«

»

সেতু বাঁচতে চায়! সেতুকে সাহায্য করুন-ফুসফুসের বাম পাশের অংশটি নষ্ট

অনেক খারাপ বন্ধু আমি। সেতু আমার প্রিয় একজন বন্ধু। আমি কুষ্টিয়াতে ছিলাম। তখন আমরা একসাথে পড়ালেখা করি। আমি যেই ক্যাডেট স্কুল এ পড়ি ওখানে কোচিং করতে আসত। আমরা অনেক ঘনিষ্ট বন্ধু কিন্তু কি থেকে কি হয়ে গেল। বুঝতে পারলাম না। তবে ফেসবুক এর এডমিন কে অনেক ধন্যবাদ। কারণ তাদের মাধ্যমে জানতে পারলাম। তা নাহলে জানতেই পারতাম না। ভয়ে আমার হাত পা কাপছে। লিখতে গিয়ে আমি লিখতে পারছি না। কিন্তু বন্ধূর জন্য আমি করব। ওর ফুসপুস এক অংশ নষ্ট হয়ে গিয়েছ। আমি আর কিছু বলতে পারছিনা। তাই আপনারা লিংক এ ক্লিক করুন বিস্তারিত জানতে পারবেন।

http://www.facebook.com/profile.php?id=100002703260320&suggestfriends=1&ref=email_friend_confirmed#!/notes/nahid-hasan/help-save-setu-a-du-student-please-respond-the-request-of-humanity/319345831428804

http://supportsetu.com/

আমি কোনো মানুষকে নিজের চোখের সামনে মারা যেতে দেখিনি। এরকম অসহায় মুহূর্ত আমার জীবনে এখনো আসেনি, একদিন আসবে নিশ্চয়, আমার দূরতম কল্পনায়ও আমি সেটি ভাবতে চাইছি না। আকস্মিক মৃত্যু আমাদের বিহ্বল করে সত্যি, কিন্তু কোনো মৃত্যুর সম্ভাবনা যদি এমন হয় যে তা ধীরে ধীরে আমাদের অসহায়তাকে স্পষ্ট করে দেখিয়ে দিচ্ছে, প্রতিটি মুহূর্তে আমাদের অক্ষমতাকে প্রকাশ করছে কেমন অনুভূতি হয় তখন? আমার জানা নেই। কিন্তু সেতু এবং সেতুর বাবা মা এখন জানে। এই জানাটা আকাঙ্খিত নয়। কোনো বাবা, কোনো মাকে যেন এই স্থির প্রলম্বিত কষ্টের ভেতর দিয়ে যেতে না হয়।

 

সেতু ভীষণ অসুস্থ। যতোটা অসুস্থ হলে একটা মধ্যবিত্ত পরিবারের পক্ষে সামর্থের সবকিছু নিয়েও চিকিৎসার ব্যয়ভার বহন করা  সম্ভব হয় না তার চেয়েও বেশি অসুস্থ। দীর্ঘ ২ বছরের ও অধিক সময় ধরে  যক্ষা রোগে  MDR  TB (Multi Drug Resistant Tuberculosis)  ভুগছে। এর উপর মাত্র ক’দিন আগে ধরা পড়লো, ওর ফুসফুসের  বাম পাশের অংশটি নষ্ট হয়ে গেছে যার দরুন শরীরে কোনো ওষুধ আর কাজ করছেনা। এই নষ্ট অংশটি দ্রুত অপারেশন অথবা ট্রান্সপ্লান্ট না করালে ফুসফুসের ডান পাশের অংশটিও নষ্ট হয়ে যাবে তখন আর  তার পক্ষে বেচেঁ থাকা সম্ভব হবেনা।

 

দেশে এবং বিদেশের বিভিন্ন হাসপাতালে যোগাযোগ করে জানা যায় যে বিদেশে অপারেশন এবং অপারেশন পরবর্তী চিকিৎসার জন্য প্রায় ৩০ লক্ষ টাকা এবং ট্রান্সপ্লান্টের জন্য ১ কোটি- ১ কোটি ২০ লক্ষ টাকা প্রয়োজন। বাংলাদেশে অপারেশন এবং অপারেশন পরবর্তী চিকিৎসার জন্য প্রায় ১৫ লক্ষ টাকার প্রয়োজন।

 

সেতু (পুরো নাম মোঃ রাহাদুজ্জামান সেতু) ঢাকা বিশ্ববিদ্যালয়ের  কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ২০০৬-০৭ সেশনের (১৩ তম ব্যাচ) ছাত্র। ওর বিশ্ববিদ্যালয় রেজি নঃ হ-১৯৩৪ (বরকত-৫০১, অমর একুশে হল)। ২০০৩ সালে কুস্টিয়া জিলা স্কুল এবং ২০০৫ সালে কুস্টিয়া সরকারী কলেজ থেকে  এসএসসি ও এইচএসসি পরীক্ষায় A+ পেয়ে উত্তীর্ণ হয়।

 

৩য় বর্ষে অধ্যায়নরত অবস্থায় ২০০৯ সালে দুরারোগ্য বক্ষব্যাধিতে আক্রান্ত হয়ে মহাখালী জাতীয় বক্ষব্যাধি হাসপাতালে দীর্ঘ ৭ মাস চিকিৎসাধীন থাকে। ওর শারিরিক অবস্থার কোনো উন্নতি না হওয়ার কারনে বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শে ভারতের চেন্নাইয়ে ভেলর CMC (Christian Medical Collage) হাসপাতালে প্রায় দেড় বছর চিকিৎসা গ্রহন করে। ওর শরীরের অবস্থা কিছুটা উন্নতি হলে আগস্ট ২০১১ ইং এ ২০১০-১১ সেশনের তৃতীয় বর্ষে ক্লাস শুরু করে। পড়াশুনার প্রতি ওর ইচ্ছা শক্তি কতটুকু ছিলো তা নিজের চোখে না দেখলে বুঝার উপায় নেই। কিন্তু গত অক্টোবর ২০১১ ইং থেকে ওর শারীরিক অবস্থা আরও অবনতি হলে ল্যাবএইড হাসপাতালের অধ্যাপক ডাঃ আলী হোসেন (বক্ষব্যাধি বিশেষজ্ঞ) এর পরামর্শ নেয়। তিনি ওর চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে ৩ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করেন। মেডিকেল বোর্ডের মতে ওর ফুসফুসের  বাম পাশের অংশটি নষ্ট হয়ে গেছে যা দ্রুত অপারেশন করে ফেলে দিতে হবে অথবা ট্রান্সপ্লান্ট করতে হবে

 

ওদের পরিবারের আর্থিক অবস্থা ভালো নয়। সেতুর বাবা কুস্টিয়া বিদ্যুৎ অফিসের একজন তৃ্তীয় শ্রেনীর কর্মচারী। দীর্ঘ দিনে দেশ ও বিদেশে চিকিৎসা করানোর জন্য ওর বাবা প্রায় ৫ লক্ষ টাকা ঋনী হয়ে গেছেন। ওদের এমন কোনো স্থায়ী সম্পত্তিও নেই যা বিক্রি করে এই বিপুল পরিমান অর্থ যোগাড় করা যেতে পারে। সবচেয়ে খারাপ বিষয়টি হচ্ছে হাতে একদম সময় নেই।

 

‘নেই’ শব্দটা খুব নেতিবাচক, যেন যাবতীয় সম্ভাবনাকে নস্যাৎ করে দিচ্ছে। কিন্তু আমরা জানি, আমরা চাইলে সময় এবং অর্থ দুটোকেই ভাগ করে নিতে পারি অনেকে মিলে।

সেতুর বন্ধুদের ফেইসবুকে একটা সাদামাটা স্ট্যাটাস এখানে দিলামঃ

Our Friend Rahadzzaman Setu (CSEDU) is positive in MDR TB (Multi Drug Resistant Tuberculosis) from  2009. His left lungs is damaged.  Now needs surgery or transplant as soon as possible otherwise not possible to Save him. Almost 30 Lac taka is required for surgery (for transplant need 1 core 20 lac taka). if we can meet 15000 people  n  get 200tk from each or 10000 people n get 300tk from each or 6000 people n get 500tk from each, we can gather 30lac taka. Is that so tough to donate 500 taka to save a LIFE ???

 

প্রায় নিরাবেগ সহজ হিসেব। আসলেই কি আমরা পারি না এমনটি করতে? খুব বেশি কি কঠিন? আমাদের স্বাচ্ছন্দ্যের কিছুটা অংশ যদি একজন ছাত্রের জীবন বাঁচাতে ব্যয়িত হয়, অন্তত একটি জীবনের অপচয় তো আমরা ঠেকাতে পারি।

 

আমরা চাই সেতু ফিরে আসুক। এজন্য আমাদের যা কিছু করা সম্ভব আমরা যেন করি, আমাদের বন্ধু, স্বজন, আমাদের কাছের ও দূরের, পরিচিত ও অপরিচিত মানুষজনের প্রতি আমাদের আহ্বান রইলো একজন মানুষের জীবনের জন্য, যে জীবন ভীষণ মূল্যবান, কেবল অর্থের অভাবে যেটির অপচয় হওয়া উচিত নয় ।

একজন মানুষকে বাঁচাতে আমাদের সহমর্মী হোন। আমরা একজন ছাত্রের জন্য আপনাদের সহযোগিতা  চাইছি।

 

                                                আমরা আপনার সাহায্য ও সহযোগিতা কামনা করছি……………

 

 

অর্থ সাহায্যের জন্য  

A/C Name: STUDENTS HELP FUND, CSE DU

A/C No: 3410573/1

Agrani Bank, Dhaka University Branch, Dhaka 1000.

SWIFT Code : AGBKBDDH001

 

For Online deposit (who are in abroad) and any information  : www.supportsetu.com

 

যেকোনো তথ্যের জন্য যোগাযোগঃ

নাহিদ (০১৮১৮-২৫০১৯০),জুয়েল (০১৭২২-৩৬৫৪৪১)   রন্টি (০১৯১৩-০৮১৯১৯),  তাজিম (০১৭১৭-০৪১৫৮৪)

তোফাজ্জল (০১৭১৭-১০৪৬৯৬), সুফি (০১৬৭২-৫৫১০৪৭), ঐতিহ্য (০১৭১৯-৪২৩১৬৬), মিহির (০১৯১৭-০৯৮৮৮৭)

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আপনার কম্পিউটার চালু করা এবং বন্ধ করার history দেখুন ..
mig33 মাল্টি কিকিং সফট, এবার আপনিও হবেন একজন multi কিকার।।
সবার জন্য প্রযুক্তি
প্রতি সপ্তাহে পিসি হেল্পলাইন বিডি ব্লগে লিখে জিতে নিন পুরস্কার!!!
জিপি সিম+অ্যানড্রয়েড দিয়ে Psiphon এর সাহায্যে ২৪ ঘন্টা খুব সহজেই হাই স্পিড ফ্রি ইন্টারনেট ব্যাবহার...
প্রতি ৫ মিনিট অন্তর অন্তর ১০০ সাতোসি আয় করুন।১বিটকয়েন= ২৭৫0 ইউএস ডলার(০৮/০৬/২০১৭),ফ্রিতে বিটকয়েন আর্...
বাংলাদেশী ফ্রিল্যান্সারদের জন্য সুখবর:এক পয়সাও বিনিয়োগ ছাড়া ফ্রিতে একাউন্ট করে আয় করুন ড্রিমপ্লয় ডট ...

মন্তব্য দিনঃ

comments

About the author

Azmol Huda Khan

আমি মোঃ আজমল হুদা খান।কুষ্টিয়া তে ২০০৩ সালে এস.এস.সি পরীক্ষা শেষ করে নট্রামস্ট এ অফিস প্যাকেজ ভতির্ হই। সেখানেই ২-৩ বছর কম্পিউটার শিখি এবং সেখানেই বিনা বেতনে কাজ করি। কিছু শেখার জন্য। তার পরে আস্তে আস্তে করে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে -(ভিডিো এডিটিং, গ্রাফিক্স, হাডর্োয়ার, সাভির্সিং । ডিসের এ্যাড তৈরী, সহ বিভিন্ন কাজ। পরে ঢাকায় আসি। এখানে সদরঘাটে এডেক্স এ কাজ করি ডাটা এন্ট্রি, পরে গ্রাফিক্স -ভিডিো এডিটিং, আমার তৈরী করা বিজ্ঞাপন-বৈশাখী টিভিতে চেেলছে এছাড়াো সাজর্ার একটি অনুষ্ঠিানে আমার তৈরী করা বিজ্ঞাপন চলিেছল। সেটা সিঠু সকো শাটর্ পাঞ্জাবী এ-পরে ইত্তেফাক মোরে বিজ্ঞাপন বুতে কাজ করি। পরে ডেমরা আমার বাড়ির কাছে একটি প্রতিষ্ঠানে গ্রাফিক্স ডিজাইনার হিসাবে আছি। বিভিন্ন টিপস নিযে গবেষণা করি। একটি থেকে আরেকটি বের করার চেষ্ট করি।

Permanent link to this article: http://techtweets.com.bd/uncategorized/azmol-huda-khan/17383

2 comments

  1. Md Nazmul Haque

    Khub kharb laklo. Ami monay kore sobai help korben.

  2. Mehedi

    :((((((

মন্তব্য করুন