«

»

অ্যাডমিশনের জন্য বরিশাল বিশ্ববিদ্যালয়ে আবেদন করার প্রক্রিয়া!

বরিশাল বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশনের জন্য অনলাইনে আবেদন করার পদ্ধতি নিয়ে আমাদের আজকের এই টিউটোরিয়াল। মোটামুটি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি হচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয়। যাতে অনলাইনে অ্যাডমিশনের জন্য আবেদন করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। যা আগামী ২১শে অক্টোবর পর্যন্ত চালু রয়েছে। তাই যারা এই বিশ্ববিদ্যালয়টিতে অ্যাডমিশন নেওয়ার জন্য আবেদন করতে চান, তারা আবেদন করে ফেলুন। তো উক্ত বিশ্ববিদ্যালয়টিতে আবেদন করার পদ্ধতি দেখতে পুরো টিউটোরিয়ালটি ভালো করে ফলো করুন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশনের জন্য অসলাইনে আবেদন করতে প্রথমে আপনাকে এই www
admission.eis.bu.ac.bd
ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। সাইটটিতে প্রবেশ কিভাবে আবেদন করবেন তা দেখতে নিচের লেখাসহ স্ক্রিনশটগুলো দেখুন।
প্রথম ধাপে উপরের স্ক্রিনশটের মত “লগইন” বাটনে ক্লিক করুন।
দ্বিতীয় ধাপে উপরের স্ক্রিনশটের মত আপনার HSC এর রোল নম্বর, পাসের বছর ও বোর্ড সিলেক্ট করে দিন। আর SSC এর রোল নম্বর দিয়ে “দাখিল করুন” বাটনে ক্লিক করুন।
তৃতীয় ধাপে উপরের স্ক্রিনশটের মত দেখুন আপনি কোন ইউনিটের জন্য উপযুক্ত তা এসেছে। এখন আপনি যদি এই ইউনিটে ভর্তি হতে চান, তাহলে “নিশ্চিত করেছি” বাটনে ক্লিক করুন।
চতুর্থ ধাপে উপরের স্ক্রিনশটের মত মোবাইল নম্বর ও ছবি দিন। মনে রাখবেন, ছবিটি অবশ্যই ৫৭৫*৪২৫ পিক্সেলের হতে হবে। আর হ্যাঁ, আপনি যদি কোনো কোটার আওতাভুক্ত হন, তাহলে উপরের স্ক্রিনশটের মত কোটা সিলেক্ট করুন। আর কোনো কোটার আওতাভুক্ত না হলো “প্রযোজ্য নয়” লেখাটি সিলেক্ট করে “পরবর্তী ধাপ” বাটনে ক্লিক করুন।
পঞ্চম ধাপে উপরের স্ক্রিনশটের মত আপনি একটি কোড দেখতে পাবেন। আপনি যে কোডটি দেখতে পাবেন, সেটি হুবুহু যেকোনো মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করে 16321 নম্বর পাঠিয়ে দিন। তারপর ফিরতি একটা ম্যাসেজ আসবে যাতে একটি কোড থাকবে। ঐ কোডটি দেখে দেখে স্ক্রিনশটের মত বক্সে টাইপ করে “নিশ্চিত করেছি” বাটনে ক্লিক করুন।

ষষ্ঠ ধাপে উপরের স্ক্রিনশটের মত যে ইউনিটে আবেদনের জন্য আপনি উপযুক্ত তা দেখাবে। তো আপনাকে উক্ত ইউনিটে আবেদন করার জন্য আপনাকে স্ক্রিনশটের মত “আবেদন” বাটনে ক্লিক করতে হবে।

সপ্তম ধাপে “আবেদন” বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত দেখবেন আবেদনের ঘরে সবুজ টিকচিহ্ন দেখা যাবে এবং আবেদনের ফি পেমেন্ট করার জন্য “পে-স্লিপ” এর ঘরে “ডাউনলোড” নামক বাটন দেখতে পারবেন। তো এইবার “ডাউনলোড” বাটনে ক্লিক করুন।

অষ্টম ধাপে “ডাউনলোড” বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আবেদনের ফি পেমেন্ট করার জন্য একটি পে-স্লিপ দেখতে পারবেন। তো আবেদনের ফি পেমেন্ট করতে এই পে-স্লিপটি প্রিন্ট করে নিন। তারপর আপনার নিকটস্থ যেকোনো সরকারি ব্যাংকে যেমন: সোনালী, রুপালী, জনতা ও অগ্রণী ব্যাংকে এই পে-স্লিপটি এবং ৬০০/- টাকা জমা দিয়ে পেমেন্ট করে নিন।

ব্যাস, হয়ে গেল আপনার বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনলাইনে অ্যাডমিশনের জন্য আবেদন। আর হ্যাঁ, পরবর্তীতে পরীক্ষার অ্যাডমিট কার্ড, রেজাল্ট ও মেরিট লিস্টসহ বিস্তারিত জানতে সাইটটিতে উপরিউক্ত পদ্ধতিতে রোল নম্বর, পাসের সাল ও বোর্ডের নাম দিয়ে চেক করে নিবেন। আশা করি আজকের টিউটোরিয়ালটি বুঝতে আপনাদের কোনো সমস্যা হয়নি। তারপরও যদি কোনো স্থানে বুঝতে সমস্যা হয়, তাহলে নিচের কমেন্ট বক্সের মাধ্যমে জিজ্ঞেস করতে পারেন।

সৌজন্যে – বাংলাদেশের বিভিন্ন বিষয়ের উপর তৈরি করা বিভিন্ন ধরনের টিউটোরিয়াল পেতে এই – www.TutorialBD71.blogspot.com ব্লগ সাইটে ভিজিট করুন। এছাড়াও আমার নিজের তৈরি করা সকল পোস্ট পেতে এই –www.OwnTips.ml সাইটে ভিজিট করুন।


মন্তব্য দিনঃ

comments

About the author

Mahbub Pathan

বাংলাদেশি বিভিন্ন বিষয়ের উপর তৈরি করা বিভিন্ন বিষয়ক টিউটোরিয়াল সাইট - www.TutorialBD71.blogspot.com.

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/mahbubpathan/82183

1 ping

  1. অ্যাডমিশনের জন্য বরিশাল বিশ্ববিদ্যালয়ে আবেদন করার প্রক্রিয়া! – BD Tech Master

    […] (function(d, s, id) { var js, fjs = d.getElementsByTagName(s)[0]; if (d.getElementById(id)) return; js = d.createElement(s); js.id = id; js.src = "http://connect.facebook.net/en_US/sdk.js#xfbml=1&appId=352123764801079&version=v2.0"; fjs.parentNode.insertBefore(js, fjs); }(document, 'script', 'facebook-jssdk')); (adsbygoogle = window.adsbygoogle || []).push({}); Source link […]

মন্তব্য করুন