«

»

Abdul Mannan Asif

Internet কি? কেন? কি ভাবে?

আমাদের অনেকেরই জানা আছে Internet কি? এটি কিভাবে কাজ করে? Internet এর ইতিহাস, ডোমেইন কি? www (World Wide Web) কি? ওয়েবপেজ বা সাইট কি? বাংলাদেশে ইন্টারনেট এর ইতিহাস। আমার এই টুইটটি একান্ত নতুন দের জন্য। যাদের ইন্টারনেট এ কঠোর পরিশ্রম এর মাধ্যমে (Web Design/ Web Development) কাজ করে ক্যেরিয়ার গঠন করার আগ্রহ আছে।

ইন্টারনেট কি?

আন্তজাল বা ইন্টারনেট হল সারা পৃথিবী জুড়ে বিস্তৃত, পরস্পরের সাথে সংযুক্ত কতগুলো Computer Network এর সমষ্টি যেখানে আইপি বা ইন্টারনেট প্রটোকল এর মাধ্যমে ডাটা বা তথ্যের আদান-প্রদান করা।

ইন্টারনেট এর ইতিহাস:

১৯৬০ইং সালে মাকিন সামরিক বাহিনীর গবেষণা সংস্থা অ্যাডভান্সড রিসাচ প্রজেক্টস এজেন্সি বা আরপা (ARPA) পরীক্ষামূলক ভাবে মাকিন যুক্তরাষ্ট্রের কিছু বিশ্ববিদ্যালয় ও গবেশণাগারের মধ্যে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলে। এসময় তথ্য আদান-প্রদান বৈজ্ঞানিক এবং প্রতিরক্ষার কাজের মধ্যে ছিল। ১৯৬২ইং সালে MIT এর জন্যে Global Network এর প্রস্তাব করা হয়, যার ফলে DARPA (Defance Advance Researce Project Agency) Global Network এর তৈরীর জন্য কাজ শুরু করে। ১৯৬৯ইং সালে DARPA পরীক্ষামূলকভাবে যুক্তরাষ্ট্রের কিছু বিশ্ববিদ্যালয় ও গবেশণাগারের মধ্যে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলে। ফ্যাকেট সুইচিং পদ্ধতিতে তৈরী করা এই Network আরপানেট নামে পরিচিত ছিল। এতে প্রথমিকভাবে যুক্ত ছিল :

  • স্ট্যানফোড ইউনিভারসিটি।
  • ইউনিভারসিটি অফ ক্যালিফোরনিয়া অ্যাট লস অ্যাঞ্জেলেস।
  • ইউনিভারসিটি অফ ক্যালিফোরনিয়া অ্যাট সান্তা বারবারা।
  • ইউনিভারসিটি অফ ইউটাহ।

১৯৮৩ইং সালে সারা বিশ্বের জন্য ওপেন করা হয়। এভাবে ক্রমান্বয়ে ইন্টারনেট এর উন্নতি হয় এবং সারা পৃথিবীতে ইন্টরনেট এর সংস্পশে আসে।

ইন্টারনেট কিভাবে কাজ করে ?

আমাদের দৃষ্টিাতে ইন্টরনেট কি! আমরা ইন্টারনেট দিয়ে ওয়েবপেজ দেখি, ইমেইল পাঠাই, চ্যাট করি। তাহলে ইন্টারনেটা আসলে কি! “ইন্টারনেটা আসলে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সবচে বড কম্পউটার নেটওয়াক, যাতে আমাদের কম্পউটার গুলোকে ভাচুয়ালি কিছু কাজ করার অনুমতি দেয়”।

কম্পিউটার নেটওয়াক কি?

কম্পিইটার নেটওয়াক হচ্ছে দুই বা অধিক কম্পিইটারের একত্রে সংযোগ যাতে কম্পউটার গুলোর একে অপর এর মধ্যে ডাটা আদান-প্রদান করতে পারে। কম্পউটার নেটওয়াক অনেকটা আমাদের রাস্তার সিগনাল আর ট্রেন এর জংশন এর মত কাজ করে, রাস্তা আর ট্রেনে জনগণ পরিবহন করে আর এর পরিবতে কম্পউটার নেটওয়াক পারবহন করে থত্য।

কম্পউটার আইপি কি?

আমরা যখন কোন ইন্টরনেট Address লিখি তা অনেকটা হয় www.skpper.com এ রকম, কিন্তু ৭৪.১২৫.২৩৫.৫১ এ ভাবে লেখা হয় না। কারণ নামারগুলো থেকে নামটা মনে রাখা অনেক সহজ এবং অথবহ, ইন্টারনেটে এর জন্য এক বিশেষ পদ্ধতি অবলম্বন করে, যাকে বলা হয় DNS (Domain Name System)। ইন্টারনেটে প্রতিটি কম্পিউটার IP দ্বর্ যুক্ত, আমরা যখন লিখি www.skpper.com , তখন আমাদের কম্পউটার যুক্ত হয় DNS সাভার কম্পউটাররের সাথে, DNS সাবার বলে দেয় এই নামে জন্য কোন IP তে যেতে হবে, এতেই আমাদের কম্পিউটার পেয়ে যায় ৭৪.১২৫.২৩৫.৫১ IP।

WWW বা ওয়াড ওয়াইড ওয়েব কি?

WWW হল ইন্টারনেট দিয়ে দেখারযোগ্য আন্তঃসংযোগকৃত তথ্যাদির একটি ভান্ডার। ১৯৮৯ সালের মাচে ইংরেজ পদাথবিদ টিম বানাস লি, এর প্রস্তাবনা থেকেই WWW এর উৎপত্তি।ইন্টারনেটের মাধ্যমে পরস্পররের সাথে যুক্ত হাইপার টেক্সট ডকুমেন্টগুলো নিয়ে কাজ করার প্রাক্রিয়ায় ওয়াড ওয়াইড ওয়েব নামে পরিচিত। হাইপার লিংক এর সাহায্যে ওয়েব ব্রাউজারের মাধ্যমে, ওয়েব পেইজ দেখা যায়।

ওয়েবপেইজ বা সাইট কি?

ইন্টারনেট আমাদের দিচ্ছে নানা প্রান্তের বিভিন্ন তথ্য, আর এ তথ্যের বাহক হিসাবে কাজ করে ওয়েবপেইজ বার ওয়েবসাইট। ওয়েবসাইট সাধারণত HTML, CSS, JavaScript ইত্যদি বেসিক ল্যাংগুয়েজ ব্যবহার করাহয়। আর এ সব ডকুমেন্ট বা সাইট গুলো সাভারে সংরক্ষণ করা থাকে। এবং ওয়েবপেজ এর জন্য নিদিষ্ট কোন নাম বা ডোমেইন এ রাখা হয়।

বাংলাদেশে ইন্টরনেট:

৬ জুন ১৯৯৬ইং সালে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্টান ইনফরমেশন সাভেসেস নেটওয়াক (ISN) এর মাধ্যমে বাংলাদেশে প্রথম ইন্টারনেট সেবার কাজ শুরু হয়।

 

*** কী বোডের সমস্যা কারনে ”(৴) রেপ” ব্যবহার হলনা।***

 

Abdul Mannan Asif

Moderator at TechTweets

CEO at A Hadi Computer Center


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

হ্যাকিংয়ের ৫২টি ভিডিও টিউটোরিয়াল, Xtreme হ্যাকিং টিউটোরিয়াল
বিনামুল্যে 3ds max ভিডিও টিউটোরিয়াল | বইয়ের পৃষ্ঠা এনিমেশন টিউটোরিয়াল
আপনি কি বিভিন্ন দেশের ভাষা শিখতে চান? তাহলে আমার ধারাবাহিক টিউন দেখুন।আজ প্রথম পর্বে হিন্দী ভাষা শিখ...
যেভাবে Android সিস্টেম আপডেট পরীক্ষা করবেন…..
এবার যেকোন মোবাইল দিয়ে করুন ফেসবুক সিঙ্গেল নাম ১০০% কাজ করবে। [ইস্কিনসট সহ দেখুন]
যে কোন ছবিকে জোড়া লাগিয়ে একটি পোষ্টার তৈরি করুন মূহূর্তে
ডাউনলোড অলরাউন্ডার ভিডিও কনভার্টার (উইন্ডোজ + ম্যাক) দিয়ে। সর্বশেষ ভার্সন এবং দেখে নিন পূর্ণাঙ্গ ফটো...

মন্তব্য দিনঃ

comments

About the author

Abdul Mannan Asif

Abdul Mannan Asif

ভাল কিছু করতে গেলে অনেক কষ্ট পোহাতে হয়, কিন্তু একটা সময়ের পর কাজের ফলটা চরম আনন্দ দেয় :) মুখবইয়ে আমি ২০১১ইং খেকে টেকটুইটসএ এডমিন, ২০১২ইং থেকে SkippeR তে Web Developer হিসাবে কাজ করছি।

Permanent link to this article: http://techtweets.com.bd/tutorials/amasifbd/33113

মন্তব্য করুন