«

»

৭ কলেজের অনলাইনে অ্যাডমিশন আবেদন করার পদ্ধতি!

আজকের টিউটোরিয়ালটি হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত ৭ কলেজে অনলাইনের মাধ্যমে অ্যাডমিশন নেওয়ার পদ্ধতি নিয়ে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কিছুকিছু বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র। আর বেশিরভাগ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত। এর মধ্যে মাত্র ৭টি কলেজ বা বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যায়ের অধিনস্ত। এই সাতটি কলেজে অ্যাডমিশন নিতে একটি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হয়। তো এই সাতটি কলেজে অ্যাডমিশন নিতে এই টিউটোরিয়ালটি ভালো করে ফলো করুন।

সাতটি কলেজে আবেদন করতে প্রথমে আপনাকে এই www.7collegedu.com ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তাই প্রবেশ করতে লিংকটিতে ক্লিক করুন।
সাইটটিতে প্রবেশ করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। আবেদন করতে আপনাকে উপরের স্ক্রিনশটের মত Online Application এ ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে Login/Apply বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার SSC এবং HSC রোল নং, রেজিস্ট্রশন নং, পাশের সাল এবং বোর্ড উল্লেখ করে দিয়ে Next বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আসলে এখানে আপনাকে Unit Name এর ঘরে আপনি কোন গ্রুপে ভর্তি হতে চান, সেটির নাম সিলেক্ট করে দিন। তারপর স্ক্রিনশটের মত আপনার দেওয়া তথ্যগুলো সঠিক বলে সম্মতির জন্য টিকচিহ্ন দিয়ে Next বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আসলে আপনার মোবাইল নং, জন্মতারিখ, কোনো কোটা থাকলে কোটা সিলেক্ট করুন, ছবি আপলোড দিয়ে শর্তে রাজি আছেন বলে টিকচিহ্ন দিয়ে Submit Application বাটনে ক্লিক করুন।
তারপর দেখবেন উপরের স্ক্রিনশটের মত আসবে। এখন আপনাকে আবেদনের ফি বাবদ টাকা পেমেন্ট করতে হবে এর জন্য আপনাকে স্ক্রিনশটের মত Payment Method বাটনে ক্লিক করুন।
তারপর দেখবেন উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে দেখুন দুইটি মাধ্যমে আপনি পেমেন্ট করতে পারবেন। একটি হলো বিকাশ আর আরেকটি হলো সোনালি ব্যাংকের মাধ্যমে। আপনি যদি সোনালি ব্যাংকের মাধ্যমে টাকা পেমেন্ট করতে চান, তাহলে সোনালি ব্যাংকের আইকনে ক্লিক করুন। তাহলে একটি পে স্লিপ পাবেন। সেটি প্রিন্ট করে আপনার নিকটস্থ সোনালি ব্যাংকে জমা দিয়ে দিন। মনে রাখবেন সোনালি ব্যাংকে জমা দিলে ৪২০/- টাকা পেমেন্ট করতে হবে। আর যদি বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে চান, তাহলে বিকাশ আইকনটিতে ক্লিক করুন।
বিকাশ আইকনে ক্লিক করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে আপনার বিকাশ নম্বরটি দিতে হবে। তারপর তাদের শর্তে রাজি আছেন এই মর্মে টিকচিহ্ন দিয়ে Proceed বাটনে ক্লিক করুন।
তারপর আপনার বিকাশ নম্বরে একটি ভেরিফিকেশন কোড যাবে। ঐ কোডটি উপরের স্ক্রিনশটের মত টাইপ করে Proceed বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার বিকাশ অ্যাকাউন্টের পিন নম্বর দিয়ে Confirm বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর সাথে সাথে আপনার বিকাশ অ্যাকাউন্ট থেকে ৪০৪/- টাকা অটোমেটিক কেটে নিবে। আমার মতে সোনালি ব্যাংকের মাধ্যমে না পেমেন্ট করে বিকাশে করাই অনেক ভালো। টাকাও কম, সময়ও বাঁচবে, কষ্টও কম হবে।
তো দুইটি মাধ্যমের যেকোনো একটি মাধ্যমে টাকা পেমেন্ট করার পর আপনার টাকাটি পেমেন্ট হয়েছে কিনা, তা যাচাই করতে উপরের স্ক্রিনশটের মত Payment Status বাটনে ক্লিক করে আবেদনের সময় একটি Application ID পেয়েছেন ঐ নম্বরটি Application ID বক্সে টাইপ করে Submit বাটনে ক্লিক করুন। তাহলে স্ক্রিনশটের মত Payment Successful নামে লেখা দেখতে পারবেন। আর যদি না পেমেন্ট হয়ে থাকে তাহলে Payment Unsuccessful নামে লেখা দেখতে পারবেন।
তারপর পরবর্তীতে অ্যাডমিট কার্ড, রেজাল্ট ও মেরিট পজিশন দেখতে বা পেতে SSC এবং HSC রোল নং, রেজিস্ট্রশন নং, পাশের বছর ও বোর্ডের নাম দিয়ে উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন।

অবশেষে আমরা আজকের টিউটোরিয়ালের একদম শেষপ্রান্তে চলে এসেছি। আশা করি আজকের টিউটোরিয়ালের বিষয় আপনারা বুঝতে পেরেছেন। তারপরও কোনো স্থানে বুঝতে অসুবিধা হলে নিচের কমেন্ট বক্সের মাধ্যমে জিজ্ঞেস করতে পারেন।

সৌজন্যে – বাংলাদেশের বিভিন্ন বিষয়ের উপর তৈরি করা বিভিন্ন ধরনের টিউটোরিয়াল পেতে এই – www.TutorialBD71.blogspot.com ব্লগ সাইটে ভিজিট করুন। এছাড়াও আমার নিজের তৈরি করা সকল পোস্ট পেতে এই –www.OwnTips.ml সাইটে ভিজিট করুন।


মন্তব্য দিনঃ

comments

About the author

Mahbub Pathan

বাংলাদেশি বিভিন্ন বিষয়ের উপর তৈরি করা বিভিন্ন বিষয়ক টিউটোরিয়াল সাইট - www.TutorialBD71.blogspot.com.

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/mahbubpathan/82176

মন্তব্য করুন