«

»

আসুন শিখি পিএইচপিঃ পর্ব-৩

বন্ধুরা পিএইচপি টিউটোরিয়ালের ৩য় পর্বে আপনাদের সবাইকে স্বাগত জানাই। গতপর্বে আমরা দেখেছিলাম, একটি পিএইচপি কোড কিভাবে সার্ভারে রান করার উপযোগী করে সেভ করতে হয়। আর এজন্য আমি আপনাদের একটি উদাহরন দেখিয়েছিলাম। আসুন তা আরেকবার দেখি।

<html>

<body>

<?php

echo “hello”;

?>

</body>

</html>

কোডটি দেখে আপনারা হয়ত কিছুটা অবাকও হচ্ছেন। হয়তো ভাবছেন, পিএইচপি কোথায়। এতো আপনাদের চিরচেনা এইচটিএমএল কোড। বন্ধুরা, আসলে পিএইচপি কোড কোনো আলাদা স্ক্রীপ্টে লেখা হয়না। এটি এইচটিএমএল এর সাথে এমবেড করা থাকে। একটি ওয়েব স্ক্রীপ্ট বা ডকুমেন্ট যখন সার্ভারে সেভ করা থাকে তখন এতে বিভিন্ন ধরনের কোড থাকতে পারে। হতে পারে তা পিএইচপি কোড বা এইচটিএমএল কোড। এই পেইজটিকে যখন ব্রাউজার দেখার জন্য সার্ভারে রিকোয়েস্ট পাঠায়, তখন সার্ভার চেক করে দেখে যে,ঐ ডকুমেন্টে কোনো পিএইচপি কোড আছে কিনা। যদি না থাকে তবে,অর্থাৎ যদি শুধুমাত্র এইচটিএমএল কোড থাকে  তবে ঐ ডকুমেন্টটি বা পেজটি সাধারণভাবেই সার্ভার ব্রাউজারে প্রেরণ করে একটি সিম্পল প্লেইন এইচটিএমএল স্ক্রীপ্ট। কিন্তু যদি পিএইচপি কোড থাকে তবে ঐ পেইজটি ব্রাউজারে প্রেরণ করার পূর্বে সার্ভার ঐ পেইজের পিএইচপি কোড বা ইন্সট্রাকশান অনুসরন করে এবং সেই অনুযায়ী আউটপুট বের করে যা এইচটিএমএল রূপে পেইজে এটাচড হয় অর্থাৎ পিএইচপি কোড থাকলেই সার্ভার ঐ কোডকে ট্রান্সলেট করে তৈরি করে সিম্পল এইচটিএমএল স্ক্রীপ্ট।

আমরা জানি যেকোনো ব্রাউজারের অপশন বার থেকে পেজ সোর্স দেখা যায়। আপনি যদি উপরের কোডের পেজ সোর্স দেখেন তবে আপনি যা দেখবেন তা হবে নিচের মত।

দেখতেই পাচ্ছেন সোর্সের মধ্যে পুরো কোডটাই এইচটিএমএল। কোনো পিএইচপি কোড নেই,অথব আপনি ঠিকই পিএইচপি কোড লিখেছিলেন (উল্লেখ্য, আমাদের কোডে <?php এবং ?> এর মধ্যে লেখা কোডই পিএইচপি কোড)। তাহলে কোডটি গেল কোথায়। বন্ধুরা, এই কোডটি আসলে সার্ভার আগেই ট্রান্সলেট করেছে বা কম্পাইল করে সে অনুযায়ী এইচটিএমএল আউটপুট তৈরি করে পুরো ডকুমেন্টকেই এইচটিএমএল ডকুমেন্টে পরিণত করেছে যা আপনারা উপরের ছবিতে দেখতে পাচ্ছেন।

কি? মাথা ঘুরছে না তো ? তাহলে আজ এ পর্যন্তই থাকুক। ভালো থাকবেন সবাই। ধন্যবাদ ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

প্রভাত শেখার টিউটোরিয়াল-সহজতম উপায়
Google মামা আপনার সম্পর্কে ফেসবুকে মতামত দিলে কেমন হয়??
Inkscape-এর মাধ্যমে ভেক্টর গ্রাফিক্স ডিজাইনের টিউটোরিয়াল (পর্ব-১)
Inkscape-এর মাধ্যমে ভেক্টর গ্রাফিক্স ডিজাইনের টিউটোরিয়াল (পর্ব-২)
Inkscape-এর মাধ্যমে ভেক্টর গ্রাফিক্স ডিজাইনের টিউটোরিয়াল (পর্ব-৩)
বাংলাদেশের আবহাওয়ার জন্য ৩ টি অ্যান্ড্রয়েডে অ্যাপ্লিকেশন
ওয়েব ডিভেলপমেন্ট বেসিক টিউটোরিয়াল পার্ট -৪

মন্তব্য দিনঃ

comments

About the author

MITHU

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/mithublue/11549

1 comment

  1. Barun P Mondal
    Barun P Mondal

    খুব ভাল লাগেছে।

মন্তব্য করুন