«

»

তাহের চৌধুরী (সুমন)

গুগল এডসেন্স ধারীরা সাবধান হোন : এডসেন্স ব্যান এড়াতে টুইটটিতে বিশেষ দৃষ্টি দিন

কেমন আছেন সবাই ?
নিশ্চই ভাল আছেন। আমিও ভালই আছি। টেকটুইটস এটা আমার লেখা প্রথম টুইট। জানি না আপনাদের কেমন লাগবে। ভুল ত্রুতি ক্ষমা করবেন।

আসল কথায় আসা যাক। ইন্টারনেটের আয়ের কৌশল এ যে কোন ব্লগারেরই অন্যতম পছন্দই হচ্ছে Google Adsense. কন্টেণ্ট রিলেটেড এড এবং ক্লীক প্রতি আয়ের হার ভালো হওয়ায় এডসেন্সের বর্তমান চাহিদা দিন দিন পাব্লিশার্সদের মধ্যে বেড়েই চলেছে। বর্তমানে বাংলাদেশ সহ অনেক পৃথিবীর অনেক দেশেই গুগল এডসেন্স ভালো মানের সাইট বা ব্লগ না হলে Approve করছেনা। আমাদের পাশাপাশি দেশ ভারত আর চীনে তো কোন সাইটের বয়স ৬ মাসের কম হলে গুগল এডসেন্স এর অ্যাপ্লাই যোগ্য হচ্ছেনা।
google adsense logo গুগল এডসেন্স ধারীরা সাবধান হোন : এডসেন্স ব্যান এড়াতে টিউনটিতে বিশেষ দৃষ্টি দিন | Techtunes
যেখানে এডসেন্স পাওয়াই টাফ আর তার উপর যদি কিছু ব্যাপার না জানার কারনে এডসেন্স ব্যান হয়… তখন মন মানুষিকতা ই নষ্ট হয়ে যায়। এডসেন্স খুব ই সংবেদনশীল একটা ব্যাপার। আর এ ব্যাপারে যদি সঠিক দৃষ্টি দেয়া না হয় তবে নিশ্চিত এডসেন্স ব্যান হয়ে যাবে। কয়েক দিন আগেও টিটির একজন টিউনারের এডসেন্স ব্যান হয়েছিল সেদিন আমার খুব খারাপ লেগেছিল।

আজ আমার এই টুইটটি এডসেন্স ব্যান ঠেকানোর বিস্তারিত ব্যাপার নিয়ে করা। আশা করি আপনাদের উপকারে আসবে। কথা না বাড়িয়ে শুরু করা যাক।

এডসেন্স ব্যান এড়াতে নিম্নলিখত ব্যাপার গুলো অনুসরণ করুন :

  • নিজের এড এ নিজে ক্লীক করা থেকে বিরত থাকুন এতে অতিমাত্রায় Invalid Clicks ও Impressions বাড়ে যা এডসেন্স ব্যান হওয়ার অন্যতম কারণ।
  • বন্ধু বা পরিচিতদের ও আপনার সাইটের এড এ ক্লীক করতে অনুপ্রাণিত করবেন না।
  • সাইবার ক্যাফে বা বন্ধুর পিসি’তে আপনার এডসেন্স একাউন্টে লগিন করা থেকে বিরত থাকুন।
  • Nudity বা পর্নগ্রাফি টাইপের সাইটে এবং হ্যাকিং ও ক্রেকিং বিষয়ক সাইটে এডসেন্সের এড বসাবেন না (অন্যের ডাউনলোড লিংক ব্যাবহারের ক্ষেত্রেও সতর্ক হোন)।
  • কোন Violent, Gambling অথবা casino এবং Sales of weapons রিলেটেড কনটেন্ট নিয়ে লেখা সাইটে এড বসানো যাবেনা যা কিনা গুগলের কাছে ইলিগেল বলে বিবেচিত।
  • কপিরাইট আইনে পরে এমন সাইটে এড বসানো যাবেনা।
  • গুগল চায় কন্টেন্ট আর অবশ্যই ভালো মানের ইউনিক কন্টেন্ট, সুতরাং অতিমাত্রায় কপিপেস্ট এডসেন্স ব্যান হওয়ার জন্য দায়ী হতে পারে। কনটেন্ট হীন পাতায় এ্যাড বসাবেন না এবং পেজে হিডেন টেক্সট ও লিংক ব্যাবহার করবেন না।
  • গুগল সাপোর্ট করে না এমন সব ভাষায় লেখা সাইটে এড বসানো থেকে বিরত থাকুন। যার জন্য এডসেন্স ব্যান হয়ে যেতে পারে। গুগল সাপোর্ট করে শুধু মাত্র “Chinese (simplified), Japanese, Danish, Korean, Dutch, Norwegian, English, Polish, Finnish, Portuguese, French, Russian, German, Spanish, Hungarian, Swedish, Italian and Turkish”. In addition, Adsense for search is available in Czech, Slovak, and Traditional Chinese. আর একটা কথা বাংলা ভাষায় লেখা সাইটেও এডসেন্সের এড বসাবেন না।
  • ছবির সাথেই গুগলের এড কখনই বসাবেন না।এতে ভিসিটর বিভ্রান্তিতে পরে আর এটা গুগল কখনো সাপোর্ট করে না যা এডসেন্স ব্যান হওয়ার কারন হতে পারে।
  • অতিরিক্ত কিওয়ার্ড ও একই কিওয়ার্ড বার বার ব্যাবহার এবং বিষয় ব্যতীত ভিন্ন কিওয়ার্ড ব্যাবহার এডসেন্স ব্যান হওয়ার জন্য দায়ী।
  • High Paying Keyword টার্গেট করে ব্লগ বানিয়েছেন, কিন্তু সে অনুযায়ী ব্লগে কনটেন্ট নাই।
  • এ্যাডের কোড পরিবর্তন করার চেষ্টা করবেন না। যদি পরিবর্তন করতেই হয়, তাহলে এডসেন্স একাউন্ট থেকেই পরিবর্তন করুন।
  • ভিসিটরকে বিভিন্ন লেখার (Click here,Click this) মাধ্যমে এড এ ক্লিক করতে অনুপ্রাণিত করবেন না।
  • সাইটের উৎকট ডিজাইন, অপ্রয়োজনীয় Widgets ব্যবহার করা উচিৎ হবে না। যা এডসেন্স ব্যান হওয়ার কারন হতে পারে।
  • পোস্টে অতি মাত্রায় H2 Tag এর ব্যাবহার করা থেকে বিরত থাকুন

এগুলোও মেনে এডসেন্স ব্যাবহার করুনঃ

  1. অন্য কাঊকে এডসেন্স এর Impressions, CTR এবং CPM ইত্যাদি বলা থেকে বিরত থাকুন।এবং একি সাথে ইমেইলের মাধ্যমে এড কোড পাঠাবেন না ।
  2. ভুলেও কিন্তু এডসেন্স এবং ক্লিকসর একসাথে ব্যাবহার করবেন না, কারন ক্লিকসর কনটেক্সচুয়াল এড, যেটা এডসেন্স এর টার্মস বিরোধী। ইয়াহু অথবা ক্লিকসর এডসেন্সের সাথে বসালে এমনিতেই এডসেন্স ব্যান হয়ে যাবে। আর এডব্রাইট এবং বিডভার্টাইজার ব্যাবহারের ক্ষেত্রে খেয়াল রাখবেন যেন এডসেন্স এর সাথে এডের সাইজ এবং কালার এক না হয়।
  3. এডসেন্স সচল থাকা সত্ত্বেও আরেকটি একাউন্ট খোলার চেষ্টা করছেন যা বিদ্যমান একাউন্ট ব্যান হওয়ার কারন হতে পারে। কেননা গুগল কখনো মাল্টি একাউন্ট ব্যাবহারের অনুমতি প্রদান করেনা।

বিশেষ টিপস (বাস্তব অভিজ্ঞতা)

বাংলা সাইট গুলোতে আপনার সাইটের লিংকসহ কমেন্ট করা থেকে বিরত থাকুন। এর কারনেও অনেকের এডসেন্স ব্যান হতে পারে। বলতে পারেন এটা আবার কিভাবে ? আমরা অনেকেই ভিসিটর পাওয়ার জন্য বাংলা সাইট গুলোতে কমেন্ট করে আমাদের সাইটের লিংক দেই। যা আদৌ দেয়া ঠিক নয়। এতে করে আপনার কম্পিটেটর কেউ নয়তো বা আপনার ভালো চায় না এমন লোকরা আপনার এড এ অতিমাত্রায় Invalid Clicks এর মাধ্যমে আপনার এডসেন্স কে ব্যান করায় দিতে পারে। So be careful…

এরকম পরিস্থিতি থেকে বাঁচতে

নিয়মিত আপনার এডসেন্স একাউন্ট ভালভাবে চেক করবেন। হঠাৎ করে কেন আপনার ব্লগে ক্লিক বেড়ে গেল তা চেক করবেন। চেক করে সেটি এডসেন্সকে মেইল করে জানান। সার্চ করলে কিছু সফটওয়্যার পাবেন (যেমন AdSense Watch Toolbar) যেগুলো এডসেন্স ক্লিক উয়াচ করে (সাথে সাথে Page impressions, Clicks, Page CTR, Page eCPM and Earnings দেখায় )। এই সফটওয়্যারগুলো কে কখন কোন আইপি থেকে ক্লিক করলো তা জানিয়ে দিবে। আর তখন সুনিদিষ্ট আইপি সহ মেইল করলে এডসেন্স সেই আইপিটি ব্লক করে দিবে। আর তখন আপনার একাউন্টটি নিরাপদ থাকবে। Invalid Clicks Issues and Concerns স ম্পর্কে আরও জানতে গুগলের এডসেন্স সাপোর্ট এ যান। আর Invalid Activity’র কারনে আপনার এডসেন্স ব্যান হয়ে থাকলে এখানে আপিল করুন।

এডসেন্স ব্যান এড়াতে উপরের ব্যাপার গুলোতে বিশেষ দৃষ্টি দিন ইনশাআল্লাহ্‌ আপনার এডসেন্স সুরক্ষীত থাকবে। ভালো থাকবেন। আর কোন প্রশ্ন থাকলে কমেন্ট জানাবেন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

হ্যাক করুন যে কোন প্রেমিয়াম একাউন্ট, Xtreme হ্যাক
Ms word এ Menu bar নিজে নিজে তৈরী করুন........
Windows 7 Boot Screen এর কিছু টিপস
ওয়েবমাষ্টাররা হ্যাকারদের আক্রমন থেকে বাচতে যা করবেন
কিভাবে ব্লগ পোস্ট করবেন, না দেখলে মিস করবেন পম্পন্য আলাদা সিস্টেম ( মেঘা পোস্ট )
আপনার Android মোবাইল চার্জ হবে এত দ্রুত যে আপনি অবাক হয়ে যাবেন। নিয়ে নিন ছোট একটি Software।
জানা গেল ব্যাটারি বিস্ফোরনের কারন

মন্তব্য দিনঃ

comments

About the author

তাহের চৌধুরী (সুমন)

Co-founder & CMO @ DevsTeam

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/taher-chowdhury-sumon/6343

13 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    ধন্যবাদ সুন্দর একটু তথ্যপূর্ন টুইট উপহার দেওয়ার জন্য।

    1. তাহের চৌধুরী (সুমন)
      Taher Chowdhury Sumon

      প্রথমে আপনাকে ধন্যবাদ আমার প্রথম টুইট টা তে প্রথম কমেন্ট করার জন্য।
      টেকটুইটস এর সবার কাজে লাগলেই আমার লেখা সফল।
      দোয়া করবেন যাতে চালিয়ে যেতে পারি।
      ভালো থাকবেন।

  2. রাসেল

    অনেক ধারুন টুইট আরও চাই …………ধন্যবাদ

    1. তাহের চৌধুরী (সুমন)
      Taher Chowdhury Sumon

      হুম… ভালো লাগলো আপনার কমেন্ট টা দেখে।
      আপনাকে ও ধন্যবাদ সময় নিয়ে টুইট টা পড়ার জন্য।
      ভালো থাকবেন।

  3. তানভীর

    খুবই তথ্যপূর্ণ একটি টুইট । ভাল লাগল । ধন্যবাদ । চালিয়ে যান ==========>

    1. তাহের চৌধুরী (সুমন)
      Taher Chowdhury Sumon

      ধন্যবাদ ভাই আপনাকে।
      দোয়া করবেন যাতে চালিয়ে যেতে পারি।
      ভালো থাকবেন।

  4. তাহের চৌধুরী (সুমন)
    Taher Chowdhury Sumon

    গুগল কোখনও একসাথে একি নামে একি ঠিকানায় আপনাকে একাধিক এডসেন্স চালাতে দিবেনা। আরে আপ্লাই ই তো করতে দিবেনা। ভাই এটা গুগল এডসেন্স এর নীতিমালার সম্পূর্ন বিরুদ্ধে। তবে এখানে একটা কিন্তু আছে !!! নাম এক রেখে আনেকেই ঠিকানা, মোবাইল নাম্বার ইত্যাদি পরিবর্তন করে একাধিক এডসেন্স নিতে পারবে এবং চালাতেও পারবে। কিন্তু কথা হচ্ছে কতদিন !! গুগল কে বোকা ভাবা ঠিক নয়। আপনি ভুল করতে পারেন কিন্তু গুগল নয়। কারন আপনি কি আপনার পিসি থেকে আপনার মাল্টী এডসেন্স একাউন্ট এ লগইন করবেন না ?? মনে রাখবেন গুগল আপনার সব কিছুতেই নজর রাখছে। গুগল একজন এডসেন্স ধারির ২ বছরেরে ip ট্র্যাক করে রাখতে পারে। গুগল একজন ইউজারের ip এড্রেস থেকে শুরু করে, কুকি, প্রক্সি এবং ব্রাউজার এর plugins ও URL history ট্র্যাক করে।

    সুতরাং বন্ধুরা মাল্টি এডসেন্স ব্যাবহারের ক্ষেত্রে সতর্ক হোন।

  5. MNUWORLD

    হুম….তথ্যবহুল টুইট এর জন্য ধন্যবাদ। আমার একটাই এডসেন্স। সেই কবে এ্যাপ্লাই করছিলাম। তারপর থেকে চালাচ্ছি এখনো চলছে। ধন্যবাদ।

    1. তাহের চৌধুরী (সুমন)
      Taher Chowdhury Sumon

      ভালো লাগলো আপনার কমেন্ট টা দেখে। ভালো থাকবেন।

  6. Munim
    Munim

    very nice tweet

    1. তাহের চৌধুরী (সুমন)
      Taher Chowdhury Sumon

      Thanks a lot brother.

  7. নাহিদ আনোয়ার
    dihan91

    ভাল লিখেছেন সুমন ভাই।

    1. তাহের চৌধুরী (সুমন)
      তাহের চৌধুরী (সুমন)

      ধন্যবাদ দিহান ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন

মন্তব্য করুন