«

»

এবার মোবাইল দিয়ে ই ফেসবুকে আপনার বন্ধুকে মেনশন(mention) করুন

যারা কম্পিউটার দিয়ে সব সময় ফেসবুক ব্যাবহার করেন তাদের কাছে মেনশন একটি সাধারন ব্যাপার। অথবা যারা টুইটার ব্যাবহার করেন তারা জানেন যে @ইউজারনাম লিখেই খুব সহজে মেনশন করা যায়। প্রথমে শুধু টুইটার এ এই সার্ভিস টি থাকলেও বর্তমানে ফেসবুক ও এই সুবিধা দিচ্ছে।

ফেসবুকে দেখা যায় ,কম্পিউটার দিয়ে ফেসবুক চালানোর সময় কোন বন্ধুকে কোন কমেন্ট অথবা স্ট্যাটাস এ মেনশন করতে চাইলে @বন্ধুর নাম এর কিছু অংশ লিখলেই বন্ধুর নাম এর তালিকা দেখায় সেখান থেকে কাঙ্খিত বন্ধুকে সিলেক্ট করে নিলেই চলে। মেনশন খুবই গুরুত্তপুর্ন একটি ব্যাপার কারন মেনশন করার ফলে মেনশন যাকে করা হয় তার কাছে একটি নোটিফিকেশন যায় ফলে যাকে মেনশন করা হয় তিনি মেনশনকারীর সাথে যোগাযোগ করতে পারেন। আসলে কোন স্ট্যাটাস অথবা কমেন্ট এ কাউকে স্মরন করাই মেনশন।

কম্পিউটার দিয়ে খুব সহজেই কাউকে মেনশন করা গেলেও মোবাইল দিয়ে মেনশন করার কোন অফিসিয়াল সিস্টেম নেই ফেসবুকে। কিন্তু নিচের নিয়মে আপনি খুব সহজেই পারবেন মোবাইল দিয়ে আপনার বন্ধুকে মেনশন করতে……

১। প্রথমে আপনি যাকে মেনশন করতে চান তার প্রোফাইল এ যান। ধরুন আমি করিম কে মেনশন করব । তাই আমি করিমের প্রোফাইল এ যাব।

২। এবার আপনার বন্ধুর প্রোফাইল পিকচার অথবা যেকোন ছবিতে ক্লিক করুন। ধরুন আমি করিমের একটি ছবি উপেন করলাম।

৩। এবার আপনি যে ছবি টি উপেন করলেন সেটির লিঙ্কটি দেখার জন্য এড্রেস বার টি উপেন করুন। অপেরা মিনি তে এড্রেস বার আছে, কিন্তু ডিফল্ট অথবা ইউসি ব্রাউজার এ এড্রেস দেখতে হলে পেজ ইনফো দেখতে হবে। ধরুন আমি করিমের ছবিটির লিঙ্ক দেখার জন্য এড্রেস বার অথবা পেজ ইনফো দেখলাম।

৪। এবার খেয়াল করুন ছবিটির লিঙ্ক এ একটি আইডি দেয়া আছে( এফবি আইডি নয় শুধু আইডি লেখা থাকবে) , আইডি লেখাটির পর কিছু সঙ্খা থাকবে । ধরুন করিমের ছবিটির লিঙ্ক এ একটি আইডি নাম্বার থাকবে যেমন 434543534। এই আইডি নাম্বার টি কপি করে নিন।

ধরুন ছবিটির লিঙ্ক বা ইউআরএল এরকম http://m.facebook.com/photo.php?fbid=47256732465$id;=316481365874&refid:=0

এখানে আমাদের fbid নয় id লেখাটির পরের নাম্বারটি কপি করতে হবে। এই আইডি নাম্বার টি হচ্ছে ফেসবুকের প্রতিটি ইউজার এর একান্ত ইউনিক আইডি নাম্বার।

৫। এবার আপনি যে স্ট্যাটাস অথবা কমেন্ট এ মেনশন করতে চান সেই স্ট্যাটাস অথবা কমেন্ট টির যেখানে মেনশন করতে চান সেখানে এইভাবে লিখুন @[ব্যাক্তিটির আইডি নাম্বারঃ]

যার মানে হচ্ছে “@” চিহ্নটির পর “[” দিতে হবে তারপর “ব্যাক্তিটির আইডি নাম্বার” তারপর “:” চিহ্নটি দিন এবং তারপর “]” এই চিহ্নটি

এরকম হবে @[3425425:]

কী? ছোট একটা কাজ করতে অনেক সময় লেগে গেল?

কিন্তু যত ছোট ই হোক এটি কিন্তু খুবই কাজের ।

আরও তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন ফেসবুকে ,
আমার ফেসবুক প্রোফাইল

পোস্ট টি সর্ব প্রথম প্রকাশিত:
আমার ব্লগে


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আপনার মোবাইলে ইমেইল সুবিধা নাই? এই দুঃখ রাখবেন কোথায়? এখানে রাখুন আর নিয়ে যান বিজয়ের হাসি !i!
ভিজ্যূয়াল বেসিকে তৈরি করুন স্টপ ওয়াচ(৩)
উপহার নিন একটি পরিপূর্ণ Freelaner.com এর “ফ্রিল্যান্সার” টিউটোরিয়াল গাইড!একদম ফ্রি!!
আপনি কি জানেন আপনার মোবাইল Chinese(中国的) নাকি Xinxiran (জিঞ্জিরান) 😀
যেভাবে সহজে পাবেন এপ্রুভড এডসেন্স একাউন্ট
পিটিসি মানেই টাইম লস এবং চিটিং : পিটিস কেন করা উচিত নয়
আপনার এন্ড্রয়েড মোবাইল কে বানিয়ে ফেলুন iPhone 5 এর মত দেখতে।

মন্তব্য দিনঃ

comments

About the author

gmshuvo

আমি জিএমশুভ। দশম শ্রেনীতে পড়ছি। ভালবাসি টেকনোলজিকে। নেট ব্রাউজ করা আর বই পড়া আমার প্রধান সখ।আর ভালবাসি নতুন কিছু জানতে এবং অন্যকে জানাতে।

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/gmshuvo/33339

মন্তব্য করুন