«

»

এডোবি ইলাস্ট্রেটর ফর অলঃপর্ব-৬

বন্ধুরা, এডোবি ইলাস্ট্রেটরের ৬ষ্ঠ পর্বে আপনাদের সবাইকে স্বাগতম।আজ আমরা এডোবি ইলাস্ট্রেটরের একটি গুরুত্বপূর্ণ টুল পেন টুল সম্পর্কে জানব।

পেন টুল সিলেক্ট করে নতুন কোনো ডকুমেন্টে মাউস দিয়ে একটি ক্লিক করুন। একটি পয়েন্ট তৈরি হবে। এবার ডকুমেন্টের আরেক জায়গায় আরেকটি ক্লিক করুন। ফলে আরেকটি পয়েন্ট তৈরি হবে এবং প্রথম ও দ্বিতীয় পয়েন্টের মধ্যে একটি রেখা তৈরি হবে।

এবার অন্য এক জায়গায় আরেকটি ক্লিক করলে আরেকটি পয়েন্ট তৈরি হবে এবং আগের পয়েন্ট আর এই পয়েন্টের মধ্যে আরেকটি রেখা তৈরি হবে।

এভাবে যতগুলো পয়েন্ট তৈরি করবেন প্রতি ক্ষেত্রে প্রতিটি পয়েন্টের সাথে আগের পয়েন্টের একটি সংযোগকারী রেখা তৈরি হবে। এভাবে যেকোনো ধরনের রেখা তৈরি করা যায়।

এখন সিলেকশান টুল সিলেক্ট করে ডকুমেন্টের ফাঁকা জায়গায় ক্লিক করলে উক্ত রেখাটি একটি অবিচ্ছিন্ন রেখার রূপ লাভ করবে।

এখন পেন টুল দিয়ে আবার কোনো পয়েন্ট তৈরি করলে তা আর আগের পয়েন্টের সাথে যুক্ত হবে না বরং আলাদা আরেকটি পয়েন্ট তৈরি করবে এবং এরপর আরো কোনো পয়েন্ট তৈরি করলে তা আগের নতুন পয়েন্টের সাথে যুক্ত হয়ে নতুন রেখা তৈর করবে।

এভাবে বিভিন্ন ধরনের রেখা তৈরি করা যায়।

এভাবে কোনো পয়েন্ট তৈরির পর আরেকটি পয়েন্ট তৈরি করলে তা আগের পয়েন্টের সাথে একটি রেখা তৈরি করে। এভাবে পর্যয়ক্রমিক ভাবে পয়েন্টের মাধ্যমে রেখা তৈরি করতে করতে যদি সর্বপ্রথম পয়েন্টের কাছাকাছি আসা হয় যেখান থেকে রেখা তৈরি শুরু হয়েছিল তবে সেই পয়েন্টের কাছে পেন টুল আনার ফলে টুলটির কাছে একটি ছোট গোল চিহ্ন দেখা পাওয়া যাবে। এ অবস্থায় ঐ জায়গায় ক্লিক করলে একটি বদ্ধ পাথ তৈরি হবে।

বন্ধুরা, এই হল পেন টুলের সাধারণ ব্যবহার। এছাড়া আরো ব্যবহার আছে যা নিয়ে পরবর্তী পর্বে আলোচনা করা হবে। ভালো থাকবেন সবাই। ধন্যবাদ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

চলুন তৈরি করি ক্যালকুলেটর(৪)
প্রফেশনাল PSD Web Template - Part 8 ( PSD to HTML Convert )
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী - চতুর্থ অধ্যায়
ঘরে বসেই ফ্রিল্যান্স মার্কেট উপযোগী গ্রাফিক্স ডিজাইন শিখুন।(ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল) পর্ব-৫
কম্পিউটার চালু করুন খুব দ্রুত একটু অন্য ভাবে…….
আপনার Android মোবাইল চার্জ হবে এত দ্রুত যে আপনি অবাক হয়ে যাবেন। নিয়ে নিন ছোট একটি Software।
কি ভাবে খুব সহজে Payza একাউন্ট করবেন এবং ভেরিফিকেশন করবেন ৷

মন্তব্য দিনঃ

comments

About the author

MITHU

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/mithublue/11305

মন্তব্য করুন