«

»

সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ১

সবাইকে সালাম । সবাই কেমন আছেন ? অনেক দিন পর আবার লিখা স্টার্ট করলাম । চেষ্টা করবো ধারাবাহিক ভাবে চালিয়ে যেতে । SEO (Search engine optimization) বা সার্চ ইঞ্জিনে অপটিমাইজেশন  নিয়ে, আমি সাইভার ওয়ার্ল্ড । এর আগে ও টিপিতে আমাদের SEO গুরু আলসে দুপুর ভাই  টিউন করেছেন । তার টিউন গুলো দেখতে এখানে ক্লিক করুন ।  SEO সঞ্চোন্ধে যতটুকু আমি জানি তা আপনাদের সাথে শেয়ার করবো । আমার হয়তো জানার ভুল থাকতে পারে । কাজেই যা ভুল হবে তা ধরিয়ে দিবেন এবং কোন ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন । ।  চেষ্টা করবো আমার টিউনে  SEO নিয়ে ফুল বর্ণনা সহ বলতে , যাতে সবাই বোঝে এবং সেভাবে লিখার চেষ্টা করছি । ।


সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা নিয়ে ২ টি পর্ব থাকবে । যেখানে সার্চ ইঞ্জিনের পরিপূর্ণ ধারনা নিয়ে আমি হাজির হবো । আশাকরি  Seo সম্পর্কে আপনারা অনেক কিছু জানতে পারবেন । ।

সার্চ ইঞ্জিনে কী  : ইন্টারনেটে যখন কোন কিছু  জানার চেষ্টা করি তখন আমরা সরাসরি কাউকে জিজ্ঞেস না করে সরাসরি গুগল ইউজ করি । এমন অনেক বিয়ষ আছে যেটা আমার আশে পাশের অনেকেই জানে না । আর তা জানার উৎস হলো সার্চ ইঞ্জিন ( search engine ) । অনেক গুলো  সার্চ ইঞ্জিন ( search engine ) সাইট আছে যেমন : গুগল (google), ইয়াহু (yahoo),বিং( bing) ইত্যাদি । এই সব সাইটে আপনি একটি শব্দ বা ফেস সার্চ বক্সে লিখে সার্চ বাটনে ক্লিক করলে , কয়েক সেকেন্ড এর মধ্য কত গুলো পেজ দেখায় । এর পর ওই লিংকে ক্লিক করলে কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাই । । ।

 

বিভিন্ন ইনফরমেশন বের করার জন্য সার্চ ইঞ্জিন সাইট গুলো বানানো হয়েছে । সাধারণত এ গুলো ওয়ার্ল্ড ওয়াইড ওয়েভ (world wide web) ও ftp সাভারে থাকে । সার্চ করার পর যে ইনফরমেশন  পাই তা সাধারণত যে কোন তথ্য অথবা অন্য যে কোন ফাইল ।

সার্চ ইনডেক্স : অনেকে হয়ত নাম শুনেছেন সাইট  ইনডেক্স বা ইন্ডেক্সিং । আসলে জিনিসটা কী বা এর কাজ কী ? ইন্ডেক্সিং এর উদ্দেশ্য হলো সাইটের speed এবং performance কে অপটি-মাইজ করা । সার্চ ইঞ্জিন index collects,pharse এবং data store করে খুব কম সময়ে  দ্রুত এবং সঠিক  ইনফরমেশন retrival করে ( দেখায় ) । এর ফলে ইউজার যে সম্পর্কে জানতে চাই সে ধরনের তথ্য দেখায় । সব সময় যে সঠিক ইনফরমেশন দেখায় তা নয় , অনেক সময় আপনি যেটি খুঁজছেন তা সঠিকভাবে পাওয়া যায় না । এটি না পাওয়ার একমাএ কারণ হচ্ছে  ইন্ডেক্সিং । কাজেই এসইও তে ইন্ডেক্সিং গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে । পরবর্তীতে কী ভাবে নিজের সাইটকে ইন্ডেক্সিং করতে হয় তা পযায় ক্রমে আলোচনা করবো ।।।

সার্চ কোয়েরি : সার্চ কোয়েরি  সংক্ষিপ্ত ভাবে বলি একজন ইউজার তার প্রয়োজনে যে তথ্য সার্চ করে অথবা সার্চ ইঞ্জিনে লিখে সেটাই হচ্ছে সার্চ কোয়েরি  । । উদাহরণ স্বরূপ বলি : আপনি যখন গুগলে গিয়ে  (how to login  facebook ) কীভাবে ফেইসবুক এ লগইন করবেন   তা জানতে চান । এখানে how to login  facebook  এটিই হচ্ছে  সার্চ কোয়েরি । ।

কোয়েরি ইন্টারফেস : কোয়েরি ইন্টারফেস হচ্ছে একটি পেইজ যেটি ইউজার দেখে তখন তারা এটিকে সার্চ ইঞ্জিনের সাথে নেভিগেট (Navigate) করে । । জনপ্রিয় অনেক সার্চ ইঞ্জিন সাইট আছে । তাদের মধ্য ২ টি সাইটকে নিয়ে উদাহরণ নিচে : যেমন : সার্চ ইন্টারফেস ( www.google .com ) হচ্ছে একটি সিম্পল পেইজ , যেখানে সার্চ ইনপুট এবং বাটন আছে । নিচে চিএে দেখুন : গুগল এর ইন্টারফেস । নিচে ইয়াহুর (www.yahoo.com)সার্চ ইন্টারফেস দেখুন (নিচে চিএে দেখুন ) : এখানে ইয়াহু (yahoo) কোয়েরি বক্সের পাশাপাশি তাড়া অনেক গুলো সুবিধা ইউজারকে দেয় । যেমন : ফ্রি মেইল খুলার পাশাপাশি , ওয়েদার ইনফরমেশন , বিভিন্ন আপগ্রেড নিউজ , খেলাধুলা , গেইম, জব ,ডেটিং ইত্যাদি । ।

মানুষ সার্চ করে কেন : যুগের  সাথে  তাল মিলিয়ে সময়ের সাথে মানুষের ব্যস্ততার সাথে সাথে মানুষ এখন কম জিনিস স্মরণ  রাখে । এমনকি মানুষ এখন চাই সবকিছু যেন যত দ্রুত সম্ভব  খুব কম সময়ে  জানতে । এটি এক মাএ সম্ভব সার্চ করে । আর এটি আমরা করে থাকি  সার্চ ইঞ্জিনে  যেমন : গুগল,ইয়াহু,বিং, আস্কড, ইত্যাদি । এমন কি নেয় যা সার্চ করে পাওয়া যায় না । মানুষের ব্যবহারের সব কিছুই  এখন ইন্টারনেট পাওয়া , যা সে চাই । বিশেষ করে মানুষ সার্চ করে অজানা জিনিস জানার জন্য । এই সাচিং সব সময় থাকবে যেহেতু মানুষের জানার কোন শেষ নাই ।।

আজ এই পর্যন্ত পরবর্তীতে  সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২  নিয়ে  খুব শ্রীঘই হাজির হবো ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মাইএসকিউএল MySQL part-5 (মাইএসকউএল এর Date and Time ডাটা টাইপ)
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী - চতুর্থ অধ্যায়
Photoshop প্রেমীরা নিয়ে নিন Lynda.com এর Full Training Course (HD) - ফটোশপ ভিডিও টিউটোরিয়াল (Part 1)
প্রতিদিন আয় করুন ৫$-৭$ Neobux থেকে আয়ের সব কিছু (Registration থেকে টাকা তোলা)
3D-Album Platinum Bangla Tutorial Part 1
এখন চাইলে আপনিও পারবেন ইচ্ছা মত নাম্বার বানিয়ে কল করতে।
UltimateBux থেকে আয় করুন প্রতিদিন 5 ডলার ৷15,000 মেম্বার হওয়ার আগেই Register করে নিয়ে নিন Free Pione...

মন্তব্য দিনঃ

comments

About the author

সাইভার ওয়ার্ল্ড

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/titu/28698

2 comments

1 ping

  1. Abdul Mannan Asif
    Abdul Mannan Asif

    অনেক সুন্দর টুইট। আগামি টুইটের অপেক্ষায়

    1. সাইভার ওয়ার্ল্ড

      ধন্যবাদ আপনাকে ………… 🙂 🙂

  1. সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২ » টেকটুইটস

    […] প্রাথমিক ধারনা পর্ব ১ দেখেনি তারা এখানে ক্লিক করুন ।  আশাকরি পর্ব ১ এ  বুঝতে  কোন ধরনের […]

মন্তব্য করুন