«

»

খুব সহজে গিটার শিখুন – কর্ড চার্ট (Don’t Miss)

কর্ড চার্ট:
কর্ড হলো গিটারের একাধিক  তার একসাথে বাজানো। বামহাতে আমরা ফ্রেটবোর্ডের বিভিন্ন অবস্থানে ধরে ডান হাতের পিক দিয়ে সবগুলো তার একসাথে বাজাব। কর্ডের গঠন, নাম ইত্যাদি পরে কোন এক পাঠে বিস্তারিত আলোচনা হবে। বাম হাতের কোন আঙুল দিয়ে কোন তার ধরতে হবে তা কর্ড চার্টের মাধ্যমে দেখানো হয়।  সুবিধার জন্য  বাম হাতের আঙুলগুলোকে সংখ্যা দিয়ে প্রকাশ করা হয়। যেমন- তর্জনী ১, মধ্যমা ২, অনামিকা ৩ আর কনিষ্ঠা ৪।  কর্ডচার্টে মূলত গিটারের ফ্রেটবোর্ডের যে অংশটুকুতে আঙুল থাকে তাই ছবির মাধ্যমে দেখানো হয়। ছবির উপরের দিককে গিটারের নেকের দিক ধরা হয়। আর ডানদিকের তারকে সবচেয়ে সরু বা ১নং তার ধরা হয়। অন্য কথায় গিটার বাজানোরত অবস্থায় সামনে থেকে ছবি তুললে যে রকম দেখাবে তাই কর্ডচার্টে দেখান হয়। নীচে A মেজর কর্ডের কর্ডচার্ট ও আঙুল ধরার পদ্ধতি দেখানো হলো।

amajor_chord

ছবিতে x মানে তারটা বাজাতে হবে না, 0 আর মানে তারটা খোলা রেখে (কোন ফ্রেটে না ধরে) বাজাতে হবে। অনেক সময় ছবির পরিবর্তে খুব সংক্ষেপে ফ্রেট নাম্বার দিয়েও কর্ড বুঝানো হয়। যেমন, A মেজরকে x02220 দিয়ে প্রকাশ করা হয়। এর মানে হচ্ছে, বাম দিকের মানে ৬নং (সবচেয়ে মোটা) তারকে বাজাতে হবে না। ৫নং তারকে খোলা রাখতে হবে, ৪,৩, ও ২ নং তারের ২নং ফ্রেটে ধরতে হবে। ১নং তার খালি থাকবে। কোন তারে কোন আঙুল দিয়ে ধরবেন তা আপনাকে নির্ধারণ করতে হবে। প্রাথমিক শিক্ষার্থীদের জন্য কর্ডচার্ট খুবই কাজের। কর্ডগুলো একবার মুখস্থ হয়ে গেলে আর কর্ডচার্টের দরকার হবে না। পরের পাঠে আমরা কর্ড বাজাতে শেখব।

প্রাথমিক কিছু মেজর ও মাইনর কর্ড:
নীচে আরও কিছু প্রাথমিক কর্ডের চার্ট দেয়া হলো যেগুলো আমরা পরবর্তী পাঠে বাজানো শেখব। সুবিধার জন্য চার্টে আঙুলের অবস্থানও দেখানো হয়েছে।

basic_chords

২৪ ঘণ্টা Live অনলাইন রেডিও ”রেডিও কথা” , শুনতে হলে আপনাকে লগিন করতে হবে৷ http://www.radiokotha.com ওয়েবসাইট এ ।  আমাদের Facebook পেজ এ একটা Like দিলে খুব খুশি হব : http://www.facebook.com/radiokothabd
আমাদেরকে  Twitter পেজ  এ  Follow করুন : http://www.twitter.com/radiokotha

600582_535476496498097_550362279_n


মন্তব্য দিনঃ

comments

About the author

radiokotha

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/radiokotha/43380

মন্তব্য করুন