্য

প্রভুভক্ত, পাহারা দেওয়া, অন্যান্য কাজে দক্ষতা থাকা কিংবা সখের বসে কুকুর পোষে থাকেন অনেকেই। অন্যান্য প্রাণীর চেয়ে কুকুরই একমাত্র প্রাণী যে, মানুষের সঙ্গে সঙ্গে থাকার সময় বেশি পায়। কারণ, কুকুর পরিবারের সদস্য এবং বন্ধু হয়ে ওঠে। তবে, যারা কুকুর পোষছেন তারা অনেকেই কুকুর সম্পর্কে ভাল তথ্য জানেন না। তাহলে চলুন দেখে নিই, কুকুর সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

একটা মজার বিষয় এই যে, মানুষের মত কুকুরও স্বপ্ন দেখে। যদি আপনি কুকুর পোষে থাকেন, তাহলে লক্ষ্য করেছেন হয়তো যে, কুকুর ঘুমাতে ঘুমাতে হঠাৎ করে ঝাকিয়ে উঠেছে এবং আবার ঘুমিয়ে পড়েছে। যদি এটি লক্ষ্য করে থাকেন, তাহলে বুঝবেন যে, কুকুরটি স্বপ্ন দেখেছে। আরও মজার বিষয় হল, কুকুর মশা মাছি তাড়ানো, মানুষের সাথে খেলা করা এবং ইদুর তাড়ানোর মত স্বপ্ন দেখে।

 

আপনার কুকুরকি কখনো আপবার কাছে এসে লেজ নাড়িয়ে ঝাকুনি দিয়েছে? যদি দিয়ে থাকে, তাহলে বুঝবেন যে, আপনার কুকুর আপনার প্রতি অনেক সন্তুষ্ট। Discovery-এর এক প্রতিবেদনে বলা হয়েছে যে, কুকুর যখন ডান দিকে লেজ নাড়াতে থাকে, তাহলে বুঝতে পারবেন যে, কুকুরটি খুশিতে আছে, আর যদি বাম দিকে লেজ নাড়াতে থাকে, তাহলে বুঝতে পারবেন যে, কুকুরটি ভীত সন্ত্রস্ত। (কালেক্টেড)

 

মানুষের মত কুকুরও জন্মের সময় অন্ধ হয়ে জন্ম নেই। এবং দুই থেকে তিন সপ্তাহ পরে তাদের অঙ্গপ্রত্যঙ্গের উন্নতি ঘটে এবং দেখতে শুরু করে।

 

কুকুর নিজের মল খায়। অনেকেই এই কারণেই কুকুর পালতে পছন্দ করেন না। তবে, বিশেষজ্ঞদের মতে, কুকুর নিজের মল খাবে এটাই স্বাভাবিক, এতে আশ্চর্য হবার কিছু নেই। তবে, এসব থেকে কুকুরকে দূরে রাখতে কুকুরের জন্য খাবার কিনে রাখতে পারেন। কিনতে পারেন অনলাইন থেকে।

 

কুকুর যখন কোন জায়গায় যায়, তখন হয়তো খেয়াল করে দেখেছেন যে, কুকুর প্রস্রাব করে করে যাচ্ছে। এটি তারা করে যখন তারা নতুন জায়গায় যায়। তাদের পিছনের দিকে এক বিশেষ ধরণের গ্রন্থি থাকে, যেটি তাদের সীমানা বা পথ এবং অন্য কাউকে চিনতে সহায়তা করে।

 

বিড়ালের মত কুকুরদের নাকও একটার সাথে আরেকটার মিল থাকেনা। কোন না কোন দিক দিয়ে নাকের ধরণ আলাদা হয়ে থাকে।


মন্তব্য দিনঃ

comments

About the author

Michael Rema

Michael Rema

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/chaldaldotcom/82173

1 ping

  1. কুকুর সম্পর্কে জানা-অজানা কিছু তথ্য » টেকটুইটস – BD Tech Master

    […] (function(d, s, id) { var js, fjs = d.getElementsByTagName(s)[0]; if (d.getElementById(id)) return; js = d.createElement(s); js.id = id; js.src = "http://connect.facebook.net/en_US/sdk.js#xfbml=1&appId=352123764801079&version=v2.0"; fjs.parentNode.insertBefore(js, fjs); }(document, 'script', 'facebook-jssdk')); (adsbygoogle = window.adsbygoogle || []).push({}); Source link […]

মন্তব্য করুন