«

»

শখের বশে সি প্রোগ্রামিং: গসাগু নির্ণয়ের প্রোগ্রাম তৈরি(৩)

বন্ধুরা গত পর্বে আমরা আলোচনা করেছিলাম গসাগু নির্ণয়ের প্রোগ্রামের কোড নিয়ে। আমরা main() ফাংশনের পূর্ব পর্যন্ত কোড বিশ্লেষন করেছিলাম। আসুন, আজ আমরা আরো কিছু জানি।

main() ফাংশনের ভেতর আমরা নিচের কোডটুকু লিখেছি।

void main()

{clrscr();

int loop,var1,var2,count=0;

printf("ENTER THE TWO NUMBERS TO GET GCF\n");

scanf("%d %d",&var1,&var2);

for(loop=2;loop<=var1;loop++)

{ if(var1%loop==0 && var2%loop==0)

printf("%d\n",loop);

count++;

break;

}

if(count==0)

printf("1");

getch();

}

clrscr() ফাংশনের মাধ্যমে স্ক্রীনের সব লেখা ক্লিয়ার করা হয়। অর্থাৎ, প্রোগ্রামটি আগে রান করা হলে এতে স্ক্রীনে যত লেখা প্রদর্শিত হত তা যেন পরবর্তী সময়ে প্রোগ্রাম রান করার সময় স্ক্রীনে না থাকে তার জন্য clrscr() ফাংশনটি ব্যবহার করা হয়।

পরের লাইনে loop,var1,var2,count নামে চারটি ইন্টিজার টাইপ ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে এবং count=0 এর মাধ্যমে count এর মান ০ নির্ধারন করা হয়েছে।

ভেরিয়েবলগুলোকে ইন্টিজার টাইপ হিসেবে ডিক্লেয়ার করার জন্য ভেরিয়েবলগুলো নাম লেখার আগে int লেখা হয়েছে যা “integer ” এর সংক্ষিপ্ত রূপ।

ইন্টিজার বলতে পূর্ণসংখ্যাকে বোঝানো হয়। ইন্টিজার টাইপ ভেরিয়েবল বলতে এমন ভেরিয়েবলকে বুঝায় যেগুলো শুধু পূর্ণসংখ্যাই ডাটা হিসেবে নিতে পারে।

পরবর্তী লাইনে printf()  ফাংশনের মাধ্যমে ENTER THE TWO NUMBERS TO GET GCF লেখাটিকে স্ক্রীনে প্রদর্শিত হবে। এক্ষেত্রে লেখাটিকে “” এর মধ্যে লেখা হয়। আর \n লেখার ফলে এই লাইনটি স্ক্রীনে প্রদর্শনের পরে কার্সার এক লাইন নিচে নেমে যাবে।

scanf() ফাংশন ইউজারের কাছ থেকে ইনপুট নেবে। %d এর মাধ্যমে ফাংশনটি যেকোনো ইন্টিজার টাইপ ডাটা নেবে। scanf()  ফাংশনের মধ্যে %d দুইবার লেখার ফলে দুটি ইনপুট নেবে যা যথাক্রমে var1 এবং var2 এর মধ্যে সংরক্ষিত থাকবে কারণ &var1,&var2 লেখার মাধ্যমে উক্ত ডাটাগুলো এই ভেরিয়েবলগুলোতে রাখতে বলা হচ্ছে।

বন্ধুরা, আজ এ পর্যন্তই। পররবর্তী পর্বে for loop নিয়ে আলোচনা করা হবে । সবাইকে ধন্যবাদ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

MITHU

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/mithublue/11284

মন্তব্য করুন