«

»

zakirbd

(মেগা টিউন) অল ইন ওয়ান এসইও (মেগা টিউন)

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আশা করি সবাই ভালো আছেন। আমিও আপনাদের জন্য দোওয়া করি যেন আপনারা ভালো থাকেন। কদিন আগে আমি এইচ. এস. সি. পরীক্ষা শেষ করলাম আশা করি আপনারা আমার জন্য একটু হলেও দোয়া করবেন।

টিউন করার আগে কিছু কথা না বললেই নয়, কারণ আজকে আমি আপনাদের জন্য এস ই ও নিয়ে টিউন করবো। কিন্তু আমার আগে আমার সকল বড় ভাইয়েরা এসইও নিয়ে অনেক সুন্দর সুন্দর টিউন করে গেছেন বা করে যাচ্ছেন। তাদের কে আমি সম্মান করি। তাদের কাছে আমার একটাই কথা যদি ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

জাকির বিডি

তাহলে শুরু করা যাক…

ইন্টারনেট দুনিয়ায় যারা একবার হলেও ডুব দিয়েছেন তারা কিছু নাহলেও এস ই ও এর পুরো মিনিং জানেন। তবু আজকে আমি একদম গোড়া থেকে শুরু করব।

সার্চ ইঞ্জিন কি :

সার্চ ইঞ্জিন বলতে আমরা বুঝি ওয়েবে প্রকাশিত হওয়া কোন কোন তথ্য বা বিষয় অতিদ্রুত খুজে পেতে আমরা যে মধ্যমটি ব্যবহার করি। সার্চ ইঞ্জিন ব্যবহারের মাধ্যেমে আমাদের তিনটি জিনিস রক্ষা পাচ্ছে

  • ১। টাকা
  • ২। শ্রম এবং
  • ৩। সময়

একবার ভাবুন তো সার্চ ইঞ্জিন না থাকলে আমাদের অবস্থার কথা। আশা করি বুঝতে পেরেছেন।

কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন-

  • google.com
  • yahoo.com
  • bing.com
  • msn.com

সার্চ ইঞ্জিন কেন:

“অলস মস্তিস্ক শয়তানের কারখানা- প্রবাদ”- কথাটি নিশ্চয় কারো অজনা না। কিন্তু যারা ইন্টারনেটে এসইও, ওয়েব ডিজাইন, গ্রাফ্রিস্ক বা প্রোগাম নিয়ে ঘাটাঘাটি করেন তাদের মাথায় সবসময় নতুন নতুন আইডিয়া বের হয় যা তারা সার্চ ইঞ্জিনের মাধ্যমে শেয়ার করেন।

বললেন কিভাব……….?

ধরুণ আপনি এসইএ নিয়ে আপনার মাথায় কোন আইডিয়া আছে ভাবছেন কিভাবে শেয়ার করা য়ায়। google.com এ বসে সার্চ দিলেন (( বাংলা এসইও ব্লগ )) ব্যস পেয়ে গেলেন অনেক এসইও ব্লগ সাইট। এখন আপনার সার্চপেজে যে ব্লগটি আগে থাকবে সেটাতেই মনে হয় আপনি আপনার আইডিয়া শেয়ার করবেন। আর যদি আপনার জানা ভালোমানের কয়েকটি ব্লগ থেকে থাকে তাহলে আপনি আপনার মাথায় আসা সকল আইডিয়া প্রতিনিয়ত শেয়ার করতে খাকেন। তাই নয় কি……? আর এইভাবে আপনি আপনার আইডিয়া শেয়ার করেন।

সার্চ ইঞ্জিনের কয়েকটি অংশ:

প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের তিনটি অংশ থাকে। আমাদের ওয়েব সাইটের জন্য SEARCH ENGINE OPTIMIZATION করার পূর্বে এই তিনটি বিষয় জানা খুবই জরুরী।

  • প্রথমটি Crawler or Spider;
  • দ্বিতীয়টি index or catalog; এবং
  • তৃতীয়টি search interface। এই তিনটি বিষয়। আর এই আর এই তিনটি বিষয় সর্ম্পকে আপনার যদি ধারণাথাকে তাহলে আপনি আপনি আপনার ওয়েব সাইটের জন্য SEARCH ENGINE OPTIMIZATION করার ক্ষেত্রে অনেক সফল হবেন।

(ইনশাআল্লাহ)

Search Engine Crawler or Spider:

Search Engine Crawler or Spider সার্চ ইঞ্জিনের জন্য বার্তাগ্রাহক হিসেবে কাজ করে। প্রতিনিয়ত বিশ্বে হাজার হাজার ওয়েব সাইট আবিস্কার এবং আপডেট করা হচ্ছে। Crawler or Spider এর কাজ হলো ঐই সকল সাইট গুলোকে index করা। Crawler or Spider ওয়েবসাইট লিংক, আপডেট হওয়া পেজ এবং নতুন আ্যড হওয়া পেজ গুলোকে index করতে সাহায্য করে।

Search Engine index or catalog:

Search Engine Crawler or Spider এর সংগ্রহীত লিংক এবং পেজ গৃলো Search Engine index or catalog এ জমা থাকে। যখন আমরা কোন সার্চ ইঞ্জিনে যেমন google.com এ যদি কিচু সংখ্যক র্কী-ওর্য়াডের মাধ্যেমে সার্চ দেয় তাহলে ১-১০০০০০০ পর্যন্ত ওয়েব সাইটকে আমাদরে সামনে হাজির করে মাত্র ০-২৫ সেকেন্ডে আর এটি সম্ভব শুধু মাত্র Search Engine Crawler or Spider এর কারণে।

Search Engine Search interface:

Search Engine Search interface এর কাজ হলো আমরা যে র্কী-ওর্য়াডের মাধ্যেমে সার্চ দেয় তা খুজে বের করা। ধরুণ আপনি “SEO TUTORIAL” লিখে সার্চ দিলেন। তাহলে প্রথমে Search interface এর মাধ্যেমে সার্চ ইঞ্জিন আপনার সার্চকৃত ভাষাটি বুঝতে চেষ্টা করবে। তারপর আপনার সার্চ কৃত ওর্য়াড কে খন্ড খন্ড অংশতে রুপান্তরিত করবে। য়েমন (SEO+TUTORIAL) এইভাবে।

তারপর সে তার ইনডেস্ক কৃত ওয়েব সাইট বা পেজের কোন শব্দের সাথে এই শব্দের মিল আছে কিনা তা বের করে আপনার সামনে হাজির করবে। তা আবার মাত্র ০.২৫ সেকেন্ডে। তাহলে কতদ্রুত কাজগুলো সম্পূর্ণ হয় একবার চিন্তা করুন।

মজা পেলেন বুঝি…….হি হি হি??

বি:দ্র: ক্লান্ত হয়ে গেলে “পাকা আম” খান ????

SEO: SEO=SEARCH ENGINE OPTIMIZATION

{ SEO দ্বারা কী হয় সে সম্পর্কে আমি আর কিছু লিখব না আসা করি সবাই জানেন। আর জদি না যানেন তাহলে জানাবেন আমি জানানোর চেষ্টা করবো। তাছাড়া আপনি SEO সর্ম্পকে বড় ভাইদের টিউনগুলো দেখতে পারেন।

আপনার সাইটের জন্য SEARCH ENGINE OPTIMIZATION করার জন্য

দুইটি বিষয়ে খেয়াল রাখা জরুরী

  • ১। On Page Optimization
  • ২। Off Page Optimization

এগুলোর মধ্যে কয়েকটি ধাপ রয়েছে। নিচেতা দেওয়া হলো।

১। On Page Optimization

  • Choosing a Domain Name
  • Choosing a Hosting Provider
  • Meta tag Title tag
  • Choosing Keyword
  • Meta Description tag
  • Make Frees Content
  • Copy Writing}}>>>>> On Page Optimization=GOOD RESULT

২। Off Page Optimization

  • Directory Submit
  • Social Book Marking
  • Social Media Marketing
  • Link Exchange
  • Press Relies Submission
  • Forum Posting
  • Forum Signature
  • Blog Commenting
  • Link Building
  • White Hat SEO (((But REMEMBER Black Hat SEO AND HIDDEN COMMENTS)))}
  • Pay Par Click (PPC)

On Page Optimization:

Choosing a Domain Name:

Domain Name SEO এর জন্য খুবই গুরত্বপূর্ণ। Domain Name বাছাই করার আগে ভালোভাবে চিন্তাভাবনা করে নিতে হবে। ধরা যাক ইন্টারনেট টেকনোলজি সর্ম্পকে আপনি একটি ব্লগ সাইট খুলতে চাচ্ছেন। কিন্তু ব্লগ সাইটটি খোলার পরে আপনি আপনার ইন্টারনেট টেকনোলজি ব্লগে আপনি রাজনিতি নিয়ে লিখছেন। তাহলে কি আপনার ব্লগ SEO তে এগিয়ে যাওয়া সম্ভব । আপনিই বলুন । তাই আপনাদের বলছি কোন সাইট খোলার আগে আপনি কি বিষয় নিয়ে সাইট টি করবেন সে সর্ম্পকে ভালোভাবে চিন্তা করুন। নিজে না পারলে বড়দের সাহায্য নিন। আর যে প্রোভাইডারের কাছ থেকে ডোমেইনটি ক্রয় করবেন প্রোভাইডারটি ICANN (আই সি এ এন এন) এর আওতাভুক্ত কিনা দেখে কিনবেন।

Choosing a Hosting Provider:

আপনি ডোমেইন কেনার পর তা হোসটিং করা জরুরু ওয়েব সাইটি রান করার জন্য। অনেকের মনে এমন চিন্তা থাকে যে কম দামে হোস্টিং কেনার। কিন্তু এতে করে যে তাদের কি খতি হয় তা তারা যানে না। কারণ কমদামে হস্টিং সাইট গুলো প্রায় সময় ডাউন থাকে। আপনার সাইট যখন ডাউন থাকে তখন সার্চ ইঞ্জিন স্পাইডার আপনার সাইটটিকে ইনডেস্ক করতে পারে না। বিধায় আপনি সার্চ ইঞ্জিনে পিছিয়ে থাকেন। আশা করি বুঝতে পেরেছেন। আমার জানা মতে Dreamhost.com এবং pair.com দুইটি ভালোমানের হোস্টিং প্রেভাইডার সাইট।

Meta tag Title tag:

আপনি যখন কোন ওয়েব সাইট বাউজারে ওপেন করেন তখন বাউজারের ট্যাবে উক্ত সাইট সর্ম্পকে কিছু লেখা থাকে আর একেই Title tag বলে। Title tag আপনার সাইটের জন্য অনেক প্রয়োজনীয়। Title tag বাছাই করার আগে ভালোভাবে ভেবে নিয়ে মান সম্মত এবং ভালোমানের Title tag ব্যবহার করুন আপনার সাইটের জন্য। আর একটি কথা Title tag এর মধো আপনার সাইটের কিছু র্কী-ওর্য়াড সংযুক্ত করার চেষ্টা করুন। এতে করে SERP এ আপনার সাইট এগিয়ে যযাওয়ার সম্ভবনা বেশি।

Choosing Keyword:

Keyword হলো একটি শব্দ। Keyword বলতে…… ধরুণ আপনি “free antivirus”লিখে র্সাচ দিলেন আর এটি হলো একটি Keyword। আর এই Keyword টি আপানার সাইটে থাকে তাহলে আপনার সাইটি এই সার্চে থাকবে। হয় প্রথমে না হয় শেষে। কিন্তু থাকবে। On page optimization করার ক্ষেতে Keyword গুররত্ব অনেক। তাই আপনার সাইটের জন্য ভালোমানের Keyword নির্বাচন করুন।

উদাহরণ:




Keyword বাছাই এর জন্য google এর adwords টুলসটি খুবই উপকারি।

লিংক: https://adwords.google.com

Meta Description tag:

Meta Description tag ও আপনার সাইটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। Meta Description tag এ আপনার সাইটি কার উপর নির্মিত সে সর্ম্পকে প্রাথমিক কিছু Sentence লেখা থাকে অতি সংক্ষেপে। তাই আপনার সাইটের জন্য Frees Description লেখার চেষ্টা করুন।

উদাহরণ:




Make Frees Content:

ভিজিটর দের আপনার সাইটের প্রতি আকর্ষণ বৃদ্ধি করার জন্য Free Content লেখার চেষ্টা করুন। এতে করে আপনার সাইটের মান ও ভিজিটর দুটই বারবে। আশা করি বুঝতে পেরেছন।

Copy Writing:

STOP: STOP: STOP>> Copy Writing. Copy writing থেকে সবসময় নিজেকে দুরে রাখুন। Google আপনার সাথে Copy Writing ধরে ফেলার জন্য সব সময় লেগে আছে।

আজকে এই পর্যন্তই! উপরোক্ত বিষয়গুলো সর্ম্পকে আলোচনার পূর্বে আমি আপনাদের মতামত জানতে চাচ্ছি???? যদি মতামত দেন তাহলে আমি বিষয় গুলোনিয়ে বিশদভাবে আলোচনা করব।

আশা রাখি আপনাদের মতামত পাবো। ভুল হলে ক্ষমা প্রার্থী।

ZakirBD

Enjoy

FaceBook এ আমি https://www.facebook.com/zakirbd63

আমার ব্লগ: ফ্রিতে তৈরীর চেষ্টা করছি।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Ms word টিউটোরিয়াল পর্ব (৩)
প্র্যাক্টিক্যাল ভিজ্যুয়াল বেসিকঃপ্রাথমিক ধারণা
আসুন শিখি পিএইচপিঃপর্ব-৮
বর্তমান বিশ্ব সাধারণ জ্ঞান(৩)
আপনার ব্লগার ব্লগ এ যোগ একটি অসাধারণ ভাসমান নোটিফিকেশন বার |||
আপনি Long Tail Pro এর প্রিমিয়াম ভার্সন খুঁজছেন ? এই সফটওয়্যারটি ব্যবহার করে দেখুন।
Inkscape-এর মাধ্যমে ভেক্টর গ্রাফিক্স ডিজাইনের টিউটোরিয়াল (পর্ব-৩)

মন্তব্য দিনঃ

comments

About the author

zakirbd

zakirbd

symbols like ! " ? $ % ^ &..........................

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/zakirbd/27266

2 comments

  1. zakirbd
    zakirbd

    টেকটুইটস ব্লগের লোকবল দেহি শুধু পিটিছি এবং হ্যাক নিয়া পাগল। ভালো ভালো। 🙂

  2. banglanews

    Nice Post.
    You are welcome from http://www.hosting4bd.com.
    Web hosting in Bangladesh

মন্তব্য করুন