«

»

সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

সবাইকে সালাম । আবার ও আপনাদের সামনে সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারনা পর্ব ২ নিয়ে হাজির হলাম । যারা   সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারনা পর্ব ১ দেখেনি তারা এখানে ক্লিক করুন ।  আশাকরি পর্ব ১ এ  বুঝতে  কোন ধরনের সমস্যা হয়নি । ।  চেষ্টা করছি সহজ ও সুন্দর ভাবে উপস্থাপন করতে যাতে সবাই  বুঝতে পারে ।

সার্চ ইঞ্জিনে মার্কেটিং ক্ষেএে কেন এত গুরুত্বপূর্ণ : এত কষ্ট করে, এত টাকা দিয়ে খরচ করে সাইট বানালেন , অথচ ভিজিটর নাই , খুবই হতাশা  জনক । সার্চ ইঞ্জিন কোন একটি ওয়েভ সাইটে  ভিজিটরের প্রধান উৎস । বেশীর ভাগ ভিজিটর আসে সার্চ ইঞ্জিন  থেকে । শতকরা  ৮০%  ভিজিটর সার্চ ইঞ্জিন মাধ্যমে কোন ওয়েভ সাইটে আসে । ভবিষ্যতে এটি আরও বাড়বে ।  বিভিন্ন কারণে  সার্চ ইঞ্জিন  অত্যন্ত গুরুত্বপূর্ণ । তার কিছু অংশ এখানে তুলে ধরলাম । ।

ক) আমি আগেই বলেছি বেশীর ভাগ ভিজিটর সার্চ ইঞ্জিনে থেকে আসে । প্রতি মাসে প্রায়  বিলিয়ন বিলিয়ন  সার্চ হয় ।

খ) United States এ এক জরিপে দেখা  গেছে প্রতি মাসে কমপক্ষে ১০ বিলিয়ন সার্চ হয় ।  (সূএ : comscore.2008 )

গ)বেশীর ভাগ ইউজার জানে না কোন কিছু পেতে তাদের কোথায় যেতে হবে ।আবার অনেকে ওয়েভ সাইটের URL বা Address মনে রাখতে পারে না । সে জন্য তারা সার্চ ইঞ্জিনগুলোতে সার্চ করে  ।

ঘ) সার্চ ইঞ্জিনের সবচেয়ে বড় সুবিধা হলও খুব কম সময়ে কম খরচে যে কোন তথ্য জানা যায় । যার কারণে  সবাই সার্চ ইঞ্জিন ব্যবহার করে ।

ঙ) সার্চ ইঞ্জিন  শিক্ষার জন্য  কোন ধরনের একাডেমিক শিক্ষার প্রয়োজন হয় না ।  যে কেউ যে কোন বয়সের যে কোন পেশার লোক বা মানুষ SEO করতে পারে ।  সামান্য ইংরেজি ও HTML এর জ্ঞান থাকলে এই কাজ করা সম্ভব । যার কারণে মার্কেটিং ক্ষেএে  SEO খুবই জনপ্রিয় । । ।

প্রয়োজনীয় টুলস : SEO  করার জন্য কিছু টুলস এর ও প্রয়োজন আছে। যার মাধ্যমে  আপনার ওয়েবসাইটকে  অপটি-মাইজ করতে এবং ভাল  Rank  – এ নিয়ে যেতে পারবেন । ।  যেমন :

ক)ইন্টারনেটের  প্রাথমিক জ্ঞান ।

খ)ইন্টারনেট সংযুক্ত একটি কম্পিউটার ।

গ)একটি ওয়েবসাইট অথবা ব্লগ ।

ঘ)ইংরেজি ও HTML এর সম্পর্কে জ্ঞান ।

ইন্টারনেটে সকল সাইট গুলো  ইংরেজিতে ( বেশীর ভাগ ভাল সাইট গুলো ইংরেজিতে করা ) । সুতরাং   আপনাকে অবশ্যই ইংরেজি সম্পর্কে ধারনা রাখতে হবে । পাশাপাশি  HTML ও জানতে হবে । সার্চ ইঞ্জিনে অপটিমাইজেশন করার জন্য  HTML  প্রোগ্রামিং খুবই গুরুত্বপূর্ণ । । ।

সার্চ ইঞ্জিনের প্রকারভেদ : সার্চ ইঞ্জিন  সাধারণত তিন ধরনের  :

ক)প্রাইমারি সার্চ ইঞ্জিন

খ)সেকেন্ডারি  সার্চ ইঞ্জিন

গ) টাগে-টেড সার্চ ইঞ্জিন

পরবর্তী টিউনে  এই গুলো সম্পর্কে  ডিটেল’স আলোচনা করবো । ।

সার্চ ইঞ্জিন  কিভাবে কাজ করে :  সার্চ ইঞ্জিন   হচ্ছে এমন একটি টেকনোলজি ,যেটি কোন ধরনের নিদিষ্ট কোন তথ্য এই বিশাল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে বের করে এনে দেয় ।  আপনি যে ওয়ার্ডটি সার্চ বক্সে লিখছেন সার্চ ইঞ্জিন  সেটিকে কম্পেয়ার করে , সার্চ ইঞ্জিন   ডাটাবেসের সাথে । এজন্য সার্চ ইঞ্জিন   বিভিন্ন প্রোগাম ও এ্যালগোরিদম ব্যবহার করে থাকে ।  সার্চ ইঞ্জিন   যেভাবে কাজ করে তার সেই  ফাংশন  গুলোকে সাধারণত তিনটি ভাগে ভাগ করা হয়েছে । পরবর্তীতে এই গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো  । । ।

ক্যারিয়ার হিসাবে SEO : ইন্টারনেটে SEO চাহিদা অনেক । ক্যারিয়ার হিসাবে SEO চমৎকার  প্রফেশন । দিন দিন এর ডিমান্ড বাড়তে থাকবে । তথ্য প্রযুক্তি যত উন্নত হবে এর চাহিদা তত বাড়বে । যে কেউ চাইলে ফ্রিল্যান্সার হিসেবে SEO এর কাজ করতে পারবে ।  Odesk,freelancer, ইত্যাদি সাইট গুলোতে অনেক SEO এর বেশি কাজ পাওয়া যায় । ।   যেখানে কাজের তুলনায় কাজ করার লোক অনেক কম । আমি পূবেই বলেছি SEO  কাজ করার জন্য খুব একটা শিক্ষাগত যোগ্যতা দরকার হয় না । যে কোন ব্যাক গ্রাউন্ডের হোক না কেন , যে কেউ  চাইলে SEO এর কাজ করতে পারে । কমপক্ষে ২ থেকে ৩ ঘণ্টা সময় দিয়ে আপনি ঘরে বসে আউটসোসিং এর মাধ্যমে ভাল  টাকা  আয় করতে পারবেন । । আর এর জন্য  চাই শুধু মনের ইচ্ছা । । আজ এই পর্যন্ত ।  পরবর্তী টিউনে সার্চ ইঞ্জিন  প্রকারভেদ নিয়ে  ছবি সহ সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করবো  । ।   আশাকরি ভাল লাগবে  । । ধন্যবাদ সবাইকে  ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

হ্যাকিংয়ের ৫২টি ভিডিও টিউটোরিয়াল, Xtreme হ্যাকিং টিউটোরিয়াল
মাত্র 6 কিলোবাইটের সফট্ওয়ার দিয়ে আপনার কম্পিউটারকে পরিষ্কার রাখুন
কি ভাবে Wampserver আপনার পিসিতে ইনস্টল করে ওয়ার্ডপ্রেস চালু করবেন?
এন্ড্রয়েড প্যাটার্ন লক ভুলে গেলে খুব সহজে ভাবে খুলে ফেলুন
এসে গেল নতুন trafficmonsoon।[না দেখলে ১০০০% মিস]
আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন লোগো তৈরী করুন অতি সহজেই [পর্ব-০২]::"Phishical"লোগো ডিজাইন ( ভিডিও ...
ইন্টারনেটে একটি ওয়েবসাইট কিভাবে কাজ করে ( ভিডিও )

মন্তব্য দিনঃ

comments

About the author

সাইভার ওয়ার্ল্ড

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/titu/29134

3 comments

  1. ঐ ছেলেটি
    jakir

    ধন্যবাদ আপনাকে আমাদের সুন্দর টিউটোরিয়াল উপহার দেওয়ার জন্য 🙂

    1. সাইভার ওয়ার্ল্ড

      অসংখ্য ধন্যবাদ জাকির ভাই 🙂 🙂 🙂

  2. Abdul Mannan Asif
    Abdul Mannan Asif

    অনেক চমত কার টুইট , আগামি টুইটের অপেক্ষায়

মন্তব্য করুন